আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in সালাত(Prayer) by (100 points)
১। আমি বাসে ঢাকায় যাচ্ছি ৭৭কি.মি. এর বেশি দূরত্ব এবং ১৫দিনের বেশি সময় এর জন্য। গন্তব্যে পৌঁছানোর আগেই যদি যোহর ও আসরের নামাজ পড়া লাগে, ৪ রাকআত ফরজ পড়তে হবে নাকি ২ রাকআত?.

২)))৷
বাসে যাওয়ার সময়-

সময় স্বল্পতার কারনে ওযুতে ৩বারের বদলে ১ বার ধৌত করলে বা শুধু ওযুর ফরজ আদায় করলে সমস্যা হবে?
৩। বাসে সিজদাহ্ দিতে গেলে মাটিতে কপাল নাক না ছোঁয়াতে পারলে শূন্যস্থানে সিজদাহ্ দেওয়া যাবে?

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

 মুকীম অবস্থায় জহরআসর ও ইশার নামাজ চার রাকাত করে ও মুসাফির অবস্থায় দুই রাকাত করে পড়তে হবে। হাদীস শরীফে এসেছে-

عَنِ ابْنِ عُمَرَ، قَالَ صَلَّيْتُ مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم فِي الْحَضَرِ وَالسَّفَرِ فَصَلَّيْتُ مَعَهُ فِي الْحَضَرِ الظُّهْرَ أَرْبَعًا وَبَعْدَهَا رَكْعَتَيْنِ وَصَلَّيْتُ مَعَهُ فِي السَّفَرِ الظُّهْرَ رَكْعَتَيْنِ وَبَعْدَهَا رَكْعَتَيْنِ وَالْعَصْرَ رَكْعَتَيْنِ وَلَمْ يُصَلِّ بَعْدَهَا شَيْئًا وَالْمَغْرِبَ فِي الْحَضَرِ وَالسَّفَرِ سَوَاءً ثَلاَثَ رَكَعَاتٍ لاَ تَنْقُصُ فِي الْحَضَرِ وَلاَ فِي السَّفَرِ وَهِيَ وِتْرُ النَّهَارِ وَبَعْدَهَا رَكْعَتَيْنِ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ . سَمِعْتُ مُحَمَّدًا يَقُولُ مَا رَوَى ابْنُ أَبِي لَيْلَى حَدِيثًا أَعْجَبَ إِلَىَّ مِنْ هَذَا وَلاَ أَرْوِي عَنْهُ شَيْئًا .

 

ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেনআমি নিজ এলাকায় থাকার সময় এবং সফরে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) -এর সাথে নামায আদায় করেছি। বাড়িতে থাকার সময় তাঁর সাথে যুহরের (ফরয)নামায চার রাকা’আত আদায় করেছি। অতঃপর দুই রাকা’আত (সুন্নাত) নামায আদায় করেছি। সফরে তাঁর সাথে যুহরের (ফরয) নামায দুই রাকা’আত আদায় করেছি। অতঃপর দুই রাকা’আত (সুন্নাত) নামায আদায় করেছি। আসরের (ফরয) নামায দুই রাকা’আত আদায় করেছি। তারপর তিনি আর কোন নামায আদায় করেননি। মাগরিবের (ফরয) নামায সফরে ও বাসস্থানে সমানভাবে তিন রাকা’আত আদায় করেছি। এটা সফরে ও বাসস্থানে কম হয় না। আর এটাই হল দিনের বিতরের (বেজোড়) নামায। তারপর দুই রাকা’আত (সুন্নাত) আদায় করেছি। সুনানে তিরমিযী, হাদীস নং- ৫৫২

 

উযূতে একবার করে ধোয়া। হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يُوسُفَ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ تَوَضَّأَ النَّبِيُّ صلى الله عليه وسلم مَرَّةً مَرَّةً.

ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক অঙ্গ (ওজু/অজু/অযু)-তে একবার করে ধুয়েছেন। (সহীহ বুখারী, হাদীস নং-১৫৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


. আপনি যেহেতু ৭৭কি.মি. এর বেশি দূরত্বের সফর করছেন তাই আপনি পথে মুসাফির থাকবেন, গন্তব্যের এলাকায় পৌঁছা পর্যন্ত তাই পথে যোহর ও আসরের নামাজ দুই রাকাত করে পড়বেন। তবে গন্তব্যের এলাকায় ১৫দিনের বেশি সময়  অবস্থানের নিয়ত করার কারণে আপনি সেখানে মুকিম ।

২. হ্যাঁ, সময় স্বল্পতার কারনে ওযুতে ৩বারের বদলে ১ বার করে ধৌত করলে ওযু হবে। কোনো সমস্যা নেই।

৩. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে শূন্যস্থানে সিজদাহ্ দেওয়া যাবে না। কারণ নামাজে দাঁড়ানো, রুকু সেজদা  করা সুস্থ ব্যক্তির উপর আবশ্যক। তাই বাসের সিটে বসে এগুলো সম্ভব নয়। সুতরাং বাসের সিটে নামাজ পড়লে উক্ত নামাজ আবার কাযা করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 52 views
0 votes
1 answer 173 views
...