আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
220 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (30 points)
হিন্দুধর্মে লক্ষী হল ধন ঐশ্বর্য ও সৌভাগ্যের দেবী।আমরা অনেক মুসলিম ব্যবহারিক জীবনে লক্ষী ছেলে,লক্ষী মেয়ে, লক্ষী বউ বলে থাকি।মূলত লক্ষী শব্দটা আমরা "ভদ্র ও অনুগত" অর্থে কারও ওপর ব্যবহার করে থাকি,,কোনো দেবীর নাম হিসেবে ব্যবহার করি না।এ ক্ষেত্রে লক্ষী শব্দ ব্যবহার শিরক হবে কিনা??তাছাড়াও আমাদের বাংলা ভাষাও এসেছে সংস্কৃত ভাষা থেকে,,যা পুরাটাই হিন্দুধর্ম থেকে এসেছে।এ দৃষ্টিকোণ থেকে কাওকে "ভদ্র ও অনুগত" অর্থে লক্ষী বলে সম্বোধন করা যৌক্তিক কিনা?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

লক্ষ্মী হিন্দুদের একটি দেবীর নাম। তারা তাকে ধনসম্পদ, আধ্যাত্মিক সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী বলে মনে করে। এ কারণে তারা তাদের বাচ্চাদেরকে লক্ষ্মী নামে ডেকে থাকে।

সুতরাং কোনো মুসলমানের জন্য উক্ত শব্দ ব্যবহার করা বৈধ হবে না। কারণ বিধর্মীদের রীতি নীতি গ্রহণ করা মুসলমানদের জন্য সম্পূর্ণরূপে হারাম। হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) ইরশাদ করেছেন,

مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ

যে ব্যক্তি যার সাদৃশ্য গ্রহণ করে, সে তাদেরই অন্তর্ভুক্ত।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ৪০৩১]

কাজেই বাচ্চাদেরকে আদর করে এ জাতীয় শব্দ দ্বারা সম্বোধন করা যাবে না। এভাবে সন্তানকে শুধু নয়, কাউকেই সম্বোধন করা বৈধ হবে না। কারণ,এটি হিন্দু ধর্মাবলম্বীদের একটি ধর্মবিশ্বাসমূলক পরিভাষা। আমাদের বিশ্বাস মতে রিজিকের মালিক একমাত্র আল্লাহ তায়ালা।

আল্লাহ তায়ালা বলেন,

أَوَلَمْ يَعْلَمُوا أَنَّ اللَّهَ يَبْسُطُ الرِّزْقَ لِمَنْ يَشَاءُ وَيَقْدِرُ إِنَّ فِي ذَلِكَ لَآيَاتٍ لِقَوْمٍ يُؤْمِنُونَ

আল্লাহ বলেন,(অর্থ) তারা কি জানে না, আল্লাহ যার জন্য ইচ্ছা রিযিক প্রশস্ত করেন যার জন্য ইচ্ছা সীমিতকরেন। এতে রয়েছে মুমিনদের জন্য নিদর্শন।-সূরা যুমার, ৫২

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

হিন্দুদের মত বিশ্বাস নিয়ে কাউকে লক্ষী বলে ডাকা ইসলামে সম্পূর্ণ নাজায়েয ও হারাম। তবে কেউ যদি "ভদ্র ও অনুগত"অর্থে কাউকে লক্ষী বলে ডাকে তাহলেও তা পরিহার করা উচিত কেননা তা অমুসলিমদের সাথে সাদৃশ্যপূর্ণ হয়ে যায়। আর বিধর্মীদের সাথে সাদৃশ্যতা অবলম্বন করতেও ইসলামে নিষেধ করা হয়েছে। বিধায় এ শব্দটি বর্জন করা প্রতিটি মুসলমানের কর্তব্য।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...