আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
296 views
in পবিত্রতা (Purity) by (8 points)
আসসালামু আলাইকুম,,,

আমার মনে সব সময় ওয়াসওয়াসা কাজ করে,,, আজ আমার প্রস্রাবের বেগ হলে আমি প্রস্রাব করার আগে রঙিন টিস্যু দিয়ে চেক করে দেখি,,, এইখানে খুব সামান্য পরিমান ভেজা পায়,,, এইটা কি আমার কাপড়ে লাগবে??

যদি লাগে তাহলেতো তা ১ দিরহানের অনেক কম,,, কিন্তু অনেক সময় ভেজা হাতে ওই যায়গা ধরা হয়,,, এর জন্য কি নাপাক সাব্যস্ত হবে??

1 Answer

0 votes
by (681,280 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো পাক পবিত্র কাপড়ে নামাজ আদায় করতে হবে।
আল্লাহ তায়ালা সুরা মুদ্দাচ্ছির এর ৪নং আয়াতে ইরশাদ করেন
وثيابك فطهر 
তোমরা কাপড় পবিত্র করো।
,
সুতরাং কোনো  নাপাক কাপড়ে নামাজ পড়া যাবেনা।
এতে নামাজ আদায় হবেনা।


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
যদি টিস্যু ছাড়াই সেখানে ভেজা পান,তাহলে সেটি কাপড়ে লাগবে।
কিন্তু প্রশ্নে উল্লেখিত ছুরতে বুঝা যাচ্ছে যে সেটি কাপড়ে লাগবেনা।

হ্যাঁ সেই অল্প পরিমান ভেজা জায়গা যদি ভেজা হাত দিয়ে স্পর্শ করা হয়,তাহলে তো এক দিরহাম সমপরিমাণ বা তার থেকে বেশি হয়ে যাবে,সুতরাং সেই ছুরতে হাত ভালোভাবে ধৌত করতে হবে। 
,
হাদীস শরীফ থেকে ইস্তেঞ্জার সময় নাপাকি থেকে সর্বোচ্চ সতর্ক থাকার গুরুত্ব বুঝা যায়।

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}

★সুতরাং প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত জায়গা ভালোভাবে ধৌত করবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
দুক্ষিত ভেজা হাত বলতে কাপড়ের উপরের কথা বলছি
by (8 points)
যেমন অজু করার পর

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...