আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
298 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ
আমরা জানি যে মুসলিমদের জন্য গায়ে হলুদের অনুষ্ঠান করার অনুমতি নেই। বরং সেটা বিজাতীয় সংস্কৃতি এবং আমাদের জন্য বর্জনীয়।
আমি জানতে চাচ্ছিলাম, প্রচলিত নিয়ম অনুযায়ী নয়; বরং নিজেরা একটু আনন্দ করার উদ্দেশ্যে শুধু মেয়েরা বা ছেলেরা যদি হলুদ অনুষ্ঠান করে(অপরপক্ষ থেকে কোন হাদিয়া-তোহফা থাকবে না), গোছল-খাওয়া দাওয়া করে সেটা জায়েজ আছে কিনা।

শুনেছি বিয়ের গোছল করানো নাকি সুন্নাহ। এটা সত্যি কিনা?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

গায়ে হলুদ সম্বন্ধে সংসদ বাংলা অভিধান বলছে, গায়ে-হলুদ, বিবাহের অব্যবহিত পূর্বে পাত্রপাত্রীকে হলুদ মাখাইয়া স্নান করানর হিন্দু সংস্কার বিশেষ। পৃ. ১৬৯।

عَنْ عَبْدِ اللهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّهُ قَالَ:: ” الْمَرْءُ مَعَ مَنْ أَحَبَّ

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, ব্যক্তি [কিয়ামতের দিন] তার সাতে থাকবে যাকে সে মোহাব্বত করে। {মুসনাদে আহমাদ, হাদীস নং-৩৭১৮, বুখারী, হাদীস নং-৬১৬৮, ৫৮১৬}

عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ

হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন- যে ব্যক্তি যার সাদৃশ্য গ্রহণ করে, সে তাদেরই অন্তর্ভূক্ত। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৪০৩১}

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

সাধারণত আমাদের দেশের বিয়ের আগে গায়ে হলুদ অনুষ্টানে বেপর্দা ও বেহায়াপনা হয়ে থাকে যা ইসলাম কখনই সমর্থন করে না। এছাড়াও এটি বিজাতীয় একটি সংস্কৃতি যা পরিহার করা আবশ্যক। তবে কোন আনুষ্ঠানিকতা না করে পরিপূর্ণ  পর্দার বিধান মান্য করে যদি স্বাভাবিকভাবে কেউ গায়ে হলুদ দেয় তাহলে তা জায়েয হবে বলে আশা করা যায়। তবে তা না করাই শ্রেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
জাযাকুমুল্লাহ খইরন। 

আর বিয়ের গোছল করানো কি সুন্নত? নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নাকি ফাতিমা রদ্বিয়াল্লাহু আনহুকে গোছল করিয়েছিলেন। এটা কি সত্য?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 328 views
...