আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
Assalamualaikum-ami-akjon-ma-abong-student-amar-baccar-boyos-du-mas-chele-babu-amr-c-section-delivery-r-por-ami-jokhon-hospital-theke-bashay-asi-amar-sosur-amr-bacchake-ter-kache-niye-suabe-bolchilo-take-sobay-bujhay-o-dudher-sisu-oke-kicukkhn-por-khaoate-hbe-terpor-tini-kichudin-themechilo-amr-nonod-ter-ak-soptaho-por-amk-bole-amr-bsbu-to-sarakkhn-ghumay-ami-jate-oke-or-dadar-kase-niye-rekhe-asi-ami-tokhn-unake-janay-ato-choto-baccha-ke-ami-dite-parbona-amr-delivery-r-por-era-amr-baccha-ke-niye-jabe-esb-bolar-karon-e-ami-onk-mental-pressure-e-pori-amr-sosurbarir-sudhu-ak-kotha-oke-niye jabe-aj-amr-babur-3-mase-poreche-uni-aj-o-bole-gese-r-ak-mas-por-uni-unar-kase-niye-jabe-amar-nonod-o-bole-tar-bashay-niye-jabe-bole-rakhi-amr-sami-ak-cheley-ami-jokhn-clg-e-thaki-8-1/2ta-bashay-amr-sosur-choto nonod-amr-ma-bon-oder-kache-ei-time-tay-thake-kintu-baki-somoy-ta-ami-amr-babu-k-amr-kase-rakhte-cai-eta-ki-onucit-tader-esb-baboher-e-amr-tader-sathe-kotha-bolte-ecche-korena-amk-na-bole-amr-babu-k-ki-amr-nonod-ter-bashay-nite-parbe-amr-somossar-islamic-somadhan-cacchi-ami-r-esob-er-stress-nite-parchina-asha-kori-amk-sahajjo-kore-badhito-korben-jazakallahu-khoyran.

1 Answer

0 votes
by (63,080 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

وَالْوَالِدَاتُ يُرْضِعْنَ أَوْلَادَهُنَّ حَوْلَيْنِ كَامِلَيْنِ ۖ لِمَنْ أَرَادَ أَن يُتِمَّ الرَّضَاعَةَ ۚ وَعَلَى الْمَوْلُودِ لَهُ رِزْقُهُنَّ وَكِسْوَتُهُنَّ بِالْمَعْرُوفِ ۚ لَا تُكَلَّفُ نَفْسٌ إِلَّا وُسْعَهَا ۚ لَا تُضَارَّ وَالِدَةٌ بِوَلَدِهَا وَلَا مَوْلُودٌ لَّهُ بِوَلَدِهِ ۚ وَعَلَى الْوَارِثِ مِثْلُ ذَٰلِكَ ۗ فَإِنْ أَرَادَا فِصَالًا عَن تَرَاضٍ مِّنْهُمَا وَتَشَاوُرٍ فَلَا جُنَاحَ عَلَيْهِمَا ۗ وَإِنْ أَرَدتُّمْ أَن تَسْتَرْضِعُوا أَوْلَادَكُمْ فَلَا جُنَاحَ عَلَيْكُمْ إِذَا سَلَّمْتُم مَّا آتَيْتُم بِالْمَعْرُوفِ ۗ وَاتَّقُوا اللَّهَ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ

আর সন্তানবতী নারীরা তাদের সন্তানদেরকে পূর্ন দু’বছর দুধ খাওয়াবে, যদি দুধ খাওয়াবার পূর্ণ মেয়াদ সমাপ্ত করতে চায়। আর সন্তানের অধিকারী অর্থাৎ, পিতার উপর হলো সে সমস্ত নারীর খোর-পোষের দায়িত্ব প্রচলিত নিয়ম অনুযায়ী। কাউকে তার সামর্থাতিরিক্ত চাপের সম্মুখীন করা হয় না। আর মাকে তার সন্তানের জন্য ক্ষতিগ্রস্ত করা যাবে না। এবং যার সন্তান তাকেও তার সন্তানের কারণে ক্ষতির সম্মুখীন করা যাবে না। আর ওয়ারিসদের উপরও দায়িত্ব এই। তারপর যদি পিতা-মাতা ইচ্ছা করে, তাহলে দু’বছরের ভিতরেই নিজেদের পারস্পরিক পরামর্শক্রমে দুধ ছাড়িয়ে দিতে পারে, তাতে তাদের কোন পাপ নেই, আর যদি তোমরা কোন ধাত্রীর দ্বারা নিজের সন্তানদেরকে দুধ খাওয়াতে চাও, তাহলে যদি তোমরা সাব্যস্তকৃত প্রচলিত বিনিময় দিয়ে দাও তাতেও কোন পাপ নেই। আর আল্লাহকে ভয় কর এবং জেনে রেখো যে, আল্লাহ তোমাদের যাবতীয় কাজ অত্যন্ত ভাল করেই দেখেন। (সূরা বাকারা, আয়াত নং-২৩৩)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

আল্লাহ তায়ালার নির্দেশ হলো যে, দুধের শিশু কমপক্ষে তার মায়ের কাছেই থাকবে এবং মা উক্ত শিশুকে দুধ পান করাবে। আর এতো ছোট শিশুকে আপনার কাছ থেকে দূরে নিয়ে যাওয়া ও আলাদা রাখা  ঠিক হবে না। এতে আপনিও কষ্ট পাবেন। আবার দুধের শিশুও কষ্ট পাবে। উল্লেখ্য যে, আপনি তাদের বুঝাবেন এবং আল্লাহ তায়ালার নির্দেশ শুনিয়ে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...