আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্ ,
উস্তাদজী ,
১  আমার মোবাইল সিমের এমবি (ডাটা) দিয়ে যদি কেউ গোনাহের কাজ করে তবে কি আমরাও গোনাহ হবে ?
বা আমি ইলমে দ্বীন থেকে মাহরূম হবো ?
যদিও সে বলে নিয়েছিলো যে ভালো কাজে ব্যবহার করবে ।

এ ক্ষেত্রে আমার জন্য করণীয় কি ?

আর আমি যদি সে গোনাহের কাজ করতে পারে ( গান শোনা বা ফোনে কোনো মেয়ের দিকে তাকানো , ইত্যাদি ) এটা ভেবে  মোবাইল ডাটা না দেই এবং সে যদি কষ্ট পায় তবে কি আমার গোনাহ হবে? আল্লাহ্ কি আমার উপর অসন্তুষ্ট হবে ?
⭐আমি কিভাবে তাকে বোঝাতে পারি যে আমি ডাটা দিবো না ?


২   ত্বলবে ইলম কোনো ব্যক্তি পেট ভরে ভাত খেলে শহীদের মর্যাদা বা উট কুরবানীর সওয়াব পাবেন এমনটা কোথাও শুনেছিলাম, এটা কি সহীহ হাদীস ?
৩  খাবার শুরুতে মনে মনে বিসমিল্লাহি বা দুআ পড়লে হবে ? মুখে উচ্চারণ না করে ?
৪  শয়তানের ধোঁকায় সালাতে মন নানা দিকে চলে গেলে আবার মন দিয়ে সালাত পড়লে কি তা কবুল বা শুদ্ধ হবে ?

1 Answer

0 votes
by (63,240 points)

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

শরীয়তের বিধান হলো অন্যায় কাজ,গুনাহের কাজ যেমন নিজে করা জায়েজ নেই।জেনে শুনে এমন কাজে অন্যকে সহযোগিতা করাও জায়েজ নেই।মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১.যদি আপনি প্রবলভাবে বা নিশ্চতভাবে জেনে শুনে কাউকে এমন ক্ষেত্রে সাহায্য করেন যে, তা সে গুনাহের কাজে ব্যবহর করবে,তাহলে সে তো গুনাহগার হবেই।সাথে সাথে আপনিও উক্ত গুনাহের অংশিদার হবেন তাকে সাহায্য করার কারণে।বিধায় সতর্কতা অবলম্বন করতঃ উক্ত ব্যক্তিকে এমন সন্দেহ জনক কাজে সহযোগিতা করা থেকে বিরত থাকায় উত্তম এবং এতে যদি সে মন খারাপও করে তথাপি আপনার কোন গুনাহ হবে না।

২.ত্বলবে ইলমকে খানা খাওয়ানো সওবের কাজ তবে প্রশ্নেল্লিখিত ফজিলতের কথা কোন হাদিসে পাওয়া যায় না।

৩. উচ্চস্বরে বলা জরুরী নয়। কিন্তু অনেক মানুষই দোয়া না পড়েই খাওয়া শুরু করে দেন। তাই তাদের জন্য ফুক্বাহায়ে কেরাম বলেছেন, মুখে উচ্চারণ করে দোয়া পড়ার অভ্যাস করতে।কারণ,এতে মুখে বলার পাবন্দ হলে, সুন্নাতও আদায় হলো এবং এভাবে উক্ত আমলের উপর অভ্যস্থতাও গড়ে উঠলো।

৪. নামাজে মনোযোগী হবার কার্যকরী ৭টি উপায়-

১) অর্থের প্রতি খেয়াল রেখে সবকিছু করা। অর্থের প্রতি খেয়াল না থাকলে আমি কার সামনে দাঁড়িয়ে কী বলছি এবং কেন বলছি তা কখনই বোঝা যাবেনা। অন্তত সালাতে যে সূরাগুলো পড়া হয় এবং রুকু,সিজদাহ ও বসা অবস্থায় তাসবীহ ও দুয়াগুলোর অর্থ শব্দের প্রতি খেয়াল রেখে পড়া।

২) তাকবীরে তাহরিমা তথা আল্লাহু আকবার বলে হাত বাঁধার আগে চিন্তা করা আমি কার সামনে দাঁড়াচ্ছি। যার সামনে দাঁড়াচ্ছি তিনি কতো বড়, কতো মহান। দুনিয়ার একজন সামান্য প্রেসিডেন্টের সামনে যদি আমি দাঁড়াই তবে যেরকম মনোযোগ সহকারে স্থির হয়ে দাঁড়াতাম, তাহলে সমগ্র সৃষ্টিজগতের মালিকের সামনে দাঁড়ালে আমার আচরণ কীরকম হওয়া দরকার?

৩) তাজওয়ীদ সহকারে ধীরে ধীরে কুরআন তিলাওয়াত করা ও রুকু সিজদাহর তাসবীহ ভক্তিসহকারে আদায় করা।

৪) হাদিসে এসেছে, বান্দা যখন সিজদাহ অবস্থায় থাকে তখন সে মহান আল্লাহর খুব নিকটবর্তী হয়ে যায়। তাই সিজদাহ অবস্থায় আমাদের মনে এই ধ্যান আসা উচিত যে আমার দেহের সবচেয়ে সম্মানের অঙ্গ মাথাকে আমার মালিকের সামনে লুটিয়ে দিলাম শুধুমাত্র তারই অনুগ্রহ পাওয়ার আশায়।

৫) এই ধ্যান করা যে আমার মনের অবস্থা একমাত্র আল্লাহই জানেন। রিয়া তথা লোকদেখানোর চিন্তা মাথায় আসার সাথে সাথেই ঝেড়ে ফেলা, শুধুমাত্র আল্লাহর জন্যই সালাতকে সুন্দর করার চেষ্টা করা। আর কাল হাশরের ময়দানে এই সালাতের প্রতিদানের আশা করা, সাথে সাথে নিজের গুনাহ ও দুর্বলতার কারণে সালাত অগ্রাহ্য হওয়ার আশঙ্কাও রাখা।

৬) নড়াচড়া করা, দাড়িতে হাত বুলানো, গা চুলকানো, মশা তাড়ানো, টুপি ঠিক করা, জামা টেনে টুনে ঠিক করা ইত্যাদি অযথা কাজ পরিহার করার চেষ্টা করা।

৭) মনে মনে চিন্তা করা যে আমি পুলসিরাতের উপর দাঁড়িয়ে আছি, আমার ডানে জান্নাত, বামে জাহান্নাম, মাথার উপর গুনাহের বোঝা, পেছনে মালাকুল মাউত জান কবজের জন্য দাঁড়িয়ে আছেন। মনে করা যে এটিই আমার জীবনের শেষ সালাত, এরপর হইত আমার আর সালাত আদায়ের সুযোগ হবে না।

মহান আল্লাহ আমাদেরকে খুশু-খুযুর সহিত সালাত আদায় করার তাওফিক দান করুন। আমিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...