আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (95 points)
আসসালামু আলাইকুম
আমি কিছু পণ্য ক্রয় করতে চাই। পণ্যগুলোও হালাল, যারা বিক্রি করছে তারাও মুসলিম। তারা একটি অফার দিয়েছে মোট ৫০০ টাকার বেশি পণ্য ক্রয় করলে সাথে আরেকটি আকর্ষণীয় পণ্য ফ্রি, যার একার বাজার মূল্যই প্রায় ২৫০ টাকা। এখন আমি যদি এই ৫০০ টাকা মেলানোর জন্য ২০০ টাকার পণ্য আমি ক্রয় করি এবং বাকি ৩০০ টাকার পণ্য আমার বন্ধুকে কিনতে দেই অর্থাৎ দুজনে মিলে ৫০০ টাকার বাজার করি, আকর্ষণীয় পণ্যটি গ্রহণ করা আমার জন্য হালাল হবে? উল্লেখ্য ফ্রি দেওয়া পণ্যটি কেবল একজন গ্রহণ করতে পারবে। যদি এভাবে হালাল না হয়, আমি যদি সম্পূর্ণ ৫০০ টাকার পণ্য নিজের টাকায় কিনে এনে সেখান থেকে ৩০০ টাকার পণ্য আমার বন্ধুর কাছে বিক্রি করি এবং ফ্রি পণ্যটিও আমি রেখে দেই তাহলে কি আমার জন্য হালাল হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী আপনি যদি এইভাবে নিজের ২০০ টাকা আর অন্য একজনের ৩০০ টাকা দিয়ে পন্য করেন,তাহলে এই আকর্ষণীয় ফ্রি পণ্য গ্রহন করা জায়েজ হবে।
এক্ষেত্রে সেই আকর্ষণীয় ফ্রি পন্যটি তাদের পক্ষ থেকে হাদীয়া হিসেবে গন্য হবে।
,
তবে আপনি যার থেকে আরো ৩০০ টাকা নিয়ে (২০০+৩০০=৫০০ টাকা দিয়ে পন্য ক্রয় করেন) সেই ফ্রি পন্যটি পেলেন,এক্ষেত্রে সেই ব্যাক্তিকে এই ফ্রি পন্যের বিষয়টি সম্পর্কে অবহিত করবেন।
নতুবা তাকে অনেকটা ধোকা দেওয়া হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ  

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...