0 votes
15 views
in Qurbani (Slaughtering) by

পিতার মৃত্যুর পর উনার সমুদয় সম্পত্তি উদ্ধার হয়নি, এবং স্ত্রী বা ছেলেমেয়েদের মধ্যে মালিকানাও স্থাপিত হয়নি নির্ধারিত করে। ছেলেমেয়েরা কেউ যাকাত বা কুরবানির নিসাব সম্পদের মালিক নন আলাদাভাবে। 

এমতাবস্থায়, ব্যাংকে জমা থাকা সম্পদ এবং অন্যান্য স্থাবর অস্থাবর সম্পদের ভবিষ্যৎ উত্তরাধিকারী হিসেবে কি এই পরিবার পিতার সম্পদের উপর ওয়াজিব হিসেবে, তাদের অথবা পিতার পক্ষ থেকে কুরবানী আদায় করতে বাধ্য হবে?

1 Answer

0 votes
by (14.2k points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

পৈত্রিক সম্পত্তি হস্তগ্রত হওয়ার পূর্বে যদি আপনার নিকট প্রয়োজন অতিরিক্ত এমন জিনিষ বা সামানা থাকে যা বিক্রি করে এক বৎসরি একটি বকরি ক্রয় করতে পারবেন।তবে আপনার উপর কুরবানি ওয়াজিব।

নতুবা ওয়াজিব হবে না।

আহসানুল ফাতাওয়া-৭/৫১২

ইমদাদুল ফাতাওয়া-৩/৫৫৩

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.
পরিচালক
ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

344 questions

329 answers

34 comments

216 users

9 Online Users
0 Member 9 Guest
Today Visits : 1108
Yesterday Visits : 4750
Total Visits : 282974
...