আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) ক্ষতিকর কুকুর বা অন্য কোনো প্রাণীকে খাবারের সাথে বিষ মিশিয়ে মারা কি বৈধ?

২) কোনো অমুসলিম অধ্যুষিত এলাকায় যদি এমন হয় যে, বিয়ের সাক্ষী থাকার জন্য মুসলিম পুরুষ/নারী নেই, এমতাবস্থায় বিয়ের বিধান কী?

৩) বোবা ব্যক্তির বিয়ের সম্মতি নেওয়া হবে কিভাবে?
৪) কুলখানি, চালিশা, ওরশ, মেহেদী রজনী এসব অনুষ্ঠানের খাবার উপহার হিসেবে পাঠালে খাওয়ার বিধান কী?

৫) বর্তমান মুসলিম দেশের শাসকরা মুসলিমদের কাছ থেকে যে ট্যাক্স নেয়, তা কী বৈধ? এসব ট্যাক্স আদায়ে সরকারকে সহয়তা করা (প্রচার, চাকুরী এসবের মাধ্যমে) বৈধ?

1 Answer

0 votes
by (589,140 points)


ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/376 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মোটকথাঃ
কষ্টকর প্রাণীকে হত্যা করা জায়েয।এর জন্য বিকল্প রাস্তা গ্রহণ করা যেতে পারে।বিশেষ করে এমন পরিবেশ তৈরী করাই শ্রেয়, যা কষ্টদায়ক প্রাণীর  জন্মের প্রতিবন্ধক হয়।এতেকরে প্রাণী হত্যার বিধিনিষেধ সম্ভলিত হাদীস সমূহের সাথে সাথে পরিবেশ রক্ষার হাদীস সমূহের উপরও আ'মল হয়ে যাবে।বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/895

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো প্রাণী যদি মানুষের জন্য উপদ্রবের কারণ হয়,তাহলে তাকে মেরে ফেলা যাবে,জায়েয রয়েছে।তবে অযথা কোনো প্রাণীকে হত্যা করা কখনো জায়েয হবে না।

(২)
নিজ আত্মীয় স্বজনকে সাক্ষী রাখতে হবে বা মুসলিম এলাকায় গিয়ে মুসলমানদের থেকে সাক্ষী রেখে তারপর বিয়ে করতে হবে।

(৩)
ইশারার মাধ্যমে যদি বুঝা যায়,ন্যায়পরায়ণ দুজন ব্যক্তি যখন বুঝতে পারবে যে,  বোবা ইশারার মাধ্যমে সম্মতি দিচ্ছে,তখন তাদের কবুল বুঝা যাবে।এদ্বারা তাদের বিয়ে হয়ে যাবে।

(৪)
খাওয়া জায়েয। তবে অনুত্তম। বেচে থাকাই তাকওয়ার দাবী।

(৫)
https://www.ifatwa.info/700 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ট্যাক্স সম্পর্কে চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ "আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " (৩৫/১৪)  এভাবে বর্ণিত রয়েছে যে,
ذَهَبَ الْفُقَهَاءُ إِلَى أَنَّ لِلإِْمَامِ فَرْض َضَرَائِبَ عَلَى الْقَادِرِينَ لِوُجُوهِ الْمَصَالِحِ الْعَامَّةِ وَلِسَدِّ حَاجَاتِ الْمُسْلِمِينَ
قَال القرطبي: اتَّفَقَ الْعُلَمَاءُ عَلَى أَنَّهُ إِذَا نَزَلَتْ بِالْمُسْلِمِينَ حَاجَةٌ بَعْدَ أَدَاءِ الزَّكَاةِ فَإِنَّهُ يَجِبُ صَرْفُ الْمَال إِلَيْهَا
(١) .(١) القرطبي ٢ / ٢٤٢، وابن عابدين ٢ / ٥٧.
الموسوعة الفقهية الكويتية ٣٥/١٤
ভাবার্থঃ মহামান্য ফুকাহায়ে কেরাম মনে করেন যে,
সরকার জনসাধারণের সেবা ও বিভিন্ন প্রয়োজন মিটাতে উপার্জন সক্ষম নাগরিকদের উপর ট্যাক্স অত্যাবশ্যকীয় করতে পারবে,বৈধ রয়েছে।
ইমাম কুরতুবী রাহ উদ্ধৃতিতে বলা হয় যে, তিনি বলেন,সম্পদশালী নাগরিকগণ যাকাত প্রদাণের পরও মুসলিম জনসাধারণের আর্থিক ঘাটতি দেখা দিলে  সরকার কর্তৃক নির্ধারিত ট্যাক্স প্রদান করা তাদের উপর ওয়াজিব।(তাফসীরে কুরতুবী-২/২৪২,রদ্দুল মুহতার-ইবনে আবেদিন;২/৫৭)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 150 views
...