আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
275 views
in সাওম (Fasting) by (17 points)
edited by
১. ২০২০ সালের রমজানের কিছু রোজা আমার উপর কাযা হয়ে আছে,এখন তো ২০২১ শেষের দিকে,এত সময় বিলম্ব হওয়ায় আলাদা কোনো নিয়মে কাযা করতে হবে নাকি কাযার নিয়ত করে নরমাল ভাবেই রোযা আদায় করলে হয়ে যাবে?

২. রোযা অবস্থায় মল ত্যাগের সময় পানি ভিতরে গেলে রোযা ভেংগে যায় জানি,তবে মুত্র ত্যাগের ক্ষেত্রে কিভাবে পানি দিয়ে পরিষ্কার হবো? মুত্রনালির অগ্রভাগে কিছুটা অংশে পানি গেলে রোযার ক্ষতি হবে?

৩. রোযা অবস্থায় রোযাদারের দোয়া আল্লাহ কবুল করেন বলে জানি,কাযা রোযার ক্ষেত্রেও কি একি সুযোগ/ফযিলত টি রয়েছে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি একই রমজানের কাজা রোযা হয়,সেক্ষেত্রে দিন নির্দিষ্ট করতে হবেনা। তবে যদি একাধিক রমজানের কাজা রোযা হয়,সেক্ষেত্রে কোন রমজান,সেটি নির্দিষ্ট করা জরুরী যে,কোন রমজানের কাজা রোযা আদায় করতেছে। তবে সেই বছরের ১ম রোযা নাকি শেষ রোযা,এভাবে নির্দিষ্ট করতে হবেনা।

(০২)
শরীয়তের বিধান হলোঃ পুরুষের প্রস্রাবের রাস্তা ও নারীদের লজ্জাস্থানে ওষুধ ইত্যাদি ব্যবহার করলে রোজা নষ্ট হবে না। তেমনিভাবে প্রস্রাবের রাস্তা দিয়ে বা নারীদের লজ্জাস্থানে কোনো ওষুধ ভেতরে প্রবেশ করালেও রোজা ভঙ্গ হবে না। কেননা সেখান থেকে এমন কোনো স্থানে তা পৌঁছে না, যেখানে পৌঁছলে রোজা ভেঙে যায়। বরং মূত্রনালি বা জরায়ু তথা গর্ভাশয়ে পৌঁছে মাত্র। আর মূত্রনালি বা গর্ভাশয় রোজা ভঙ্গের গ্রহণযোগ্য খালি জায়গা নয়। তাই রোজা নষ্ট হবে না। (আল-মালাকাতুল ফিকহিয়া, খণ্ড-১, পৃষ্ঠা ১১৪-১১৫)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মুত্রনালির অগ্রভাগে কিছুটা অংশে পানি গেলে রোযার ক্ষতি হবেনা।

★রোযা অবস্থায় মুত্র ত্যাগের ক্ষেত্রে টিস্যু পেপার ব্যবহার করে পরবর্তীতে অল্প পানি দিয়ে ধোয়াই ভালো।
শুধু পানির ব্যবহারও বৈধ আছে।    
   
(০৩)
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেনঃ 

ثَلاَثَةٌ لاَ تُرَدُّ دَعْوَتُهُمُ الإِمَامُ الْعَادِلُ وَالصَّائِمُ حِينَ يُفْطِرُ وَدَعْوَةُ الْمَظْلُومِ يَرْفَعُهَا فَوْقَ الْغَمَامِ وَتُفَتَّحُ لَهَا أَبْوَابُ السَّمَاءِ وَيَقُولُ الرَّبُّ عَزَّ وَجَلَّ وَعِزَّتِي لأَنْصُرَنَّكِ وَلَوْ بَعْدَ حِينٍ "

তিনজনের দু’আ ফিরিয়ে দেয়া হয়নাঃ ন্যায়পরায়ণ শাসকের দু’আ, রোযাদারের ইফতারের সময়কালীন দু’আ এবং মাযলুমের দু'আ আল্লাহ তা'আলা একে (মায়ালুমের দু'আ) মেঘমালার উপর তুলে নেন, তার জন্য আকাশের দরজাসমূহ উন্মুক্ত হয়ে যায় এবং আল্লাহ তা'আলা বলেনঃ আমার ইজ্জাত ও সম্মানের শপথ! কিছু দেরিতে হলেও আমি তোমাকে সাহায্য করবো।
(তিরমিজি ২৫২৬)

মহানবী (সা.) বলেন, ‘তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। সন্তানের জন্য পিতার দোয়া, রোজাদারের দোয়া ও মুসাফিরের দোয়া।’ (বায়হাকি : ৩/৩৪৫)। 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কাজা রোযার ক্ষেত্রেও দোয়া কবুল হবে,ইনশাআল্লাহ। তবে শরয়ী ওযর ব্যাতিত রোজা কাজা হলে কাজা আদায়ের পাশাপাশি  অবশ্যই খালেছ দিলে মহান আল্লাহর কাছে তওবা করতে হবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 125 views
...