আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
208 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)

আসসালামুআলাইকুম,

জায়েজ-নাজায়েজ:

১)আমার বাবা একটি স্বায়ত্ত্বশাসিত কোম্পানিতে চাকরি করেন।তো বিভিন্ন প্রজেক্টের কাজে এনজিওদের সাথে কাজ করতে হয় এবং এসব কাজের জন্য প্রয়োজনীয় সরজ্ঞাম কোম্পানি দিয়ে থাকে,অনেক সময় কিছু যন্ত্রপাতির হিসাব খাতা কলমে থাকে না আর দামি সরজ্ঞাম যেমন: কম্পিউটার,এসি, গাড়ি ইত্যাদি এনজিওদের ফেরত দিতে হয় কোম্পানিকে।তো আমার বাবা ঐ এনজিও অফিস থেকে একটা ল্যাপটপ নিয়ে আসে যার কাগজে-কলমে কোনো হিসাব নেই কিন্তু আমার বাবা এর অনুমতি কোম্পানি কতৃপক্ষের কাছ থেকে নেননি কিন্তু এনজিওর যার নামে ল্যাপটপটি বরাদ্দ হয়েছিল তিনি তা জানেন আর কোম্পানি কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো জিজ্ঞাসা তলব ও করেননি।তাহলে এমতাবস্থায় ঐ ল্যাপটপ রাখা ও ব্যবহার করা কি জায়েজ হবে? আমরা কি বাবার ঐ ল্যাপটপ নিজ প্রয়োজনে ব্যবহার করতে পারব?

অনলাইন কোর্স:

অনলাইনে কোনো কোর্সে টাকা দিয়ে ইনরোল করলে তারা কোর্স চলাকালীন কোর্সের ভিডিও দিয়ে দেন কিন্তু এমন শর্ত দেন না যে ঐ  ভিডিও কোর্স শেষে নিজের কাছে রাখা যাবে না।তাই সেই ভিডিও গুলো সংরক্ষণে রেখে পরবর্তীতে যদি আমি ঐগুলো দেখি তাহলে তা জায়েজ হবে কি? আর সেই ভিডিও বিক্রি করা জায়েজ হবে কি?বিক্রি না করে কাউকে দেখতে দেয়া জায়েজ হবে কি?

কাপড় পরিধান বিষয়ক: 

১)জিন্স প্যান্ট পরা কি ছেলেদের জায়েজ আছে?

২)আমি একজন ছেলে।আর আমার কিছু আগের গেজ্ঞি আছে আর প্যান্ট আছে যা আমার বোন বাসায় পড়ে বেরাতে স্বাচ্ছন্দ্যবোধ করে তবে বাইরে সে পরিপূর্ণ পর্দার চেষ্টা করে ।তার বাসায় এ কাপড় পরিধান জায়েজ কি?আর মেয়েরা মাহরাম পুরুষের সামনে নূন্যতম কতটুকু পর্দা করবে?

দাড়ি:

দাড়ি তো একমুঠ রাখা ওয়াজিব।আর একমুঠের মধ্যে তো থুতনি ও তার আশপাশের কিছু অংশ থেকে দাড়ি ধরা যায়।তাহলে একমুঠ ব্যতীত বাকি দুইপাশের দাড়ি কি ছোট করা জায়েজ?

জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


জায়েজ-নাজায়েজ:

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

সুতরাং কর্তৃপক্ষের অনুমতি ব্যাতিত উক্ত কম্পিউটার আপনার বাবার জন্য ব্যবহার করা জায়েজ হবেনা।
কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

অনলাইন কোর্স:

সেই ভিডিও গুলি আপনি সংরক্ষণ করে রাখতে পারবেন।
এতে কোনো সমস্যা নেই।
তবে সেই ভিডিও গুলি আপনি বিক্রয় করতে পারবেননা।

উক্ত কোর্স কর্তৃপক্ষের অনুমতিতে আপনি অন্য কাউকে তাহা দেখাতে পারবেন।
তবে তাদের পক্ষ থেকে নিষেধাজ্ঞা থাকলে আপনি অন্য কাউকে তাহা দেখাতে পারবেননা।
,
হাদীস শরীফে এসেছেঃ
  
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

কাপড় পরিধান বিষয়ক: 

(০১)ছেলেদের জন্য টাখনুর উপরে থাকে,এমন ঢিলেঢালা জিন্স প্যান্ট পড়া ছেলের জন্য জায়েজ আছে।
উলামায়ে কেরামগন এর বৈধতা দিয়েছেন।
,
(০২)শরীয়তের মূলনীতি হলো মহিলাদের জন্য ছেলেদের পোশাক পড়া জায়েজ নয়।

তাই আপনার বোনের জন্য জিন্স প্যান্ট পড়া জায়েজ নয়।
তবে সতর আবৃত থাকে,এমন গ্যাঞ্জি হলে বাসায় মাহরামদের সামনে আপনার বোন পড়তে পারবে।

★মাহরামদের সামনে মহিলাদের কতটুকু সতর হবে,কতটুকু ঢাকতে হবে,বিস্তারিত জানুনঃ

দাড়ি:

প্রত্যেক পার্শ্ব থেকে আলাদা আলাদা ভাবে মুঠ ধরে কাটা যাবে।
এক মুঠ করতে গিয়ে থুতনিকে মুঠের ভিতর ধরা যাবেনা।
থুতনির নিচ থেকে শুধু দাড়ি এক মুঠের বেশি হলে অতিরিক্ত অংশ কাটতে পারবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...