আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
112 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (36 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
"প্রোডাক্টিভ মুসলিমাহ ডেইলি প্ল্যানার" এটি একটা প্ল্যানার বই। এটা মূলত, নিজের জীবনে সবকিছু টাইম টেবিল করার জন্য, নতুন নতুন আমল জীবনে আনার জন্য। নেক আমল, ভালো কাজের অভ্যাস করার জন্য। নিজের জীবনের লক্ষ্য অর্জন করার জন্য। আল্লাহর সন্তুষ্টির জন্য। আমি বইটি শুরু করার আগে বইটি পড়ি নাই! যদিও আমার পড়া উচিত ছিল। এখন আমি যেই দিন থেকে এটা শুরু করব, সেই দিন বইটা পড়ে প্ল্যানার টা শুরু করে ফেলি। আলহামদুলিল্লাহ। প্লানার শুরু করার আগে, আমি কিছু অঙ্গীকার করেছিলাম। আর এটা বইয়ের একটা পার্ট ছিল। প্রতিজ্ঞাটা এমন ছিল, আমি প্রোডাক্টিভ মুসলিমাহ প্ল্যানারটি মাসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যবহার করব এই মর্মে আন্তরিকভাবে নিজের সাথে নিজে অঙ্গীকার করছি ইনশাআল্লাহ। যদিও এটা বইয়ে লিখা ছিল আমি শুধু স্বাক্ষর করেছি। এবং এটা বলেছিলাম, #যদি কোন কারণে প্ল্যানার টা না করতে পারি তাহলে, নিজেকে উপর্যুক্ত শিক্ষা দিব। এখন আমার কাছে এই প্ল্যানারটি খুব কঠিন লাগছে! আমি আর ব্যবহার করতে পারছি না। আমি আমার মত করে একটা প্ল্যানার বানাব,ইন শা আল্লাহ। এখন আমি যদি প্ল্যানার ইউজ না করি তাহলে কি আমার গুনাহ হবে??
~ জাযাকুমুল্লাহু খাইর, আমার করা প্রতিটা প্রশ্নের উত্তর দেওয়ার জন্য এবং আজকের টার জন্য ও। আল্লাহ উত্তম জাযা দান করুন, আপনাদের সবাই।

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

অন্যের সাথে ওয়াদা করে তা ভঙ্গ করা মুনাফিকের আলামত।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم قَالَ " آيَةُ الْمُنَافِقِ ثَلاَثٌ إِذَا حَدَّثَ كَذَبَ، وَإِذَا وَعَدَ أَخْلَفَ، وَإِذَا اؤْتُمِنَ خَانَ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণনা করেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ মুনাফিকের আলামত তিনটিঃ ১. যখন কথা বলে মিথ্যা বলে ২. যখন ওয়াদা করে ভঙ্গ করে এবং ৩. আমানত রাখা হলে খেয়ানত করে। সহীহ বুখারী, হাদীস নং-৩২

অন্যের সাথে ওয়াদা করলে তা পূর্ণ করা উচিৎ। তবে যদি কেউ উক্ত ওয়াদা পূর্ণ না করে তাহলে তার গুনাহ হবে না ইনশাআল্লাহ ।

আল্লাহর নাম বা সিফাতের উল্লেখ ব্যতীত কসম হয় না। আল্লাহর নাম উল্লেখ পূর্বক কসম করার পর কিছু কসম এমন রয়েছে, যেগুলোকে পূর্ণ করা জায়েয নয়। বরং তৎক্ষণাৎ কসম ভঙ্গ করে কাফফারা আদায় করা জরুরী।

ونوع لا يجوز حفظها، وهو أن يحلف على ترك طاعة، أو فعل معصية

এমন প্রকার যাকে হেফাজত করা (কসম পূর্ণ করা) জায়েয নয়।যেমন কোনো নেকীর কাজকে না করার কসম করা বা কোনো গোনাহের কাজকে সম্পাদন করার কসম করা। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-২/৫২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি যেহেতু আল্লাহর নাম উচ্ছারণ করেননি। তাই কসম বা শরয়ী শপথ হয়নি। বরং আপনি শুধু নিজে নিজে প্রতিজ্ঞা করে ছিলেন । সুতরাং উক্ত প্রতিজ্ঞা ভঙ্গ করলে আপনার কোনো গুনাহ হবে না ইনশাআল্লাহ। তবে নিজের জন্য বেশী কষ্টকর হবে এমন প্রতিজ্ঞা না করা উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...