ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4763 নং ফাতাওয়া আমরা বলেছি যে,
মাছ হালাল হওয়ার জন্য জবেহ করা শর্ত নয়।আর যে জিনিষ হালাল হওয়ার জন্য জবেহ করা শর্ত নয়, তাতে বিসমিল্লাহ বলাও শর্ত নয়।
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
নবীজী সাঃ বলেনঃ
ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻋﻨﻬﻤﺎ - ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻗﺎﻝ : ( ( ﺃﺣﻠﺖ ﻟﻨﺎ ﻣﻴﺘﺘﺎﻥ ﻭﺩﻣﺎﻥ، ﺍﻟﺤﻮﺕ ﻭﺍﻟﺠﺮﺍﺩ ﻭﺍﻟﻜﺒﺪ ﻭﺍﻟﻄﺤﺎﻝ ) )
আমাদের জন্য দু'টি মৃত ও দু'টি রক্তকে হালাল করা হয়েছে,মৃত দু'টি হল,মাছ এবং টিড্ডি।আর রক্ত দু'টি হল,কলিজা এবং তিল্লি।
ইবনে মাজা-৩৩১৪
মসনদে আহমদ-৫৭২৩।
উক্ত হাদিসে মৃত মাছকে হালাল বলা হচ্ছে, তাই মাছ হালাল হওয়ার জন্য বিসমিল্লাহর সাথে জবেহ করা শর্ত নয়।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যে মাছ নিজ থেকে মরে পানিতে ভেসে উঠে এবং পঁচে বা গলে যায়,সেই মাছ খাওয়া জায়েয নয়।নতুবা জায়েয।
(২)
এগুলো যদি রাস্তায় বিক্রি হয়, এবং হঠাৎ কেউ ক্রয় করে নেয়,তাহলে তা নাজায়েয হবে না। তবে ইচ্ছাকৃত তাদের কারো সাথে সম্পর্ক করে যদি ক্রয় করা হয়,তাহলে অবৈধ কাজে সহযোগিতার দায়ে সেগুলোর ক্রয়-বিক্রয় কখনো জায়েয হবে না। কেননা সংশ্লিষ্ট লোকগন সাধারণত অন্যায়ভাবে লুকিয়ে ও চুরি করে এগুলোকে বিক্রয় করে থাকে। হ্যা, আর্মির কর্তৃপক্ষ যদি এগুলোর ক্রয়-বিক্রয় করে থাকে,তাহলে সেগুলোর ক্রয়-বিক্রয় জায়েয হবে।