আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,090 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

আমার একটা প্রশ্নের উত্তর জানার ছিল হুজুর।

প্রশ্নটা হলো: ছেলে সন্তানের নামের ক্ষেত্রে বিন আর ইবন/ইবনে ব্যবহার করা হয়। এক্ষেত্রে কোনটা বেশি গ্রহণযোগ্য- বিন নাকি ইবন/ইবনে?

আর, ইবন সঠিক না কি ইবনে?
closed

1 Answer

+1 vote
by (708,800 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
ইবন ও বিন, এ দু'টি আরবী শব্দ।যার অর্থ হল- ছেলে।
ছেলের অর্থ প্রদানের ক্ষেত্রে ইবন ও বিন সমান।ইবন হোক বা বিন হোক, অর্থ প্রদাণ করার সময়ে উভয়টি সমান অর্থ প্রদাণ করে থাকে।
হ্যা, 'কাওয়াইদে ইমলা' তথা আরবী লিখন নিয়মনীতির আলেকে উভয়টির মধ্য কিছুটা পার্থক্য রয়েছে। 

যখন এমন দু'টি নাম বা উপনাম কিংবা দু'টি উপাধির মধ্যখানে উক্ত শব্দ আসবে, যে দু'টির মধ্য দ্বিতীয়টি প্রথমটির বাস্তবে পিতা হবে, তখন এমন দু'টি নামের মধ্যখানে আসার কারণে আলিফকে বিলিপ্ত করে 'বিন' লিখা হবে ও পড়া হবে। যেমন-
মুহাম্মদ বিন আব্দুল্লাহ।
তবে মুহাম্মদ বিন আব্দুল মুত্তালিব বা মুহাম্মদ বিন আমিনা বলা যাবে না।কেননা আব্দুল মুত্তালিব বাবা নয়, এবং আমিনাও বাবা নয়।

যদি এমন না হয়, তাহলে ইবন লিখা হবে। 

ইবন শব্দের শুরুতে আসলে ইবন লিখা হবে।যেমন ইবনু উমর রাযি, ইবুনু আব্বাস রাযি, ইত্যাদি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
edited by
জাঝাকাল্লাহু খাইরান।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...