بسم الله الرحمن الرحيم
জবাব,
আল্লাহ তায়ালা বলেনঃ
وإذا قرئ القرآن فاستمعوا له وأنصتوا لعلكم ترحمون ” يعني في
الصلاة المفروضة
অর্থ : যখন কুরআন পড়া হয় তখন তা মনোযোগ দিয়ে শোন এবং চুপ থাক, যাতে তোমাদের প্রতি করুণা করা হয় (ফরজ নামাজে)হযরত
ইবনে মাসঊদ রা. এর মতও তাই। তাফসীরে তাবারীতে বলা হয়েছে:
صلى ابن مسعود، فسمع أناسا يقرءون مع الامام، فلما انصرف، قال:
أما آن لكم أن تفقهوا ؟ أما آن لكم أن تعقلوا ؟ وإذا قرئ القرآن فاستمعوا له
وأنصتوا كما أمركم الله
অর্থাৎ হযরত ইবনে মাসঊদ রা. নামায পড়ছিলেন, তখন কতিপয় লোককে ইমামের সঙ্গে কেরাত পড়তে শুনলেন। নামায শেষে তিনি
বললেন : তোমাদের কি অনুধাবন করার সময় আসেনি, তোমাদের কি বোঝার
সময় হয় নি? যখন কুরআন পড়া হয় তখন তা মনোযোগ দিয়ে শুনবে এবং নীরব
থাকবে, যেভাবে আল্লাহ তোমাদেরকে আদেশ করেছেন। (৯ খ. ১০৩ পৃ.)
হযরত আবূ মূসা আশআরী রা. বলেছেন,
قال رسول الله صلى الله عليه وسلم: إذا قرأ الإمام فأنصتوا،
فإذا كان عند القعدة فليكن أوّل ذكر أحدكم التشهد. أخرجه مسلم (৪০৪) في
باب التشهد في الصلاة، وأحمد في المسند
৪/৪১৫ واللفظ له. ؟
অর্থ: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,যখন ইমাম কুরআন পড়বে,তোমরা
তখন চুপ করে থাকবে। আর বৈঠকের সময় তাশাহহুদ-ই প্রথম পড়তে হবে।
(মুসলিম শরীফ, হাদীস নং ৪০৪; আবূ দাউদ, হাদীস নং ৯৭৩; ইবনে মাজাহ,
হাদীস নং ৮৪৭; মুসনাদে আহমাদ, ৪খ, ৪১৫ পৃ, হাদীস নং ১৯৯৬১। ইমাম
আহমদ, (দ্র. তামহীদ ১১/৩৪), ইমাম মুসলিম,
ইবনুল মুনযির (দ্র. আল আওসাত, ৩/১০৫), ইমাম ইবনে জারীর তাবারী র. (দ্র. তাফসীরে তাবারী, ৯/১০৩)
ও ইবনে হাযম জাহেরী (দ্র. আল মুহাল্লা, ২/২৭০) প্রমুখ এ হাদীসকে
সহীহ বলেছেন।
আরো বিস্তারিত জানুন: https://ifatwa.info/8030/
وَالْحَاصِلُ أَنَّ مُتَابَعَةَ الْإِمَامِ فِي الْفَرَائِضِ
وَالْوَاجِبَاتِ مِنْ غَيْرِ تَأْخِيرٍ وَاجِبَةٌ ، فَإِنْ عَارَضَهَا وَاجِبٌ لَا
يَنْبَغِي أَنْ يَفُوتَهُ بَلْ يَأْتِي بِهِ ثُمَّ يُتَابِعُ ، كَمَا لَوْ قَامَ
الْإِمَامُ قَبْلَ أَنْ يُتِمَّ الْمُقْتَدِي التَّشَهُّدَ فَإِنَّهُ يُتِمُّهُ
ثُمَّ يَقُومُ لِأَنَّ الْإِتْيَانَ بِهِ لَا يُفَوِّتُ الْمُتَابَعَةَ
بِالْكُلِّيَّةِ ، وَإِنَّمَا يُؤَخِّرُهَا ، وَالْمُتَابَعَةُ مَعَ قَطْعِهِ
تُفَوِّتُهُ بِالْكُلِّيَّةِ ، فَكَانَ تَأْخِيرُ أَحَدِ الْوَاجِبَيْنِ مَعَ
الْإِتْيَانِ بِهِمَا أَوْلَى مِنْ تَرْكِ أَحَدِهِمَا بِالْكُلِّيَّةِ ،
بِخِلَافِ مَا إذَا عَارَضَهَا سُنَّةٌ كَمَا لَوْ رَفَعَ الْإِمَامُ قَبْلَ
تَسْبِيحِ الْمُقْتَدِي ثَلَاثًا فَالْأَصَحُّ أَنَّهُ يُتَابِعُهُ لِأَنَّ تَرْكَ
السُّنَّةِ أَوْلَى مِنْ تَأْخِيرِ الْوَاجِبِ ا (رد المحتار، كتاب الصلاة، باب
صفة الصلاة، مطلب فى تحقيق متابعة الإمام-
সারমর্মঃ নামাযে দরূদ ও দুয়ায়ে মাসুরা পড়া সুন্নত। আর ইমামের ইক্তিদা করা ওয়াজিব।
তবে তাশাহুদ পড়া ওয়াজিব। তাই তাশাহুদ শেষ করার আগেই ইমাম সালাম ফিরিয়ে ফেললেও তাশাহুদ
পড়েই মুক্তাদী সালাম ফিরাবে। কিন্তু দুআয়ে মাসুরা আর দরূদ যেহেতু সুন্নত আর ইমামের
অনুসরণ করা ওয়াজিব। তাই সুন্নত ছেড়ে ওয়াজিব পালন করতে হবে। অর্থাৎ ইমামের সাথে সালাম
ফিরিয়ে ফেলতে হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
১.হানাফী মাযহাব মতে ইমামের পিছনে মুক্তাদির জন্য ক্বিরাত পড়া জায়েয নেই বিধায়
ইমামের সাথে রুকুতে যাওয়া আপনার জন্য আবশ্যক।
২. দরূদ শেষ হওয়ার আগে ইমাম সালাম ফিরিয়ে নিলে ইমামের সাথে সালাম ফিরাতে হবে কেননা
দরুদ পড়া সুন্নাত আর ইমামের আনুগত্য করা ওয়াজিব। তাই সুন্নত ছেড়ে ওয়াজিব পালন করতে
হবে। ।