জবাবঃ-
পারস্পারিক লেনদেন ও অাচার অনুষ্টান সমূহে সাক্ষী রাখার নির্দেশ আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা দিয়েছেন।এ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِذَا تَدَايَنتُم بِدَيْنٍ إِلَى أَجَلٍ مُّسَمًّى فَاكْتُبُوهُ وَلْيَكْتُب بَّيْنَكُمْ كَاتِبٌ بِالْعَدْلِ وَلاَ يَأْبَ كَاتِبٌ أَنْ يَكْتُبَ كَمَا عَلَّمَهُ اللّهُ فَلْيَكْتُبْ وَلْيُمْلِلِ الَّذِي عَلَيْهِ الْحَقُّ وَلْيَتَّقِ اللّهَ رَبَّهُ وَلاَ يَبْخَسْ مِنْهُ شَيْئًا فَإن كَانَ الَّذِي عَلَيْهِ الْحَقُّ سَفِيهًا أَوْ ضَعِيفًا أَوْ لاَ يَسْتَطِيعُ أَن يُمِلَّ هُوَ فَلْيُمْلِلْ وَلِيُّهُ بِالْعَدْلِ وَاسْتَشْهِدُواْ شَهِيدَيْنِ من رِّجَالِكُمْ فَإِن لَّمْ يَكُونَا رَجُلَيْنِ فَرَجُلٌ وَامْرَأَتَانِ مِمَّن تَرْضَوْنَ مِنَ الشُّهَدَاء أَن تَضِلَّ إْحْدَاهُمَا فَتُذَكِّرَ إِحْدَاهُمَا الأُخْرَى وَلاَ يَأْبَ الشُّهَدَاء إِذَا مَا دُعُواْ وَلاَ تَسْأَمُوْاْ أَن تَكْتُبُوْهُ صَغِيرًا أَو كَبِيرًا إِلَى أَجَلِهِ ذَلِكُمْ أَقْسَطُ عِندَ اللّهِ وَأَقْومُ لِلشَّهَادَةِ وَأَدْنَى أَلاَّ تَرْتَابُواْ إِلاَّ أَن تَكُونَ تِجَارَةً حَاضِرَةً تُدِيرُونَهَا بَيْنَكُمْ فَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ أَلاَّ تَكْتُبُوهَا وَأَشْهِدُوْاْ إِذَا تَبَايَعْتُمْ وَلاَ يُضَآرَّ كَاتِبٌ وَلاَ شَهِيدٌ وَإِن تَفْعَلُواْ فَإِنَّهُ فُسُوقٌ بِكُمْ وَاتَّقُواْ اللّهَ وَيُعَلِّمُكُمُ اللّهُ وَاللّهُ بِكُلِّ شَيْءٍ عَلِيمٌ
হে মুমিনগণ! যখন তোমরা কোন নির্দিষ্ট সময়ের জন্যে ঋনের আদান-প্রদান কর, তখন তা লিপিবদ্ধ করে নাও এবং তোমাদের মধ্যে কোন লেখক ন্যায়সঙ্গতভাবে তা লিখে দেবে; লেখক লিখতে অস্বীকার করবে না। আল্লাহ তাকে যেমন শিক্ষা দিয়েছেন, তার উচিত তা লিখে দেয়া। এবং ঋন গ্রহীতা যেন লেখার বিষয় বলে দেয় এবং সে যেন স্বীয় পালনকর্তা আল্লাহকে ভয় করে এবং লেখার মধ্যে বিন্দুমাত্রও বেশ কম না করে। অতঃপর ঋণগ্রহীতা যদি নির্বোধ হয় কিংবা দূর্বল হয় অথবা নিজে লেখার বিষয়বস্তু বলে দিতে অক্ষম হয়, তবে তার অভিভাবক ন্যায়সঙ্গতভাবে লিখাবে। দুজন সাক্ষী কর, তোমাদের পুরুষদের মধ্যে থেকে। যদি দুজন পুরুষ না হয়, তবে একজন পুরুষ ও দুজন মহিলা। ঐ সাক্ষীদের মধ্য থেকে যাদেরকে তোমরা পছন্দ কর যাতে একজন যদি ভুলে যায়, তবে একজন অন্যজনকে স্মরণ করিয়ে দেয়। যখন ডাকা হয়, তখন সাক্ষীদের অস্বীকার করা উচিত নয়। তোমরা এটা লিখতে অলসতা করোনা, তা ছোট হোক কিংবা বড়, নির্দিষ্ট সময় পর্যন্ত। এ লিপিবদ্ধ করণ আল্লাহর কাছে সুবিচারকে অধিক কায়েম রাখে, সাক্ষ্যকে অধিক সুসংহত রাখে এবং তোমাদের সন্দেহে পতিত না হওয়ার পক্ষে অধিক উপযুক্ত। কিন্তু যদি কারবার নগদ হয়, পরস্পর হাতে হাতে আদান-প্রদান কর, তবে তা না লিখলে তোমাদের প্রতি কোন অভিযোগ নেই। তোমরা ক্রয়-বিক্রয়ের সময় সাক্ষী রাখ। কোন লেখক ও সাক্ষীকে ক্ষতিগ্রস্ত করো না। যদি তোমরা এরূপ কর, তবে তা তোমাদের পক্ষে পাপের বিষয়। আল্লাহকে ভয় কর তিনি তোমাদেরকে শিক্ষা দেন। আল্লাহ সব কিছু জানেন।(সূরা বাকারা-২৮২)
আল্লাহ তা'আলা অন্যত্র বলেন,
فَإِذَا بَلَغْنَ أَجَلَهُنَّ فَأَمْسِكُوهُنَّ بِمَعْرُوفٍ أَوْ فَارِقُوهُنَّ بِمَعْرُوفٍ وَأَشْهِدُوا ذَوَيْ عَدْلٍ مِّنكُمْ وَأَقِيمُوا الشَّهَادَةَ لِلَّهِ ذَلِكُمْ يُوعَظُ بِهِ مَن كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ وَمَن يَتَّقِ اللَّهَ يَجْعَل لَّهُ مَخْرَجًا
অতঃপর তারা যখন তাদের ইদ্দতকালে পৌঁছে, তখন তাদেরকে যথোপযুক্ত পন্থায় রেখে দেবে অথবা যথোপযুক্ত পন্থায় ছেড়ে দেবে এবং তোমাদের মধ্য থেকে দু’জন নির্ভরযোগ্য লোককে সাক্ষী রাখবে। তোমরা আল্লাহর উদ্দেশ্যে সাক্ষ্য দিবে। এতদ্দ্বারা যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে, তাকে উপদেশ দেয়া হচ্ছে। আর যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্যে নিস্কৃতির পথ করে দেবেন।(সূরা তালাক-২)
আল-মাওসু'আতুল ফেকহিয়্যাহ-(২৬/২২০)কিতাবে সাক্ষীর গুনাগুন সম্পর্কে বলা হয়,
أن يكون الشاهد أهلا للشهادة، وذلك بتوفر شروطها فيه. ومن تلك الشروط:
সাক্ষ্য দানের যোগ্য হওয়ার জন্য ১১টি শর্ত রয়েছে।এই এগারটি শর্ত নিম্নরূপ।(অবশ্যই এই ১১শর্ত সম্পর্কে প্রত্যেক মাযহাবে পৃথক পৃথক ব্যখ্যা রয়েছে)
(১)বালিগ
(২)জ্ঞানী
(৩)স্বাধীন
(৪)দৃষ্টিসম্পন্ন
(৫)মুসলমান
(৬)বাকসম্পন্ন
(৭)আদীল
(৮)সুতীক্ষ্ণ ও সৃতি সম্পন্ন হওয়া।তথা সংরক্ষণ করার যোগ্যতা বিদ্যমান থাকা।
(৯)দন্ডপ্রাপ্ত না হওয়া
(১০)হদ্দ ও কিসাসের বেলায় সাক্ষী দাতা পুরুষ হওয়া জরুরী।
(১১)তুহমত প্রাপ্ত না হওয়া।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাড়ী ভাড়া যেহেতু দীর্ঘ মেয়াদী চুক্তি।এবং সেখানে ঋণ ইত্যাদির অর্থও বিদ্যমান রয়েছে।তাই এর জন্য কমপক্ষে দুইজন সাক্ষী রাখা মুস্তাহাব।
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
وفي البحر قيدنا الإشهاد بأنه خاص بالنكاح لقول الإسبيجابي: وأما سائر العقود فتنفذ بغير شهود ولكن الإشهاد عليه مستحب علية. اهـ. وفي الواقعات أنه واجب في المداينات، وأما الكتابة ففي عتق المحيط يستحب أن يكتب للعتق كتابا ويشهد عليه صيانة عن التجاحد كما في المداينة بخلاف سائر التجارات للحرج؛
শুধুমাত্র বিবাহর ক্ষেত্রেই সাক্ষী রাখা শর্ত।তাছাড়া অন্যান্য লেনদেন ও চুক্তিতে সাক্ষী রাখা জরুরী নয়,বরং মুস্তাহাব।হ্যা ঋণের বেলায় সাক্ষী রাখা ওয়াজিব।এবং গোলাম আযাদের বিষয়টা লিখে রাখা ও সাক্ষী রাখা মুস্তাহাব যাতেকরে পরবর্তীতে কোনোপ্রকার ঝগড়া না হয়।যেমন ঋণ ইত্যাদির বিষয়ে সাক্ষী রাখা ও লিখে রাখা মুস্তাহাব।(সাক্ষীর বেলায় কেউ কেউ ওয়াজিবও বলেছেন)
তাছাড়া অন্যান্য চুক্তি যেমন ব্যবসা-বাণিজ্য ইত্যাদির বেলায় লিখে রাখা মুস্তাহাব নয়।কেননা এতে বেশ ঝামেলার উদ্ভব হবে।(রদ্দুল মুহতার-৩/২১)
وقيدنا الإشهاد بأنه خاص بالنكاح لما ذكره الإسبيجابي بقوله، وأما سائر العقود فتنفذبغير شهود، ولكن الإشهاد عليه مستحب للآية. اهـ. وذكر في الواقعات أن الإشهاد واجب في المداينات.وأما الكتابة فقال في المحيط من باب العتق: ويستحب للعبد أن يكتب للعتق كتابا ويشهد عليه شهودا توثيقا وصيانة عن التجاحد كما في المداينة بخلاف سائر التجارات؛ لأنه مما يكثر وقوعها فالكتابة فيها تؤدي إلى الحرج، ولا كذلك العتق. اهـ. وينبغي أن يكون النكاح كالعتق؛ لأنه لا حرج فيها.
সাক্ষী রাখাঃ
বিবাহের জন্য সাক্ষী শর্ত।এছাড়া অন্যান্য লেনদেন ও চুক্তির বেলায় সাক্ষী শর্ত নয়।কেননা সেগুলো সাক্ষী ব্যতীতও সম্পাদন হয়ে যায়।তবে সাক্ষী রাখা মুস্তাহাব।ওয়াক্বে'আত কিতাবে বর্ণিত রয়েছে,ঋণের বেলায় সাক্ষী রাখা ওয়াজিব।
লিখে রাখাঃ
গোলাম আযাদের সময় গোলামের জন্য লিখে রাখা মুস্তাহাব।এবং সাথে সাথে সাক্ষী রাখাও মুস্তাহাব।যাতেকরে পরবর্তীতে অস্বীকারের কোনো সুযোগ তৈরী না হয়,যেমন ঋণের ব্যাপারে সাক্ষী ও লিখে রাখা মুস্তাহাব(কেউ কেউ ওয়াজিবও বলেছেন)।
তবে ব্যবসা বাণিজ্যে লিখে রাখা মুস্তাহাব নয়,কেননা তা বেশী হওয়ার কারণে মানুষকে কষ্টকর পরিস্থিতির দিকে নিয়ে যাবে।তবে গোলাম আযাদের বিষয়টা সচরাচর ও অহরহ নয়।বিধায় এদ্ধারা মানুষ কষ্টে নিপতিত হবে না।এবং গোলাম আযাদের মত বিবাহের বিষয়টাও কষ্টকর নয়,বিধায় লিখে রাখা মুস্তাহাব। (বাহরুর রায়েক-৩/৯৬)