بسم الله الرحمن الرحيم
জবাব,
বিবাহ সহীহ
হওয়ার জন্য শর্ত হল আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান
দু’জন মুসলিম পুরুষ অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা স্বাক্ষীর সামনে পাত্র/পাত্রি প্রস্তাব
দিবে আর অপরপক্ষ পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে।
সুতরাং বিয়ের মজলিসে সাক্ষীর উপস্থিত ছাড়া বিয়ে সহীহ হবে না।
হাদিস শরিফে
এসেছে,
عَنْ عَائِشَةَ ، أَنّ رَسُولَ اللَّهِ ﷺ قَالَ
لا نِكَاحَ إِلا بِوَلِيٍّ وَشَاهِدَيْ عَدْلٍ ، وَمَا كَانَ مِنْ نِكَاحٍ عَلَى
غَيْرِ ذَلِكَ ، فَهُوَ بَاطِلٌ
আয়শা রাযি.
থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ ﷺ বলেছেন, অভিবাক ও দু’জন ন্যায়পরায়ণ সাক্ষীর উপস্থিতি ব্যতিত বিয়ে শুদ্ধ হয় না। যে বিবাহ
অভিবাক ও সাক্ষীর উপস্থিতি ব্যতিত হবে তা বাতিল। (সহিহ ইবন হিব্বান ৪০৭৫)
বিয়ের স্বাভাবিক
বিধান হল,ইজাব ও কবুল এবং দুই জন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে
হওয়া।সাক্ষী উপস্থিত না থাকলে বিয়েই হবে না। আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ
وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন
পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে
উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)
ফাতাওয়ায়ে
হিন্দিয়াতে বর্ণিত আছে....
(ومنها) سماع الشاهدين كلامهما معا هكذا في فتح القدير فلا ينعقد
بشهادة نائمين إذا لم يسمعا كلام العاقدين،
দুনু সাক্ষীকে
স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুল শুনতে হবে,(ফাতহুল ক্বাদীর)সুতরাং
না শুনার ধরুণ ঘুমন্ত ব্যক্তির সাক্ষ্য দ্বারা বিবাহ সংগঠিত হবে না।(১/২৬৮)
ফাতওয়ায়ে
হিন্দিয়াতে রয়েছে-
فى الدر المختار- ( و ) شرط ( حضور ) شاهدين (
حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ، كتاب
النكاح،-3/9)
অনুবাদ-বিবাহ
সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়] এমন দুইজন
আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য
স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯,
ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}
*শরীয়তের বিধান হলো সিগারেট বা বিড়ির কোম্পানীতে চাকুরী করা জায়েয। তবে মদের
কোম্পানিতে চাকুরী করা জায়েজ নেই।
বিস্তারিত
জানুনঃ
https://ifatwa.info/4255/?show=4255#q4255
আল্লাহ
তায়ালা বলেনঃ
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ
وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ
اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম
ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা
করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ
وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ
হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে।
{সুনানে আবু দাউদ, হাদীস
নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০,
শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
وَصَحَّ بَيْعُ غَيْرِ الْخَمْرِ) مِمَّا
مَرَّ، وَمُفَادُهُ صِحَّةُ بَيْعِ الْحَشِيشَةِ (رد المحتار، كتاب الأشربة-10/35)
وَبِالْجُمْلَةِ إنْ ثَبَتَ فِي هَذَا
الدُّخَانِ إضْرَارٌ صِرْفٌ خَالٍ عَنْ الْمَنَافِعِ فَيَجُوزُ الْإِفْتَاءُ
بِتَحْرِيمِهِ وَإِنْ لَمْ يَثْبُتْ انْتِفَاعُهُ فَالْأَصْلُ حِلُّهُ مَعَ أَنَّ فِي الْإِفْتَاءِ بِحِلِّهِ دَفْعَ
الْحَرَجِ عَنْ الْمُسْلِمِينَ فَإِنَّ أَكْثَرَهُمْ مُبْتَلُونَ بِتَنَاوُلِهِ
مَعَ أَنَّ تَحْلِيلَهُ أَيْسَرُ مِنْ تَحْرِيمِهِ وَمَا خُيِّرَ رَسُولُ اللَّهِ
– صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – بَيْنَ أَمْرَيْنِ إلَّا اخْتَارَ
أَيْسَرَهُمَا (العقود الدرية في تنقيح الفتاوى الحامدية، مَسَائِلُ وَفَوَائِدُ
شَتَّى مِنْ الْحَظْرِ وَالْإِبَاحَةِ وَغَيْرِ ذَلِكَ، مَسْأَلَةٌ أَفْتَى
أَئِمَّةٌ أَعْلَامٌ بِتَحْرِيمِ شُرْبِ الدُّخَانِ-2/332
যার সারমর্ম
হলোঃ মদ ব্যাতিত অন্যান্য সব কিছুর ব্যবসা
জায়েজ আছে।
সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
১.মা বাবকে
না জানিয়ে পালিয়ে বিয়ে করাটা ঐ মেয়ের জন্য মোটেও ঠিক হয়। প্রশ্নোক্ত ক্ষেত্রে অর্থাৎ দুইজন স্বাক্ষীর উপস্থিতি
ছাড়া বিয়ে একেবারে হবেই না। সুতরাং কেউ স্বাক্ষী
ছাড়া বিয়ে করলে তাদের বিয়ে সহীহ হয়নি। তাই তারা দুজন পরস্পর আলাদা হয়ে যাবে। তারা পরস্পর
কথা-বার্তা বলা তো দূরের কথা । দেখা সাক্ষাতও করতে পারবে না। করলে হারাম হবে। যতক্ষণ
পর্যন্ত বিয়ের সকল শর্ত মেনে পুনরায় বিয়ে না করবে । উল্লেখ্য যে, তারা অনেক বড় গুনাহ করে ফেলেছে। তাই
পূর্বের গুনাহের জন্য অনুতপ্ত হবে এবং আল্লাহ তায়ালার কাছে ক্ষমা পার্থনা করবে । এখন
চাইলে অন্যত্র বিয়ে করতে পারবে যেহেতু তাদের পূর্বের বিয়ে সহিহ হয়নি ।
২. সিগারেট
কোম্পানীতে জব করা জায়েয আছে । তবে সিগারেট খাওয়া যেহেতু মাকরুহ বিধায় উক্ত কোম্পানীতে
জব না করাই উত্তম। কিন্তু মদের কোম্পানীতে জব করা সম্পূর্ণ হারাম।