আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
257 views
in পবিত্রতা (Purity) by (75 points)

১।রাস্তায় হাঁটার সময় জুতার তলায় তরল বা শুকনা নাপাকি লাগলে ; রাস্তায় হাঁটার মাধ্যমে উক্ত নাপাকির চিহ্ন দূর হয়ে গেলে কি জুতার তলা পাক হয়ে যাবে?

 

২।নাপাক কাপড় বালতিতে ধুয়ার পর বালতির পানি ফেলে দিলে,তা ফ্লোর হয়ে ড্রেনে যায়।এবং ঐ পানি বালতির নিচের অংশেও লাগে। এখন কি আবার আলাদাভাবে ফ্লোর এবং বালতির নিচের অংশও ধুতে হবে?

 

৩।নাপাক কাপড় বালতিতে ধুয়ে চিপড়ানোর সময় পানির ছিটাতো অনেক দিয়ে চলে যায়,আশেপাশের দেয়ালেও লাগে এবং আর কোথায়-কোথায় লেগেছে তা বুঝাও যায় না।এক্ষেত্রে কি করা যায়।

 

৪। ।নাপাক কাপড় বালতিতে ধুয়ে চিপড়ানোর সময় ,কাপড়ের কোন অংশ যদি ফ্লোরে পরে তাহলে কি তা আবার প্রথম থেকে তিনবার ধুতে হবে?নাকি ঐ অবস্থায় চিপডিয়ে পানি ফেলে দিলেই হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে  এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}

শরীয়তের বিধান হলোঃ 
জুতা অথবা চামড়ার তৈরি অন্যান্য জিনিস যদি নাপাক হয়ে যায় আর নাপাকি যদি ঘন হয় যেমন—গোবর, পায়খানা, প্রভৃতি; তাহলে নাপাকি ঘষে তুলে ফেললে পাক হয়ে যায়। 

আর নাপাকি যদি তরল হয় এবং শুকিয়ে গেলে দেখা না যায়, তাহলে না ধুলে পাক হবে না। তা ধুয়ে ফেলার নিময় হলো, প্রত্যেকবার ধৌত করার পর এতটা বিলম্ব করতে হবে যেন পানি টপকানো বন্ধ হয়ে যায়। এভাবে তিনবার ধৌত করতে  হবে।

বার্মিজ,চামড়া বা রাবারের স্যান্ডেল বা জুতার তলায় তরল নাপাকি লাগার পর তা যদি শুকিয়ে যায়, বা শুকনো নাপাকি লাগে,হাটার মাধ্যেম এতে নাপাকির গন্ধ, চিহ্ন বা রঙ কিছু না থাকে,কেবল ধুলাবালি বা শুকনা কাদা লেগে থাকে, তবে জুতা পবিত্র হয়ে যাবে।
,
★প্রশ্নে উল্লেখিত জুতা আসলে কিসের জুতা?
যদি বার্মিজ,চামড়া বা রাবারের স্যান্ডেল হয়,তাহলে প্রশ্নে উল্লেখিত ছুরতে জুতা পাক হয়ে যাবে।
যদি উক্ত জুতা চামড়ার হয়,তাহলে দৃশ্যমান/শুকনো নাপাকি লাগলে প্রশ্নে উল্লেখিত ছুরতে জুতা পাক হলেই বিবেচিত হবে।
তবে উক্ত জুতা যদি চামড়ার হয়,নাপাকি যদি তরল হয়,তাহলে তাহা উপরে উল্লেখিত পদ্ধতিতে ধৌত করতে হবে।
,
(০২)
হ্যাঁ, তাহা নাপাক হবে। 
যদি সেই ফ্লোর/বালতির তলা থেকে নাপাকি কোনো ভাবে ছিটে আসার সম্ভাবনা হয়,তাহলে সেই অংশ ধুতে হবে।
,
(০৩)
এক্ষেত্রে বিষয়টিকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই। 
,
(০৪)
ফ্লোরে যদি সেই নাপাক কাপড় ধোয়ার পানি থাকে,তাহলে উক্ত কাপড় নিংড়িয়ে অতিরিক্ত আরেকবার ধুয়ে নিংড়িয়ে নিবেন।
তাহলে ইনশাআল্লাহ আর সমস্যা থাকবেনা।
,
আর যদি ফ্লোরে সেই নাপাক কাপড় ধোয়ার পানি না থাকে,তাহলে তো কোনো সমস্যাই নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 71 views
...