কেহ যদি তার স্ত্রীকে সহবাসের পূর্বে খালওয়াতে সহীহাহ এর পরে এক বাক্যে নয়,বরং ভিন্ন ভিন্ন শব্দে তিন তালাক দিলে (যেমন তালাক,তালাক,তালাক বা এক তালাক,দুই তালাক,তিন তালাক) বললে কত তালাক পতিত হবে,এ সংক্রান্ত মাসয়ালায় ইসলামী স্কলারদের মাঝে মতবিরোধ রয়েছে।
ফুকাহায়ে কেরামগন বলেছেন যে এক্ষেত্রে সতর্কতামূলক তিন তালাক ধরে নিবে, সুতরাং উক্ত ব্যাক্তির জন্য সেই মহিলাকে শরয়ী হালালাহ ব্যাতিত বিবাহ করা উচিত নয়।
★তাই প্রশ্নে উল্লেখিত উক্ত মহিলাকে যদি বিবাহ করতেই চান,তাহলে শরয়ী হালালাহ করে বিবাহ করতে পারেন।
قوله: وكذا في وقوع طلاق بائن آخر إلخ) في البزازية: والمختار أنه يقع عليها طلاق آخر في عدة الخلوة، وقيل: لا اهـ وفي الذخيرة: وأما وقوع طلاق آخر في هذه العدة، فقدقيل: لايقع، وقيل: يقع، وهو أقرب إلى الصواب؛ لأن الأحكام لما اختلفت يجب القول بالوقوع احتياطاً، ثم هذا الطلاق يكون رجعياً أو بائناً ذكر شيخ الإسلام أنه يكون بائناً اهـ ومثله في الوهبانية وشرحها".
সারমর্মঃ
খালওয়াতে সহীহাহ এর পর ইদ্দতের মধ্যে আরেকটি তালাক প্রদান করলে সেটি পতিত হবে কিনা,সেই ব্যাপারে মতবিরোধ রয়েছে।
কেহ কেহ বলেছেন যে এই তালাক পতিত হবেনা।
কেহ কেহ বলেছেন যে তালাক পতিত হবে।
এটিই সঠিকতার বেশি নিকটতম মত।
কেননা শরয়ী আহকাম সংক্রান্ত যদি মতবিরোধ হয়,সেক্ষেত্রে সতর্কতামূলক পতিত হওয়ার হুকুমই ওয়াজিব হয়।
ফাতাওয়ায়ে শামী ৩/১১৯
قال العلامة ابن عابدين رحمة الله عليه: والحاصل:أنه إذا خلا بهاخلوة صحيحة، ثم طلقهاطلقة واحدة، فلاشبهة فی وقوعها، فإذا طلقها فی العدة طلقة أخری، فمقتضي کونها مطلقة قبل الدخول أن لاتقع عليها الثانية، لکن لما اختلفت الأحکام فی الخلوة أنها تارة تکون کالوطئ وتارة لاتکون جلعلناها کالوطئ فی هذا، فقلنابوقوع الثانية احتياطا؛ لوجودهافی العدة. (ردالمحتار: 4/248)
সারমর্মঃ
কেহ যদি স্ত্রীর সাথে খালওয়াতে সহীহাহ করে,অতঃপর এক তালাক প্রদান করে,তাহলে নিঃসন্দেহে সেই তালাক পতিত হয়ে যাবে।
অতঃপর যদি ইদ্দতের মধ্যেই আরেকটি তালাক প্রদান করে,তাহলে সহবাসের পূর্বে তালাক হওয়ায় এটি পতিত না হওয়ার কথা, কিন্তু খালওয়াতের ক্ষেত্রে হুকুমের মতবিরোধ তথা কখনো এটি সহবাসের স্থলাভিষিক্ত হচ্ছে,কখনো হচ্ছেনা,সেই হিসেবে সতর্কতা মূলক আমরা বলি যে তালাক পতিত হবে।
قال العلامة الزيلعي رحمه الله: وتقوم (الخلوةالصحيحة) مقام الوطئ فی بعض الأحکام دون البعض...وأما فی حق وقوع طلاق آخر، ففيه روايتان، والأقرب أن يقع.(تبيين الحقائق:2/552)
সারমর্মঃ
খালওয়াতে সহীহাহ এর পরে তালাক প্রদানের পর আবার আরেকটি তালাক পতিত হওয়ার ক্ষেত্রে দুটি রেওয়ায়েত আছে।
সঠিকতার বেশি নিকটতম মত হলো তালাক পতিত হবে।
وفی الفتاوی الهندية "و اعلم ان أصحابنا أقاموا الخلوة الصحيحة مقام الوطئ في حق بعض الأحكام دون البعض، فأقاموها مقامه في حق تأكد المهر وثبوت النسب والعدة والنفقة والسكنى في هذه العدة وحرمة نكاح أختها وأربع سواها وحرمة نكاح الأمة على قياس قول أبي حنيفة رحمه الله تعالى ومراعاة وقت الطلاق في حقها، ولم يقيموها مقام الوطئ في حق الإحصان وحرمة البنات وحلها للأول والرجعة والميراث،
وأما في حق وقوع طلاق آخر ففيه روايتان، والأقرب أن يقع؛ كذا في التبيين". (الهندية:1/306)
সারমর্মঃ
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।
তবে আরেকটি তালাক পতিত হওয়ার ক্ষেত্রে দুটি রেওয়ায়েত আছে।
সঠিকতার বেশি নিকটতম মত হলো তালাক পতিত হবে।
قال العلامة ابن الهمام رحمه الله : واعلم أن أصحابنا أقاموا الخلوة الصحيحة مقام الوطئ في حق بعض الأحكام، تأكد المهر وثبوت النسب والعدة والنفقة والسكنى في مدة العدة ومراعاة وقت طلاقها، ولم يقيموهما مقامه في الإحصان وحلها للأول والرجعة...
وأما في حق وقوع طلاق آخر، ففيه روايتان، والأشبه وقوعه، لأن الأحكام لما اختلفت في هذا الباب وجب أن يقع احتياطا.
(فتح القدير:3/218)
সারমর্মঃ
আল্লামাহ ইবনে হুমাম রহঃ বলেন, জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।
আরেকটি তালাক পতিত হওয়ার ক্ষেত্রে দুটি রেওয়ায়েত আছে।
আশবাহ মত হলো তালাক পতিত হবে।
কেননা শরয়ী আহকাম সংক্রান্ত যদি মতবিরোধ হয়,সেক্ষেত্রে সতর্কতামূলক পতিত হওয়ার হুকুমই ওয়াজিব হয়।
وفي مجمع الأنهر: اعلم أن أصحابنا أقاموا الخلوة الصحيحة مقام الوطئ في بعض الأحكام، لتأكد المهر وثبوت النسب والعدة والنفقة والسكنى في مدة العدة، وحرمة نكاح أختها وأربع سواها ما دامت العدة قائمة...ولم يقيموها مقام الوطئ فی حق الإحصان وحرمةالبنات وحلها للأول والرجعة الميراث،
وأما في حق وقوع طلاق آخر، ففيه روايتان، والأقرب أن يقع.
(مجمع الأنهرفی شرح ملتقی الأبحر:1/516)
সারমর্মঃ
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।
আরেকটি তালাক পতিত হওয়ার ক্ষেত্রে দুটি রেওয়ায়েত আছে।
সঠিকতার বেশি নিকটতম মত হলো তালাক পতিত হবে।