ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/10957 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মেরাজ স্বপ্নযোগে হয়েছিলো না বাস্তবে স্বশরীরে হয়েছিলো ? এ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ হয়েছে। এমনকি সাহাবা তাবেঈনদের যুগেও মতবিরোধ হয়েছিলো।আহলে সুন্নত ওয়াল জামাতের সিদ্ধান্ত হল,মেরাজ স্বশরীরে হয়েছিলো।
হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী রহঃ লিখেছেন, জমহুর আহলে সুন্নত ওয়াল জামাআতের মতামত হল, মেরাজ জাগ্রত অবস্থায় স্বশরীরে হয়েছে। এর দলীল হল ইজমায়ে উম্মত। {নশরুত্তীব-৮০}
আল্লামা সুহাইলী রহঃ বলেন,
وَرَأَيْت الْمُهَلّبَ فِي شَرْحِ الْبُخَارِيّ قَدْ حَكَى هَذَا الْقَوْلَ عَنْ طَائِفَةٍ مِنْ الْعُلَمَاءِ وَأَنّهُمْ قَالُوا: كَانَ الْإِسْرَاءُ مَرّتَيْنِ مَرّةً فِي نُوُمِهِ وَمَرّةً فِي يَقَظَتِهِ بِبَدَنِهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ –
قَالَ الْمُؤَلّفُ وَهَذَا الْقَوْلُ هُوَ الّذِي يَصِحّ، وَبِهِ تَتّفِقُ مَعَانِي الْأَخْبَارِ الخ (الروض الأنف شرح سيرت ابن هشام-1/244
মুহাল্লাব বুখারীর ব্যাখ্যাগ্রন্থে আহলে ইলমের এক জামাতের বক্তব্য উদ্ধৃত করেছেন যে, মূলত মিরাজ দুইবার হয়েছে। একবার স্বপ্নে দ্বিতীয়বার জাগ্রত অবস্থায় স্বশরীরে। {আররওজুল আনফ ফী শরহিস সীরাতিন নাবাবিয়্যাহ লিইবনে হিশাম-১/২৪৪}
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মে'রাজ বাস্তবে ছিল? নাকি স্বপ্নযোগে ছিল? এ নিয়ে মতপার্থক্য বিদ্যমান রয়েছে। মে'রাজের রাত্রিতে রাসূলুল্লাহ সাঃ জাহান্নামিদেরকে যে দেখেছিলেন, এটা ছিল, একটি নমুনাস্বরূপ। অর্থাৎ রাসূলুল্লাহ এর সামনে জাহান্নামিদের একটি নমুনা পেশ করা হয়েছিল।
হ্যা, এটা অবশ্যই ঠিক যে, জান্নাত জাহান্নামের ফয়সা বিচার দিবসের পর।