ওয়া আলাইকুমুস সালাম
ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
■ নামাযীর সামনে দিয়ে অতিক্রম করা নাজায়েজ তথা
গুনাহের কাজ । হাদীসে এ বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা এসেছে। যেমন-
عن أبي هريرة قال قال النبي صلى الله عليه و سلم ( لو يعلم أحدكم ما له في أن يمر بين يدي أخيه معترضا في الصلاة . كان لأن يقيم مائة عام خير له من الخطوة التي خطاها (سنن ابن ماجه، كتاب الصلاة، باب المرور بين يدى المصلى، رقم الحديث-946
অনুবাদ-হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত।
রাসূল সাঃ ইরশাদ করেছেন-যে ব্যক্তি কোন নামাযীর সামনে দিয়ে অতিক্রম করে সে যদি
জানতো [এর শাস্তি কতটা ভয়াবহ], তাহলে
তার কাছে একশত বছর দাঁড়িয়ে থাকা উত্তম মনে হতো নামাযীর সামনে দিয়ে এ পদক্ষেপের
তুলনায়। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৪৬, কানযুল
উম্মাল ফি সুনানিল আকওয়াল ওয়াল আফআল, হাদীস
নং-১৯২৫২}
■ অন্য হাদীসে এসেছে-
قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم– « لَوْ يَعْلَمُ الْمَارُّ بَيْنَ يَدَىِ الْمُصَلِّى مَاذَا عَلَيْهِ لَكَانَ أَنْ يَقِفَ أَرْبَعِينَ خَيْرٌ لَهُ مِنْ أَنْ يَمُرَّ بَيْنَ يَدَيْهِ ». قَالَ أَبُو النَّضْرِ لاَ أَدْرِى قَالَ أَرْبَعِينَ يَوْمًا أَوْ شَهْرًا أَوْ سَنَةً (سنن ابى داود، كتاب الصلاة، باب مَا يُنْهَى عَنْهُ مِنَ الْمُرُورِ بَيْنَ يَدَىِ الْمُصَلِّى، رقم الحديث-701)
অনুবাদ-রাসূল সাঃ ইরশাদ করেছেন-নামাযীর সামনে
দিয়ে অতিক্রমকারী যদি জানত এতে কীরূপ শাস্তি-ভোগের আশংকা রয়েছে, তবে চল্লিশ পর্যন্ত ঠায় দাঁড়িয়ে থাকাও
ভালো মনে করতো।
হযরত আবুন নাযর বলেন-আমার জানা নেই, হাদীসে চল্লিশের কী অর্থ, চল্লিশ দিন, চল্লিশ
মাস, নাকি
চল্লিশ চছর? {সুনানে
আব দাউদ, হাদীস
নং-৭০১, }
যদি মসজিদে নামায পড়ে, আর মসজিদ ছোট হয়, তাহলে সামনে দিয়ে অতিক্রম বিলকুল করতে পারবে
না। চাই যত দূরত্ব দিয়েই অতিক্রম করুক না কেন। গুনাহ হবেই।
কিন্তু যদি মসজিদে বড় হয়, বা ময়দানে নামায পড়ে, তাহলে নামাযী ব্যক্তি নামাযে দাড়িয়ে সেজদার
স্থানের দিকে তাকালে যতদূর পর্যন্ত দেখতে পায়, ততটুকু
দূরুত্বের বাহির দিয়ে অতিক্রম করবে। আর এর পরিমাণ হল-তিন কাতার সম পরিমাণ। যেটা
প্রায় ৪/৫ গজ। আর যদি কোন ষ্টেশনে নামায পড়ে, তাহলে
সেজদার স্থান বাদ দিয়ে সামনে দিয়ে অতিক্রম করা জায়েজ হবে। এতে কোনো রকমের গুনাহ
হবেনা {ফাতওয়ায়ে
মাহমুদিয়া-১১/১৭৮}
( ومرور مار في الصحراء أو في مسجد كبير بموضع سجوده ) في الأصح ( أو ) مروره ( بين يديه )__ ( في ) بيت و ( مسجد ) صغير ، الخ ( وإن أثم المار ) (رد المحتار-كتاب الصلاة، باب مايفسد الصلاة-2/398
অনুবাদ-ময়দান বা বড় মসজিদে সেজদার স্থান
ছাড়া সামনে দিয়ে অতিক্রম করলে কোন সমস্যা নেই। তবে বাড়ি বা ছোট মসজিদে হলে
গোনাহ হবে। {ফাতওয়ায়ে শামী-২/৩৯৮, মাজমাউল আনহুর-১/১৮৩, আল বাহরুর রায়েক-২/১৫}
★এখানে
আরেকটু বিষয় স্পষ্ট করছি,
নামাযীর ঠিক সামনে বসা ব্যক্তি নিজ স্থান থেকে
সড়ে যেতে পারবে। যেহেতু এর দ্বারা নামাযী ব্যক্তির সামনে দিয়ে অতিক্রম করার
বিষয় পাওয়া যায় না। সে আস্তে করে স্বীয় স্থান থেকে উঠে চলে যাবে।
■ হাদীস শরীফে এসেছে-
عَنْ أَنَسٍ، قَالَ صَلَّى
رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم فِي مَرَضِهِ خَلْفَ أَبِي بَكْرٍ قَاعِدًا
فِي ثَوْبٍ مُتَوَشِّحًا بِهِ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ
صَحِيحٌ . قَالَ وَهَكَذَا رَوَاهُ يَحْيَى بْنُ أَيُّوبَ عَنْ حُمَيْدٍ عَنْ
ثَابِتٍ عَنْ أَنَسٍ . وَقَدْ رَوَاهُ غَيْرُ وَاحِدٍ عَنْ حُمَيْدٍ عَنْ أَنَسٍ
وَلَمْ يَذْكُرُوا فِيهِ عَنْ ثَابِتٍ . وَمَنْ ذَكَرَ فِيهِ عَنْ ثَابِتٍ
فَهُوَ أَصَحُّ .
আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, রাসূলুল্লাহ
(সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) রোগাক্রান্ত অবস্থায় এক কাপড় পরে আবূ বাকার
(রাঃ)-এর পিছনে বসে বসে নামায আদায় করেছেন। (তিরমিযী ৩৬৩)
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. তাকে বলবেন: তার জন্য উত্তম হলো তিনি যেই সামনের
কাতারে দাঁড়িয়েছেন সেখানেই দাঁড়িয়ে সালাত আদায় করবেন। কাউকে সম্মান দেখিয়ে সামনের
কাতার থেকে পিছনে চলে আসা ঠিক নয়। হাদীস শরীফে এসেছে যে, রাসূল সা.
আবু বকর রা. এর পিছনে সালাত আদায় করেছেন।
২. যদি মসজিদে নামায পড়ে, আর মসজিদ ছোট হয়, তাহলে সামনে দিয়ে অতিক্রম বিলকুল করতে পারবে
না। চাই যত দূরত্ব দিয়েই অতিক্রম করুক না কেন। গুনাহ হবেই।
কিন্তু যদি মসজিদে বড় হয়, বা ময়দানে নামায পড়ে, তাহলে নামাযী ব্যক্তি নামাযে দাড়িয়ে সেজদার
স্থানের দিকে তাকালে যতদূর পর্যন্ত দেখতে পায়, ততটুকু
দূরুত্বের বাহির দিয়ে অতিক্রম করবে। আর এর পরিমাণ হল-তিন কাতার সম পরিমাণ। যেটা
প্রায় ৪/৫ গজ। আর যদি কোন ষ্টেশনে নামায পড়ে, তাহলে
সেজদার স্থান বাদ দিয়ে সামনে দিয়ে অতিক্রম করা জায়েজ হবে। এতে কোনো রকমের গুনাহ
হবেনা {ফাতওয়ায়ে
মাহমুদিয়া-১১/১৭৮}