আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম হুজুর । 1/আমি আপনাদের ওয়েবসাইট এ হুরমেরত অসওয়াসা  থেকে বেঁচে থাকার আমল জানতে চাইলে মুফতি ইমদাদুল হক  হুজুর  বলেছিলেন বিপরীত লিঙ্গের মানুষ থেকে দূরে থাকতে । আমি চেষ্টা করেছি । কিন্তু অনেক সময় এমন হয় যে হাঁটার সময় বিপরীত লিঙ্গের মানুষের সাথে শরীর লেগে যায় । তখন আমার মনে হয় কামভাব ছিল কিনা অথবা  লিঙ্গ উথিত হয়েছে কিনা । বিশেষ করে আমার মায়ের সাথে স্পর্শ হলেই এরকম মনে হয় ।

2/ আমি আমার মাকে টাকা দেওয়ার সময় আমার হাতে তাঁর হাত লাগে। ঠিক তখন আমার লিঙ্গের মধ্যে কেমন একটা অনুভব হয়। কিন্তু তার প্রতি কামভাব ছিল না । লিঙ্গ ও পুরোপুরি উথিত হয়নি । আমার মনে হয় আমি যেহেতু আগে থেকেই হুরমত সম্পর্কে জানতাম  সেহেতু  এমন অনুভব হয়েছে ।  আরেকদিন কথা বলার জন্য মাকে দেওয়ার সময় ও একই রকম ঘটনা ঘটে ।এতে কি হুরমত হবে ।

3/ একদিন আমি রাস্তা দিয়ে বাড়ি যাচ্ছিলাম । পথে একটা পাগল মহিলা  সম্পূর্ণ খালি গায়ে আসছিল । আমি আমার দৃষ্টি সংযত রাখার চেষ্টা করেছি। কিন্তু ঐ মহিলা আমার সোজাসুজি ও একেবারে কাছাকাছি এসে দাঁড়ানোর ফলে  তার লজ্জাস্থানের দিকে যাতে চোখ না পড়ে সেজন্য চোখ ঘুরিয়ে নেওয়ার চেষ্টা করি,তারপরও আমার দৃষ্টি পরে যায় । তখন আমার কামভাব সৃষ্টি হয়। তখন আমার লিঙ্গ উথিত হয়েছে কিনা মনে নেই। তবে লজ্জাস্থানের ভিতরের অংশ দেখি নাই। এখন হুরমত হবে কিনা?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

عن عمران بن الحصین في الرجل یقع علی أم امرأتہ، قال: تحرم علیہ امرأتہ۔ (المصنف لابن أبي شیبۃ ۳؍۴۶۹ رقم: ۱۶۲۲۶ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ 
একজন ব্যাক্তি তার স্ত্রীর মায়ের সাথে সহবাস করে,হযরত ইমরান বিন হুসাইন রাঃ তার ব্যাপারে ফতোয়া দিলেন যে তার স্ত্রী তার উপর হারাম।

ই'লাউস সুনান গ্রন্থে এসেছে 

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      


(০১)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আপনি নিজ মাকে স্পর্শ  করার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন হিসেবে তাকে স্পর্শ করবেননা।
আর আপনার মাকেও বলবেন যেনো আপনাকে তিনি স্পর্শ না করেন।
এটি যেকোনো ভাবে তাকে বুঝিয়ে বলবেন।
,
(০২)
না,এতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
(০৩)       
★শরীয়তের  বিধান মতে, নিজ কন্যার সাথে যিনা করলে বা কামভাব নিয়ে উত্তেজনার সাথে আবরণ ছাড়া স্পর্শ করলে নিজ স্ত্রী তথা ওই মেয়ের মায়ের সাথে স্পর্শকারীর বৈবাহিক সম্পর্ক সম্পূর্ণ ভেঙ্গে যায় এবং স্ত্রী তার জন্যে চিরতরে হারাম হয়ে যায়।

★একই কাজ যদি সন্তানের দিক থেকে হয় তবুও পিতা মাতার বিবাহ ভেঙ্গে পরস্পর চিরতরে হারাম হয়ে যাবে। কাজেই মা-কে স্পর্শ করার ক্ষেত্রে পুত্র ও বাবাকে স্পর্শ করার ক্ষেত্রে কন্যার খুব সতর্কতা আবশ্যক।

★উপরোক্ত দুটি মাসআলার মতই শ্বশুর কর্তৃক পুত্রবধূ এবং শাশুড়ি কর্তৃক জামাইকে স্পর্শ করার বিধান। অর্থাৎ শর্তগুলি পাওয়া গেলে স্বামী স্ত্রী পরস্পর হারাম হয়ে যাবে।
,
বিস্তারিত জানুনঃ 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো প্রকারের হুরমত সাব্যস্ত হবেনা।       


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম হুজুর । বিপরীত লিঙ্গের মানুষের সাথে মোবাইলে কথা বলার সময় কামভাব ও লিঙ্গ উথিত হল কিন্তু সে দূরে ছিল তাহলে কি হুরমত হবে । 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...