আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
591 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
বোখারির হাদিসে বলা হয়েছে মায়মুনা রাদিয়াল্লাহু তা'আলা আনহা একবার রাস্তা দিয়ে যাচ্ছিলেন ।পথিমধ্যে তিনি দেখতে পেলেন একটি পুরুষ বানার  পাথর দিয়ে আঘাত করে স্ত্রী বানর কে হত্যা করছে  করেছে। কারণ সে অন্য একটি বানরের সাথে যেনা করে করেছি। মাইমুনা রাদিয়াল্লাহু তা'আলা আনহা এটি দেখে তিনিও পাথর আঘাত করে বানরটিকে হত্যা করল।এই হাদিসটা অযথা বোখারী শরীফে পড়ে আছে এটি তুলে নেয়া দরকার -কবি হাসান মাহমুদ বলেছেন।আসলে হাদীসটি দ্বারা কি বুঝানো হয়েছে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

الزَّانِيَةُ وَالزَّانِي فَاجْلِدُوا كُلَّ وَاحِدٍ مِّنْهُمَا مِائَةَ جَلْدَةٍ ۖ وَلَا تَأْخُذْكُم بِهِمَا رَأْفَةٌ فِي دِينِ اللَّهِ إِن كُنتُمْ تُؤْمِنُونَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ ۖ وَلْيَشْهَدْ عَذَابَهُمَا طَائِفَةٌ مِّنَ الْمُؤْمِنِينَ

ব্যভিচারিণী নারী ব্যভিচারী পুরুষ; তাদের প্রত্যেককে একশ’ করে বেত্রাঘাত কর। আল্লাহর বিধান কার্যকর কারণে তাদের প্রতি যেন তোমাদের মনে দয়ার উদ্রেক না হয়, যদি তোমরা আল্লাহর প্রতি ও পরকালের প্রতি বিশ্বাসী হয়ে থাক। মুসলমানদের একটি দল যেন তাদের শাস্তি প্রত্যক্ষ করে। (সূরা নূর, আয়াত নং-২)

 

হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا نُعَيْمُ بْنُ حَمَّادٍ حَدَّثَنَا هُشَيْمٌ عَنْ حُصَيْنٍ عَنْ عَمْرِو بْنِ مَيْمُونٍ قَالَ رَأَيْتُ فِي الْجَاهِلِيَّةِ قِرْدَةً اجْتَمَعَ عَلَيْهَا قِرَدَةٌ قَدْ زَنَتْ فَرَجَمُوْهَا فَرَجَمْتُهَا مَعَهُمْ

আমর ইব্নু মাইমূন (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, আমি জাহিলীয়্যাতের যুগে দেখেছি, একটি বানরী ব্যাভিচার করার কারণে অনেকগুলো বানর একত্র হয়ে প্রস্তর নিক্ষেপে তাকে হত্যা করল। আমিও তাদের সাথে প্রস্তর নিক্ষেপ করলাম। (সহীহ বুখারী, হাদীস নং-৩৮৪৯) (আধুনিক প্রকাশনীঃ ৩৫৬২, ইসলামী ফাউন্ডেশনঃ ৩৫৬৭) হাদিসের মানঃ সহিহ হাদিস

 

সাহাবায়ে কেরাম ও তাবেয়ীদেরকে ইসলামের উচ্চ নৈতিকতা দিয়ে সৃষ্ট করা হয়েছিল, এবং তাদের আত্মা তাদের আত্মস্থ করেছিল, এবং তারা খারাপ নৈতিকতা থেকে পলায়ন করেছিল এবং তাদের বিরুদ্ধে সতর্ক করেছিল এবং তারা তাদের পরে মাশায়িদা ও মুশাহিদাহ থেকে গ্রহণ করেছিল।

এই হাদিসে আবু আবদুল্লাহ আমর বিন মায়মুন আল-আওদি আল-কুফী বর্ণনা করেছেন, এবং তিনি তাদের একজন ছিলেন যারা জাহিলিয়্যাত ও নববীযুগ উপলব্ধি করেছিলেন এবং ইসলাম গ্রহণ করেছিলেন, কিন্তু তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখতে পাননি; কথিত আছে যে, তিনি প্রাক-ইসলামী যুগে একটি বানর দেখেছিলেন, যেটি ছিল সুপরিচিত প্রাণীর স্ত্রী এবং সেটি ইয়েমেনে ছিল, যেমনটি সাহাবীদের জ্ঞানে আবু নুআইমের বর্ণনায় রয়েছে, অনেক বানর একত্রিত হয়েছিলো।

 

তারা তাকে রজম মারলোতিনিও মারলেন। ঘটনাটি বাস্তবে যিনার সূরতে হওয়া আবশ্যক নয়। সম্ভবত বলা যায়: তারা জ্বীনদের  ছিল, অথবা মানবজাতি ছিলো যারা বানর হয়ে গিয়েছিলো। অথবা তার রূপ ছিল ব্যভিচার ও পাথর মারার মত এবং কোন বাধ্যবাধকতা বা শাস্তি ছিল না বরং এটি তিনি যা ভাবতেন তা প্রাক-ইসলামী যুগে ভাবতেন। (  مصدر الشرح: الدرر السنية)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

এ ঘটনার মধ্যে অনেক শিক্ষা রয়েছে। আর তা হলো বিবাহিত নারী পুরুষ যিনা করলে তাদেরকে পাথর নিক্ষেপ করে হত্যা করা। আর এটাই হলো ইসলামের বিধান যা আল্লাহ তায়ালা বলে দিয়েছেন। এই বিধান একটা বানরের দলও বাস্তবায়ন করে অথচ মানুষেরা তা বাস্তবায়ন করতে চাই না। এটা বড় আফসোস ও অনুতাপের বিষয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...