আল্লাম হাসক্বাফী রাহ লিখেন,
(ولا يسن) مؤكدا (رفع يديه إلا في) سبع مواطن كما ورد
সাত স্থান ব্যতীত অনো কোথাও রা'ফে ইয়াদাঈন করা সুন্নত নয়।
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
والوارد هو قوله - صلى الله عليه وسلم - «لا ترفع الأيدي إلا في سبع مواطن: تكبيرة الافتتاح وتكبيرة القنوت، وتكبيرات العيدين» وذكر الأربع في الحج، كذا في الهداية، والأربع عند استلام الحجر وعند الصفا والمروة، وعند الموقفين، وعند الجمرتين الأولى والوسطى كذا في الكفاية. قال في فتح القدير: والحديث غريب بهذا اللفظ.
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,সাত স্থান ব্যতীত অন্যত্র রা'ফে ইয়াদাঈন করা যাবে না।(১)তাকবীরে তাহরিমা(২)তাকবীরে কুনুত(৩)ঈদের তাকবির(৪)হাজরে আসওয়াদে(৫)সা'ফা মারওয়ায় সাঈ এর সময়ে(৬)উকুফে আরাফা ও উকুফে মুযদালিফায়(৭)বড় ও মধ্যম জামারায়।(রদ্দুল মুহতার-১/৫০৬)
সু-প্রিয় পাঠকবর্গ!
হানাফি মাযহাব মতে রা'ফে ইয়াদাইন সুন্নত নয়।তবে কেউ করে নিলে নামায ফাসিদ হবে না।কেননা ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
(قوله إلا في سبع) أشار إلى أنه لا يرفع عند تكبيرات الانتقالات، خلافا للشافعي وأحمد، فيكره عندنا ولا يفسد الصلاة
তাকবীরাতে ইন্তেকালের সময় রা'ফে ইয়াদাঈন করা যাবে না।তবে ইমাম শা'ফেয়ী রাহ ও ইমাম আহমদ রাহ দ্বয় রা'ফে ইয়াদাঈন এর প্রবক্তা। আমাদের হানাফি মাযহাব মতে মাকরুহ।তবে নামায ফাসিদ হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন-
253