উত্তর
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো কোনো মহিলা যদি তার স্বামীর নামের সাথে নিজের নাম লাগায়,তাহলে কোনো সমস্যা নেই। জায়েজ আছে। (আপকে মাসায়েল আওর উনকা হল ৭/১২)
তবে নিজের নামের সাথে পিতার নাম লাগানোই সুন্নাহ।
۔
একজন মানুষের নাম তার বাবার সাথেই যুক্ত হওয়া উচিত। এটাই মুসলিম নামকরণের মৌলিক নীতি। পবিত্র কুরআনে মহান আল্লাহপাক ইরশাদ করেছেন, পালক পুত্রদেরকে তাদের পিতার সাথে সম্পর্কিত করে ডাকো। এটি আল্লাহর কাছে বেশী ন্যায়সংগত কথা। আর যদি তোমরা তাদের পিতৃ পরিচয় না জানো, তাহলে তারা তোমাদের দীনী ভাই এবং বন্ধু না জেনে যে কথা তোমরা বলো সেজন্য তোমাদের পাকড়াও করা হবে না, কিন্তু তোমরা অন্তরে যে সংকল্প কর সেজন্য অবশ্যই পাকড়াও হবে। আল্লাহ ক্ষমাকারী ও দয়াময়। (আহযাব:০৫)
সাভাবিকভাবে এই আয়াত থেকে বোঝা যায় যে, ইসলামে নাম পরিবর্তন করার ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা আছে। মনে চাইলেই পিতার নাম বাদ দিয়ে স্বামীর নাম ব্যবহার করা ঠিক নয়। অবশ্য কেউ যদি স্বামীর নাম ব্যবহার করতে চায় সেটাও নাজায়েজ হবে না। কেননা কখনো কখনো স্বামীর নাম ব্যবহার করাটাও প্রয়োজন হয়ে পড়ে।
একজন নারী বিবাহের পরে তার আগের নাম পরিবর্তন করে স্বামীর নাম ব্যবহার করবে এটা ইসলামিক আদর্শ বা সংস্কৃতির কোন অংশ নয়। এই ঐতিহ্যের অ-মুসলিম সমাজে (বিশেষ করে ১৪ ই শতাব্দীর ইংল্যান্ডের ফরাসি পরিচিতি) প্রবণ প্রবণতাগুলির মধ্যে রয়েছে, যার মধ্যে একটি নারী এর উপাধি বিয়ের পর তার সামাজিক অবস্থান, সেইসাথে তার আইনগত সম্বন্ধকে চিত্রিত করেছে।
একজন মহিলা তার স্বামীর উপাধি গ্রহণ করে দেখানোর জন্য যে এখন থেকে, সে তার স্বামীর দায়িত্ব এবং তার পরিবারের একটি অংশ ছিল। এমনকি এ সময়ে, মুসলিমদের নারীরা কিছু আইনি অধিকার থেকে বঞ্চিত হয় যেগুলি নারীদেরকে উত্তরাধিকারসূত্রে ভাগ করে নেওয়ার অধিকার এবং সম্পত্তি এবং অন্যান্য সম্পদের ক্রয় ও অধিকার হিসাবে প্রদান করে।
আমরা আমাদের নবীর সাহাবীগণের মধ্যে এমন কিছু সাহাবি দেখতে পাই তারা যারা পিতা মাতার নামে নয় বরং অন্য নামেই পরিচিত ছিলেন। যেমন অন্ধ সাহাবি যিনি নামাজের আজান দিতেন। তিনি ইবনে উম্মে মাকতুম। তিনি তার মায়ের নাম দ্বারাই পরিচিত ছিলেন। এমনকি তাইমিয়াহ নামটি বিখ্যাত ইসলামি বিশেষজ্ঞ ইবনে তায়মিয়াহের নাম, যিনি এই নামের সাথে সুপরিচিত, মূলত একটি গ্রহণযোগ্য ব্যক্তি যিনি তার পিতার পরিচয়ে ছিলেন না।
অতএব, এটা বলা যেতে পারে যে, দেশে আইন বা প্রগতিশীল সামাজিক রীতিনীতির আইন অনুযায়ী আইনি সমস্যা বা যথেষ্ট সামাজিক চ্যালেঞ্জ রোধ করার জন্য একজন মহিলা বিয়ের পর তার উপাধি পরিবর্তন করেন, সে ক্ষেত্রে তিনি তা করতে পারেন। মুসলিম নারীর জন্য তার নিকাহ (বিবাহের চুক্তি) পরে তার উপাধি পরিবর্তন না করাই ভালো।