আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
edited by
Assalamu alikum shaikh .doya kore janaben j:

1.*ami ebar admission exam dibo.amar  Online tutor  ejonno bivinno prokashonar pdf book  chorcha korte den, eta ki nazayez hobe?? (Ekhetre **Boi ti purono** orthath bigoto saler ebong tini j pdf ti  share korechen seta hoy tini kichu  taka diye kinechilen ..ba tar porichito kew kinechilo tader kach teke jogar kore tini pdf baniye amader dicchen .eta tini **bina mulle** dicchen..)Eta chorcha kora amar jonno uchit hobe ki?

2.**amar hate ekhon jodi taka na thake ami jodi niyot kori ei prokashonar boi ekhn ami ektu pdf e porlam pore kine niye onno karo dirkare dan korbo ba taka ta mosjide debo .. tahole ki pdf ti ekhn use kora amar jonno jayej hobe?

2. Echarao tini onno kichu coaching er bigoto bochorer (2019) question jogar kore amader diyechen .. (tini amader poranor jonno kono taka nen na.. tini babasayik sarthe egulo koren na .. amader binamulle esob jogar kore kore den..)   jehetu question gulo oi sob coaching er bigoto bochorer ebong ekhetre oisob question babohar koray tader babsayik khoti korchi na..caron eguloto oneke feleo dey abar kagojer dokane becheo dey.. sehetu oi bigoto saler q: gulo diye pora chorcha kora ki halal na haram.?

 Ete ki oi coaching er hok nosto kora hobe???

Janaben plz
3. Oisob Coaching er bigoto bochorer kichu prokashona (jegulo ekjon student er vortir somoy dey.. )  pora ki jayej hobe?
2."allahum marjukni jahnan jakiya" ei doa tir ortho ebong fojilot ti bolben ki?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান মতে সংরক্ষিত প্রকাশনায় প্রকাশকের অনুমতি ব্যতীত ঐ প্রকাশনার কোনো কপি করা যাবে না।
,
এটি উক্ত প্রকাশনীর সাথে ধোকা দেওয়া হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
বিস্তারিত জানুনঃ 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত পিডিএফ যদি সংরক্ষিত প্রকাশনার না হয়,বা হলেও তাদের অনুমতি নিয়েই পিডিএফ বানানো হয়,তাহলে তাহা ব্যবহার জায়েজ আছে।
নতুবা জায়েজ হবেনা।
,
(০২)
এক্ষেত্রেও প্রথম জবাব দ্রষ্টব্য।
তবে আপনি যেই ছুরতের কথা উল্লেখ করেছেন,এমনটি করার পর আপনার আর বান্দার হক নষ্টের গুনাহ হবেনা।
,
★বিভিন্ন কোচিং এর বিগত সালের সেই প্রশ্নগুলো অন্যাদের ব্যাবহার করাতে যদি সেই কোচিং কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা থাকে,তাহলে এমনটি জায়েজ হবেনা।
অন্যথায় জায়েজ আছে।
,
(০৩)
বৈধ পদ্ধতিতে সেগুলো জোগাড় করতে পারলে সেগুলো পড়ে জ্ঞানার্জন করা  জায়েজ আছে।
,
(০৪)
অর্থঃ
হে আল্লাহ! তুমি আমাকে প্রতিভাবান,বিচক্ষনতা সম্পন্ন স্মরণশক্তি দান করো ।

দোয়াটি কুরআন হাদীসে বর্ণিত নেই।
তবে জরুরি মনে না করে আমল করা যেতে পারে,প্রতিভাবান জ্ঞানের অধিকারী হবেন,ইনশাআল্লাহ।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 67 views
...