আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
315 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (26 points)

মুহতারাম!

আপনাদের এই মাসয়ালার সমাধানে জানতে পেরেছি, 

"যেহেতু দুই সালাম ফিরিয়ে সিজদায়ে সাহু দেয়ার কথাও হাদীসে বর্ণিত হয়েছে। তাই কেউ যদি দুই দিকে সালাম ফিরানোর পর সিজদায়ে সাহু দেয়,তাহলেও তার নামায হবে।"

https://ifatwa.info/5954/

এখন আমার প্রশ্ন হলো, কারো সাহু সেজদা ওয়াজিব হয়ছে, কিন্তু শেষ বৈঠকে সাহু সেজদা না দিয়ে, উভয় দিকে সালাম ফিরালো, এবং বাম দিকে সালাম ফিরানোর সাথে সাথেই মনে পরে গেলো, যে তার উপরে সাহু সেজদা ছিলো, এমতাবস্থায় সে সাহু সেজদা দিয়ে নামাজ শেষ করলো, তার নামাজ আদায় হয়ে যাবে কি?

বিষয়টি যদি আমি আবার বলি তবে ব্যাপারটি দাড়ায়, 

একজন নিয়মিত ডানদিকে সালাম ফেরানোর পরেই সাহু সেজদা দেয়। কিন্তু একদিন সে সাহু সেজদা দিতেই ভুলে যায়, এবং বাম দিকে সালাম ফেরানোর সাথে সাথেই মনে পরে যাওয়ায় সে সাহু সেজদা আদায় করলে তার নামাজ সহিহ শুদ্ধ হবে কি না? 

কিংবা এখানে এমন কোনো নিয়ম আছে কি, সালাম ফেরানোর এত সেকেন্ডের মধ্যেই তা গ্রহনযোগ্য!  

1 Answer

+1 vote
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/5954/  নং ফাতাওয়ায় আমরা লিখেছি- সাহু সেজদার উত্তম পদ্ধতি সম্পর্কে ফুকাহায়ে কেরামদের অনেক মতবিরোধ রয়েছে।তন্মধ্যে সর্বোত্তম পদ্ধতি সম্পর্কে  ফাতওয়ায়ে হিন্দিয়াতে অত্যান্ত সারগর্ভ আলোচনা করা হয়েছে।

নিম্নে তা উল্লেখ করা হল......

وَالصَّوَابُ أَنْ يُسَلِّمَ تَسْلِيمَةً وَاحِدَةً وَعَلَيْهِ الْجُمْهُورُ وَإِلَيْهِ أَشَارَ فِي الْأَصْلِ، كَذَا فِي الْكَافِي وَيُسَلِّمُ عَنْ يَمِينِهِ، كَذَا فِي الزَّاهِدِيِّ وَكَيْفِيَّتُهُ أَنْ يُكَبِّرَ بَعْدَ سَلَامِهِ الْأَوَّلِ وَيَخِرَّ سَاجِدًا وَيُسَبِّحَ فِي سُجُودِهِ ثُمَّ يَفْعَلَ ثَانِيًا كَذَلِكَ ثُمَّ يَتَشَهَّدَ ثَانِيًا ثُمَّ يُسَلِّمَ، كَذَا فِي الْمُحِيطِ.

وَيَأْتِي بِالصَّلَاةِ عَلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -

অর্থাৎ-সেজদায়ে সাহুর সর্বোত্তম পদ্ধতি হচ্ছে, শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর এক সালাম ডানদিকে ফিরাবে, অতঃপর আল্লাহু আকবর বলে সেজদায় চলে যাবে, এবং সেথায় (নামাযের সেজদার তাসবীহের মত)তাসবীহ পাঠ করবে,এবং এভাবে দ্বিতীয় সেজদাও আদায় করবে,অতঃপর তাশাহুদ ও দরুদ শরীফ পড়ে সালাম ফিরাবে,

হানাফি মাযহাবে এক সালাম ফিরিয়ে দু'টি সেজদায়ে সাহু দেয়ার বিধান  মূলত পরস্পর বিরোধী হাদীসকে একত্রিত করার স্বার্থেই দেয়া হয়েছে।কেননা কোনো কোনো হাদীসে সালামের পূর্বে এবং কোনো হাদীসে সালামের পর সেজদায়ে সাহুর কথা উল্লেখাত রয়েছে।এই উভয় প্রকার হাদীসের মধ্যে সামঞ্জস্যতা সৃষ্টি করতেই এমন বিধান দেয়া হয়েছে।(কিতাবুন-নাওয়াযিল-৩/৬০৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 প্রশ্নেল্লিখিত ছুরতে উভয় দিকে সালাম ফিরানোর পর তাৎক্ষনিকভাবে সাহু সিজদা দিলে নামাজ হয়ে যাবে । তবে শর্ত হলো সালাম ও সাহু সিজদার মাঝে তিন তাসবিহ পড়া যায় এই পরিমাণ দেরী করা যাবে না এবং নামাজ ভঙ্গকারী কোন কাজ করা যাবে না ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (26 points)
আল্লাহ আপনাদেরকে উত্তম প্রতিদান দিন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
...