আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in সালাত(Prayer) by (2 points)
/////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////আমি বিছানায় সালাত আদায় করি। নামাজ পড়ার সময় অনেকের বিছানার সামনে দিয়ে চলাচল করা প্রয়োজন হয়। তাই সালাতের সময় বিছানার সামনে পর্দা ঝুলিয়ে রাখি। পর্দা মাটি স্পর্শ করে না তবে বিছানা পর্যন্ত পুরোপুরি ঢেকে যায়।এর মাধ্যমে কি সুতরার বিধান আদায় হয়ে যাবে?  নাকি লাঠি জাতীয় কিছু ব্যবহার করা লাগবে যা কিনা মাটি স্পর্শ করে থাকবে?///////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////

1 Answer

0 votes
by (709,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় (২৪/১৭৭)" রয়েছে,
ﻳﺴﻦ ﻟﻠﻤﺼﻠﻲ ﺇﺫﺍ ﻛﺎﻥ ﻓﺬﺍ ( ﻣﻨﻔﺮﺩﺍ ) ، ﺃﻭ ﺇﻣﺎﻣﺎ ﺃﻥ ﻳﺘﺨﺬ ﺃﻣﺎﻣﻪ ﺳﺘﺮﺓ ﺗﻤﻨﻊ ﺍﻟﻤﺮﻭﺭ ﺑﻴﻦ ﻳﺪﻳﻪ , ﻭﺗﻤﻜﻨﻪ ﻣﻦ ﺍﻟﺨﺸﻮﻉ ﻓﻲ ﺃﻓﻌﺎﻝ ﺍﻟﺼﻼﺓ ؛ ﻭﺫﻟﻚ ﻟﻤﺎ ﻭﺭﺩ ﻋﻦ ﺃﺑﻲ ﺳﻌﻴﺪ ﺍﻟﺨﺪﺭﻱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﺇﺫﺍ ﺻﻠﻰ ﺃﺣﺪﻛﻢ ﻓﻠﻴﺼﻞ ﺇﻟﻰ ﺳﺘﺮﺓ , ﻭﻟﻴﺪﻥ ﻣﻨﻬﺎ , ﻭﻻ ﻳﺪﻉ ﺃﺣﺪﺍ ﻳﻤﺮ ﺑﻴﻦ ﻳﺪﻳﻪ ) ، ﻭﻟﻘﻮﻟﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻟﻴﺴﺘﺘﺮ ﺃﺣﺪﻛﻢ ﻓﻲ ﺻﻼﺗﻪ ﻭﻟﻮ ﺑﺴﻬﻢ ) .
ﺃﻣﺎ ﺍﻟﻤﺄﻣﻮﻡ ﻓﻼ ﻳﺴﺘﺤﺐ ﻟﻪ ﺍﺗﺨﺎﺫ ﺍﻟﺴﺘﺮﺓ ﺍﺗﻔﺎﻗﺎ ; ﻷﻥ ﺳﺘﺮﺓ ﺍﻹﻣﺎﻡ ﺳﺘﺮﺓ ﻟﻤﻦ ﺧﻠﻔﻪ , ﺃﻭ ﻷﻥ ﺍﻹﻣﺎﻡ ﺳﺘﺮﺓ ﻟﻪ " ﺍﻧﺘﻬﻰ
ইমাম বা মুনফারিদের জন্য সমানে সুতরা রেখে নামায পড়া সুনা্নত(সুন্নাত মানে সুন্নাতে যায়েদা যার অর্থ মুস্তাহাব)।যাতে করে সুতরা মুসাল্লির সামনে অতিক্রম করা থেকে বাধা প্রদাণ করে।এবং যাতে করে মুসাল্লির নামাযে খুশু-খুজু তৈরী হয়।কেননা হযরত আবু-সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত রয়েছে,রাসূলুল্লাহ সাঃ বলেন,
'যখন তোমাদের মধ্য থেকে কেউ নামায পড়ে সে যেন সুতরা সামনে রেখে নামায পড়ে এবং সুতরার নিকটবর্তী থাকে।যাতেকরে তার সামন দিয়ে  অতিক্রম করার সুযোগ কেউ না পায়।এবং রাসূলুল্লাহ আরো বলেন,তোমাদের মধ্যে যারা নামায পড়বে তারা যেন সামনে সুতরা রাখে,চায় তীর দ্বারাই হোক না কেন।
মা'মুমের(ইমাম ব্যতীত অন্যান্য মুসাল্লি)জন্য সামনে সুতরা রাখার প্রয়োজন নেই।কেননা ইমামের সুতরা মা'মুমের জন্য যথেষ্ট।অর্থাৎ ইমাম পরবর্তী মা'মুমদের জন্য সুতরা হিসেবে যথেষ্ট। (আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় (২৪/১৭৭)

মারাক্বিল ফালাহ তে বর্ণিত রয়েছে-
إذا ظن مروره يستحب له أن يغرز سترةتكون طول ذراع فصاعدا في غلظ الإصبع والسنة أن يقرب منها,
যখন মুসাল্লি তার সামন দিয়ে মানুষ অতিক্রমের ধারণা করবে তখন তার জন্য মুস্তাহাব হল,সামনে একটি সুতরা রাখা।অর্থাৎ এক আঙ্গুল পরিমাণ প্রশস্ত এবং এক গজ পরিমাণ লম্বা একটি লাঠি, ইত্যাদি মাঠিতে ধাবিয়ে খাড়া করে রাখা মুসাল্লির জন্য মুস্তাহাব।সুন্নত হলো সুতরাকে নিকটবর্তী করে রাখা।(মারাক্বিল ফালাহ শরহে নুরুল ইযাহ-১/১৩৪) (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রথম কথা হল, আপনি ফ্লোরে নামায পড়বেন।বিছানায় নামায পড়বেন না।যদি সিজদার জায়গা এত নরম হয় যে, তাতে শক্ততা অনুভব হয়না, তাহলে নামাযই হবে না।

মুস্তাহাব হল, এক হাত লম্বা কোনো জিনিষ সিজদার সামনে মাঠি থেকে পুতে রাখা। হ্যা, পর্দা দ্বারাও সুতরা আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...