জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
হাদীস শরীফে এসেছে
عن أبي بن كعب رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم كان يوتر بثلاث ركعات … ويقنت قبل الركوع.
হযরত উবাই ইবনে কা’ব রা. বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিন রাকাত বিতর পড়তেন … এবং রুকুর আগে কুনূত পাঠ করতেন।’
(নাসায়ী ১/২৪৮)
★প্রকাশ থাকে যে দোয়ায়ে কুনুত হলো দোয়া।
আর দোয়ার ক্ষেত্রে উত্তম হলো সেটিকে আস্তে আওয়াজে পড়া।
তাই বিতরের নামাজে দোয়ায়ে কুনুত যদিও জোড়ে আওয়াজে পড়া যায়,তবে আস্তে আওয়াজে পড়াই বেশি উত্তম।
,
الفتاوى الهندية (1/ 111):
"والمختار في القنوت الإخفاء في حق الإمام والقوم. هكذا في النهاية ويخافته المنفرد وهو المختار. كذا في شرح مجمع البحرين لابن ملك."
সারমর্মঃ
দোয়ায়ে কুনুতের ক্ষেত্রে ইমাম মুক্তাদী সকলের জন্য পছন্দনীয় হলো আস্তে আওয়াজে পড়া।
بدائع الصنائع (1/ 274):
"وأما صفة دعاء القنوت من الجهر والمخافتة فقد ذكر القاضي في شرحه مختصر الطحاوي أنه إن كان منفردا فهو بالخيار إن شاء جهر وأسمع غيره وإن شاء جهر وأسمع نفسه وإن شاء أسر كما في القراءة وإن كان إماما يجهر بالقنوت لكن دون الجهر بالقراءة في الصلاة والقوم يتابعونه هكذا إلى قوله إن عذابك بالكفار ملحق."
সারমর্মঃ
একাকী নামাজ আদায় কারীর জন্য ইখতিয়ার( নিজ ইচ্ছা মোতাবেক সুযোগ) আছে,চাইলে দোয়ায়ে কুনুত জোড়ে আওয়াজে অন্যকে শুনিয়েও পড়তে পারে,চাইলে শুধু নিজের শোনার মতো আওয়াজেও পড়তে পারে।
চাইলে আস্তেও পড়তে পারে।
المحيط البرهاني في الفقه النعماني (1/ 471):
"إنه يجهر بالقنوت أو يخافت به وقع في بعض الكتب أن على قول محمد رحمه الله يخافت؛ لأنه دعاء والسبيل في الدعاء الإخفاء، على قول أبي يوسف رحمه الله يجهر به لما روي عن رسول الله صلى الله عليه وسلّمأنه كان يجهر به، حتى روي أن الصحابة رضي الله عنهم تعلموا القنوت في قراءة رسول الله عليه السلام."
সারমর্মঃ
দোয়ায়ে কুনুত জোড়েও পড়া যাবে,আস্তেও পড়া যাবে।তবে যেহেতু এটি দোয়া,আর দোয়ার ক্ষেত্রে বিধান হলো আস্তে পড়া,তাই আস্তে পড়বে।
রাসুলুল্লাহ সাঃ এবং ছাহাবায়ে কেরামগন দের থেকে জোড়ে আওয়াজে দোয়ায়ে কুনুত পড়ার বর্ণনাও আছে।
العناية شرح الهداية (1/ 438):
"(والمختار في القنوت الإخفاء) مطلقًا سواء كان القانت إمامًا أو مقتديًا أو منفردًا (لأنه دعاء) وخير الدعاء الخفي، ومنهم من يقول: يجهر بالقنوت؛ لأن له شبهة القرآن فإن الصحابة اختلفوا في اللهم إنا نستعينك أنه من القرآن أو لا."
সারমর্মঃ
দোয়ায়ে কুনুতের ক্ষেত্রে পছন্দনীয় মত হলো আস্তে আওয়াজ।
চাই সে ইমাম হোক,চাই সে মুক্তাদী হোক,চাই সে একাকী নামাজ আদায়কারী হোক।
কেননা এটি দোয়া,আর দোয়ার ক্ষেত্রে বিধান হলো আস্তে পড়া।
,
(০১)
দোয়ায়ে কুনুত আস্তে আওয়াজে পড়বেন।
,
(০২)
না,সাহু সেজদাহ দিতে হবেনা।
,
(০৩)
আপনি এক্ষেত্রে কম সংখ্যক সেজদাহ ধরে নিবেন।