আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by
জনাব মুফতি সাহেব আসসালামুআলাইকুম ।
কিছুদিন পূর্বে আমি আমার স্ত্রী কে তালাক দিলাম এই ভাবে দিলাম যে তালাক তালাক তালাক।
এখন প্রশ্ন হচ্ছে
যদি কোন স্বামী স্ত্রী সহবাস না করে  নিম্নোক্ত কর্মকান্ড গুলো করে তাহলে কি তার খালওয়াতে সহীহ হবে ? আর তালাকের বিধান কি হবে ? আমরা কি বিয়ে করতে পারবো আবার ।আল্লাহ ভরসা ।

১ ।আমরা মাঝে মাঝে রেস্টুরেন্টে যেতাম ।বর্ননা-রেস্টুরেন্ট এর উপর চারদিকেই মানুষ ছিল ।আমি যেখানে বসছি সেখানে কোন দরজা ছিল না।যে কেউ আমাদের পাশে এর টেবিলে বসার ও সুযোগ আছে এবং বসছেও ।আমাদের কাছে ও যিনি খাবার সার্ভ করেন তিনি আসতেন কিছুক্ষন পর পর । আর  ছারপাশেই মানুষ ছিল । এমতাবস্থায় সহবাস চাইলেও সম্ভব না কারন সহবাস প্রতিবন্ধক ছিলো । খাবার পরিবেশন লোক কিছুক্ষন পর পর এই আসে ।আর মানুষ ছিলো চার পাশে ।এইটা কি খালওয়াত সহীহ হবে ?
২. আমরা পার্কেও গেছি । পার্কে কোন রুম ছিলো না ।আমরা পার্কে হাটাঁ চলা করছি এবং বসছি । আমাদের আসে পাশেও মানুষ ছিলো  এবং মানুষ বসা ছিলো ।এই যে এক সাথে বসা এটা কি খালওয়াত সহীহ হবে ?
৩. এক দিন কলেজ ক্যাম্পাসের সিড়িতে একে অপরকে স্পর্শ করেছি । কলেজ এর সিড়িঁ দিয়ে হাটাঁ চলা হত তখন ।আমরা যখন ছিলাম তখনও হাটাঁ চলা হইছে ।আমরা হাটাঁ চলার  মধ্যেই  উপরে একটু স্পর্শ করে সিড়িঁ তে উঠেগেছি ।স্পর্শ এর মাঝেও হাটা চলা হইছে ।যেহেতু কলেজ এর সিড়িঁ সুতরাং হাটাঁ চলা স্বাভাবিক সিড়িঁ তে ।তখনও মানুষ এর হাটাঁ চলা ছিল ।আমরা উঠতেছি তখনও হাটছেঁ ।এই যে ছিলাম সিড়িঁতে এইটা কি খালওয়াত সহীহ?
৪. একদিন হাসপাতালালে রুম এর ভিতর আমি আমার স্ত্রী আর নানা ,মামী  এবং ভাগিনা ছিল । ওনারা নিছ তলায় গেছিলো কিছুর জন্য দরজা খোলা ছিল এবং বাহিরে মানুষ ছিলো ।কিন্তু  যে কেউ এই এখানে প্রবেশ করার সুযোগ ছিলো ।যে কেউ হাটাঁ চলা করলেও আমাদের কে দেখবে ।আর নানা মামি তো আছেই ।আমার ভাগিনা ও ছিল সামনে বসা ।ও তো আসতে পারে   ।যেহেতু হাসপাতাল এর রুম ,যে কেউ এই আসবে যাবে রুমে এবং বাহিরে ।আর উপরের তলায় মানুষ ও ছিলো তখন। তার মানে এখানেও একটা সহবাস প্রতিবন্ধকতা আছে ।
দয়া করে উপরে উল্লেখিত সব কিছু পড়ে আমাকে উত্তর দিবেন , কারন আপনার উত্তর পেয়েই আমি আবার আমার স্ত্রীর  সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হব।  জাযাকাল্লাহু খাইরান ।আল্লাহ মহান ।
by (3 points)
reshown by
আলহামদুল্লিাহ । আমরা বিবাহ বন্ধনে আবদ্ধ হব পরিবার নিয়ে ইনশাআল্লাহ ।আল্লাহ আমাদের সহায় হোক কোথায়ও ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিক ।আল্লাহ ভালো জানেন ।
আমিন ।

1 Answer

0 votes
by (63,280 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ

روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .

সারমর্মঃ

হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলোব্যাপারে ফায়সালা দিয়েছিলেন,

যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।

وعن الأحنف بن قيس أن عمر وعليا رضى الله عنهما قالا : (إذا أغلق بابا ، وأرخى سترا: فلها الصداق كاملا ، وعليها العدة) . قال الألباني في "إرواء الغليل" (1937) : "رجاله ثقات" .

সারমর্মঃ

যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য পূর্ণ মোহর দিতে হবে।

وروى ابن المنذر في الأوسط (7273) عن الوليد بن أبي مالك قال: جمع عمر رضي الله عنه نفرا من أصحاب رسول الله صلى الله عليه وسلم فيهم معاذ بن جبل، فأجمع رأيهم: أنه إذا أغلق بابا، أو أرخى سترا، فقد وجب المهر.

সারমর্মঃ

যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য মোহর ওয়াজিব হবে।

 

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. না, প্রশ্নোক্ত ক্ষেত্রেগুলোতে খালওয়াতে সহীহাহ হবে না।

 

২. আপনি যেহেতু এখনও  স্ত্রীর সাথে সহবাস করেননি। আবার প্রশ্নোক্ত ক্ষেত্রেগুলোতে খালওয়াতে সহীহাহও হয়নি। (এ ঘটনাগুলো ছাড়া যদি অন্য কোনো ঘটনা না ঘটে থাকে তাহলে) তাই যদি সত্যই  আপনার স্ত্রীকে বলে থাকেন (আমি তোকে তালাক দিলাম তালাক তালাক তালাক) তাহলে প্রশ্নোক্ত ক্ষেত্রে স্ত্রীর উপর এক তালাকে বায়েন পতিত হয়ে স্বামী-স্ত্রীর মধ্যকার সম্পর্ক ছিন্ন হয়ে গেছে। তবে স্ত্রীর ইদ্দত চলাকালিন সময়ে ও ইদ্দতের পরে আপনি চাইলে আবার নতুন মহর ধার্য করে প্রস্তাব ও গ্রহণের মাধ্যমে দুইজন স্বাক্ষীর উপস্থিতিতে আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন। তবে পরবর্তীতে আপনি আর দুই তালাকের মালিক থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...