আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ শায়েখ। আমাদের এস এস স্যার ক্যান্ডিডেট দের বিদায় অনুষ্ঠান আর দোয়া আয়োজন করা হবে  ওইখানে অবশ্য গান নাচ হবে না। পোশাকেও কোন ধরা বাধা নেই।তবে যদিও গার্লস স্কুল, স্যাররা আর অথিতিরা সহ ছোট খাটো ফ্রি মিক্সিং হবে।ওইখানে যাওয়া কি জায়েজ হবে? চাদা দেয়া যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রয়োজন, অপরাগতা কিংবা ঠেকায় পড়ার পরিস্থিতি ছাড়া সাধারণ অবস্থায় নারীদেরকে ঘরে অবস্থান করার নির্দেশ দেয়া হয়েছে। শরীয়ত তাদের ওপর এমন দায়িত্ব আরোপ করে নি, যার কারণে তাদের ঘরের বাইরে যেতে হয়। 

আল্লাহ তাআলা বলেন,
وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى
‘আর তোমরা স্বগৃহে অবস্থান করবে এবং জাহিলিয়াতযুগের মত নিজেদেরকে প্রদর্শন করে বেড়াবে না।’(সূরা আহযাব ৩৩)

রাসূলুল্লাহ ﷺ বলেন,
الْمَرْأَةُ عَوْرَةٌ ، وَإِنَّهَا إِذَا خَرَجَتِ اسْتَشْرَفَهَا الشَّيْطَانُ ، وَإِنَّهَا لا تَكُونُ أَقْرَبَ إِلَى اللَّهِ مِنْهَا فِي قَعْرِ بَيْتِهَا
‘নারী গোপন জিনিস, যখন সে ঘর থেকে বের হয় শয়তান তাকে তাড়া করে। আর সে আল্লাহ তাআলার সবচে’ নিকটতম তখন হয় যখন সে নিজের ঘরের মাঝে লুকিয়ে থাকে।’ (তাবরানী ২৯৭৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত অনুষ্ঠানে গিয়ে যদি পূর্ণ পর্দা মেনে চলা যায়,তাহলে আপনার জন্য সেই অনুষ্ঠানে যাওয়া জায়েজ হবে।
আর যদি পূর্ণ পর্দা সেখানে গেলে রক্ষা করা সম্ভব না হয়,তাহলে সেই অনুষ্ঠানে যাওয়া যাবেনা। 
,
আপনার উক্ত চাঁদা দিয়ে যেহেতু তারা নাজায়েজ কোনো কাজ করবেনা,বরং অনুষ্ঠানের খরচ,খাবার খরচ ইত্যাদি, তাই এক্ষেত্রে চাঁদা দেওয়া জায়েজ হবে।   


আরো জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
#জরুরি
যেখানে কোনো অনুষ্ঠান করার জন্য চাদা তোলা হয় এবং দেওয়া বাধ্যতামূলক। সেই অনুষ্ঠানে যদি হারাম কোনো বিষয় থাকে তবে কেও কি এভাবে চাদা দিতে পারবে যে, "যতটুকু অংশ হালাল সেইটুকুতেই শুধু টাকা টা ব্যবহার করা হবে"। মানে, গান বাজনার টাকা না দিয়ে শুধু খাবারের/উপহারের খাতে টাকা দিলে?

উল্লেখ্য, অর্থদাতা নিজে অনুষ্ঠানে সংশ্লিষ্ট হতে বা সমর্থন করতে একেবারেই চায়না। কিন্তু, বাধ্যতামূলক হওয়াতেই এইটা ভেবেছে। এরকম করলে কি হবে? নাকি সম্পূর্ণভাবেই অনুষ্ঠান বর্জন করতে হবে?(আপাতদৃষ্টিতে বর্জন কোনোভাবেই সম্ভব না, তবে আল্লাহ ভরসা।)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...