আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
আমি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের একজন ছাত্র।।আমাদের (শনিবার -বৃহস্পতি)বার এই ৬ দিন (৮.০০-৯.৩০/৯.৪০-১১.১০/১১.২০-১২.৫০/১.০০-২.৩০/২.৪০-৪.১০/৪.২০-৫.৫০) এই সময়গুলোতে ক্লাস হয়।পাশাপাশি দুইটা ক্লাস এর মাঝে ১০ মিনিট ব্রেক।আমরা প্রতি সেমিস্টারে সব কোর্সে/বিষয়ে কোন কোন সময়ে ক্লাস নিব এবং কোন শিক্ষকের অধীনে ক্লাস করব তা নির্ধারণ করতে পারি।একটি বিষয়ের উপর অনেক শিক্ষক রয়েছে।একেকজন শিক্ষক একেক সময়ে ক্লাস নেন।আমি যদি কোন শিক্ষকের অধীনে ক্লাস করতে চাই তাহলে আমাকে তার নির্ধারিত সময়ে আমাকে ওই বিষয়ের ক্লাস নিতে হয়।

১.যেহেতু আমি কোন সময়ে ক্লাস নিব তা নির্ধারণ করতে পারি  তাই এমন সময়ে কোন শিক্ষকের অধীনে (যে ভাল পড়ায়) ক্লাস নিতে পারব কিনা যে সময়ে নামাযের জামাত হয়।(যেমন: ১.০০-২.৩০)।এই সময়ে ক্লাস নিলে আমি জামাতে নামায আদায় করতে পারব না কিন্তু ব্রেক এর সময়ে একা একাই আাদায় করে নিতে পারব।

২.আমার ভার্সিটিতে ৪ দিন ৩ টা করে ক্লাস থাকে।আমি আমার সুবিধা অনুযায়ী সকালে ক্লাস না নিয়ে দুপুরে ক্লাস নিতে চাচ্ছি।এক্ষেত্রে জামাতে নামায আদায় করতে পারব না।একা একাই পড়ে নিতে হবে।এটা কি জায়েয হবে?

৩.যদি কোন বিষয়ে  মুসলিম শিক্ষক থাকে এবং সেই বিষয়ে জনপ্রিয়/দক্ষ হিন্দু শিক্ষক রয়েছে যে ভাল পড়ায় বাকিদের চেয়ে।আমি কি হিন্দু শিক্ষকের অধীনে ক্লাস নিতে পারব?
৪.পাশাপাশি ক্লাসগুলো নেওয়ার জন্য(যেন কোন সময় ফাঁকা না যায়) কোন ননমাহরাম মহিলাকে শিক্ষিকা হিসেবে নির্বাচন করতে পারব কি?

৫.আমি জানি সহশিক্ষা হারাম। ভার্সিটিতে সব ক্লাসে ছেলে-মেয়ে উভয়ই থাকে।আমি কোন মেয়ের সাথে কথা বলি না এবং কোন দরকারে সাহায্যও চাই না।এক্ষেত্রে ইসলামি দৃষ্টিতে  ভার্সিটিতে পড়তে আমার কোন সমস্যা আছে?আর কি কি উপায় আছে যেগুলোর মাধ্যমে আমি ইসলামি বিধিবিধান গুলো পুরোপুরি মানতে পারি বিস্তারিত জানাবেন।

৬.আমার এমন কয়েকজন বন্ধু আছে যারা মাহরাম-ননমাহরাম মেনে চলে না।আমি তাদের সাথে কিছু কোর্স নিয়ে থাকি।তারা কোর্স নিলে তাদের সাথে তার বান্ধবীরাও কোর্স নেয়।বর্তমানে অনলাইনে ক্লাস হওয়ায় তেমন সমস্যা হচ্ছে না।কিন্তু ভার্সিটি খুললে সমস্যা হবে।এক্ষেত্রে আমার কি তাদের সাথে একত্রে কোর্স নেওয়া ঠিক হবে?

1 Answer

0 votes
by (684,920 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(১.২)
অধিকাংশ ফকিহর মতে যে পুরুষ জামাতের সঙ্গে নামায আদায় করতে সক্ষম তার জন্য জামাতের সঙ্গে নামায আদায় করা ওয়াজিব। 

আল্লাহ তাআলার বাণী-
وَإِذَا كُنتَ فِيهِمْ فَأَقَمْتَ لَهُمُ الصَّلاَةَ فَلْتَقُمْ طَآئِفَةٌ مِّنْهُم مَّعَكَ وَلْيَأْخُذُواْ أَسْلِحَتَهُمْ فَإِذَا سَجَدُواْ فَلْيَكُونُواْ مِن وَرَآئِكُمْ وَلْتَأْتِ طَآئِفَةٌ أُخْرَى لَمْ يُصَلُّواْ فَلْيُصَلُّواْ مَعَكَ وَلْيَأْخُذُواْ حِذْرَهُمْ وَأَسْلِحَتَهُمْ
যখন আপনি তাদের মধ্যে থাকেন, অতঃপর নামাযে দাঁড়ান, তখন যেন একদল দাঁড়ায় আপনার সাথে এবং তারা যেন স্বীয় অস্ত্র সাথে নেয়। অতঃপর যখন তারা সেজদা সম্পন্ন করে, তখন আপনার কাছ থেকে যেন সরে যায় এবং অন্য দল যেন আসে, যারা নামায পড়েনি। অতঃপর তারা যেন আপনার সাথে নামায পড়ে এবং আত্মরক্ষার হাতিয়ার সাথে নেয়। (সূরা নিসা ১০২)

ইবন মুনযির রহ. বলেন,
ففي أمر الله بإقامة الجماعة في حال الخوف : دليل على أن ذلك في حال الأمن أوجب
(উক্ত আয়াতে) আল্লাহ তাআলা ভয়ের পরিস্থিতিতে জামাত কায়েমের নির্দেশ দিয়েছেন। এটা একথার প্রমাণ যে, এটি সাধারণ অবস্থায় তিনি ওয়াজিব করেছেন। (আলআওসাত ৪/১৩৫)

এজন্য বিনা উযরে মসজিদের জামাতে শরিক না হলে গুনাহ হয়। (এলাউস সুনান  ৪/১৬৬; আহসানুল ফাতাওয়া ৩/২৭১)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজের জামাতের সময় ক্লাশ নেওয়া জায়েজ হবেনা।
নিজে জামাতে অংশ নিতে না পারা,শিক্ষার্থীদেরকেও জামাতে অংশগ্রহণ করা থেকে বিরত রাখার গুনাহ হবে।
,
(০৩)
হ্যাঁ, আপনি হিন্দু শিক্ষকের অধীনে ক্লাস নিতে পারবেন।
,
(০৪)
ক্লাশে পুরুষ শিক্ষার্থী থাকলে কোনো মহিলাকে শিক্ষিকা হিসেবে নির্বাচন করতে পারবেননা।
,
(০৫)
মেয়েদের পর্দা করা আদেশ করবেন।
সাথে সাথে দৃষ্টি সব সময় নত রাখতে হবে।
 
(০৬)
তাদের সাথে একত্রে কোর্স নিতে কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (44 points)
ভাই কোন ভার্সিটি তে পড়েন। আমাদের ভার্সিটি তে সবই তো মহিলা টিচার আমিতো বিপদে আছি।  উনলাইনে  সমস্যা হচ্ছেনা কিন্তু অফলাইনে কি হবে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...