আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in পবিত্রতা (Purity) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম,
আগের কাপড় ধুয়া নিয়ে সন্দেহ
,,,আমি বিগত অনেক যাবত কপড়ে র্বীয লাগলে,,, কাপড়টি ফ্লোরে সাবান দিয়ে কেচে ৩বার ধুয়ে নেই কিন্তু আমার মনে হয় প্রথম বা দ্বিতীয় বারে কাপড় নিংড়াই নাই, কিন্তু তৃতীয় বার নিংড়েছি,  কারন মাসাআলা জানতাম না , "এখন আমি ওয়াসওয়াসার রোগীতে পরিনতি হয়ছি, এখন আমার মনে হয়তেছে কাপর পাক হয় নাই, আরো মনে হয়তেছে ঘরের সব কিছু নাপাক হয়ে গেছে, দোকানের সব কিছু নাপাক হয়ে গেছে আমি আগে ৫ ওয়াক্ত নামাজ পরতাম এখন আর পরতে পারিনা কাজকামও করতে পারিনা, এখন আমার প্রশ্ন হলো আমার কাপড় কি নাপাক ছিলো, আর ঘরের সব কিছু কি নাপাক হয়ে গেছে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তরল নাপাকী লাগলে তা বালতি বা ছোট বদ্ধ জায়গার পানি দ্বারা পবিত্র করতে চাইলে তিন বার ধৌত করা এবং প্রত্যেক বার নিংড়ানো জরুরি।
হ্যাঁ, যদি এমন কাপড় বড় পুকুরে ভালোভাবে ধৌত করা হয় কিংবা ছোট বদ্ধ জায়গায় না ধুয়ে নাপাকীর উপর অধিক পরিমাণ পানি ঢালা হয় কিংবা এ কাপড়ের উপর দিয়ে প্রচুর পরিমাণ পানি প্রবাহিত হয়ে যায় যার দ্বারা নাপাকী দূর হয়ে যাওয়ার প্রবল ধারণা হয় তবে তিন বার ধোয়া ও নিংড়ানো ছাড়াই পাক হয়ে যায়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
  প্রশ্নে উল্লেখিত নাপাক কাপড় যেহেতু আপনি ফ্লোরে রেখে ধুয়েছিলেন,তাই এক্ষেত্রে তিন বার ধৌত করার পাশাপাশি প্রত্যেকবার ভালোভাবে নিংড়ানো প্রয়োজন ছিলো। 
,
তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আগের নামাজ গুলো পুনরায় আদায় করতে হবেনা।
আপনার কাপড়,ঘরের সব কিছুকে পাক হিসেবেই ধরবেন।  
কেননা  অনেক ইসলামী স্কলারদের মতে নাপাক কাপড় পবিত্র করার জন্য নিংড়ানো শর্ত নয়।

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَسْمَاءَ بِنْتِ أَبِي بَكْرٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا; أَنَّ النَّبِيَّ - صلى الله عليه وسلم - قَالَ - فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ: «تَحُتُّهُ, ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ, ثُمَّ تَنْضَحُهُ, ثُمَّ تُصَلِّي فِيهِ».
আবূ বাকর সিদ্দিক (রাঃ) এর কন্যা আসমা (রাঃ) থেকে বর্ণিত। হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সালাত আদায় করবে।
বুখারী (২২৭), (৩০৭); মুসলিম (২৯১)

★এখানে নিংড়ানোর কথা উল্লেখ নেই।

★তবে আপনি এখন থেকে যেহেতু মাসয়ালা সম্পর্কে অবগত,তাই এখন থেকে নাপাক কাপড় ধোয়ার সময় প্রত্যেকবার নিংড়াবেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 404 views
...