শরীয়তে খাওয়াতে সহীহাহ এর উপর অনেক ক্ষেত্রে সহবাসের বিধানই আরোপ করে।
খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ
روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .
সারমর্মঃ
হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন,
যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।
★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন ,
প্রশ্নে উল্লেখ রয়েছে আপনাদের দৈহিক মেলামেশা হতো।
আপনার যোনির সাথে আপনার স্ত্রী এর যোনি স্পর্শ হয়েছে ।
সুতরাং আপনাদের খালওয়াতে সহীহাহ হয়েছে।
খালওয়াতে সহীহাহ বলা হয়,এমন নির্জন বাস বা এমন কক্ষে অবস্থান করা,যেখানে সহবাস হওয়া থেকে কোনো প্রতিবন্ধকতা থাকেনা।
,
খালওয়াতে সহীহাহ এর পর স্ত্রীকে পর্যায়ক্রমে যত তালাকই দিবে,তত তালাকই পতিত হবে।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্ত্রীর উপর তিন তালাক পতিত হয়েছে।
আপনাদের আর কোনো ভাবেই ঘর সংসার করা জায়েজ নেই।
হ্যাঁ শরয়ী হালালাহ করে তাকে পুনরায় বিবাহ করতে পারবেন।
ফাতাওয়ায়ে শামী ৩/১১৯ তে আছে
"(قوله: وكذا في وقوع طلاق بائن آخر إلخ) في البزازية: والمختار أنه يقع عليها طلاق آخر في عدة الخلوة، وقيل: لا اهـ وفي الذخيرة: وأما وقوع طلاق آخر في هذه العدة، فقدقيل: لايقع، وقيل: يقع، وهو أقرب إلى الصواب؛ لأن الأحكام لما اختلفت يجب القول بالوقوع احتياطاً، ثم هذا الطلاق يكون رجعياً أو بائناً ذكر شيخ الإسلام أنه يكون بائناً اهـ ومثله في الوهبانية وشرحها"
والحاصل: أنه إذا خلا بها خلوةً صحيحةً ثم طلقها طلقةً واحدةً فلا شبهة في وقوعها، فإذا طلقها في العدة طلقةً أخرى فمقتضى كونها مطلقةً قبل الدخول أن لا تقع عليها الثانية، لكن لما اختلفت الأحكام في الخلوة في أنها تارةً تكون كالوطء وتارةً لا تكون، جعلناها كالوطء في هذا فقلنا بوقوع الثانية احتياطاً؛ لوجودها في العدة، والمطلقة قبل الدخول لا يلحقها طلاق آخر إذا لم تكن معتدةً بخلاف هذه.
والظاهر أن وجه كون الطلاق الثاني بائناً هو الاحتياط أيضاً، ولم يتعرضوا للطلاق الأول. وأفاد الرحمتي أنه بائن أيضاً؛ لأن الطلاق قبل الدخول غير موجب للعدة؛ لأن العدة إنما وجبت لجعلنا الخلوة كالوطء احتياطاً، فإن الظاهر وجود الوطء في الخلوة الصحيحة؛ ولأن الرجعة حق الزوج وإقراره بأنه طلق قبل الوطء ينفذ عليه فيقع بائناً، وإذا كان الأول لا تعقبه الرجعة يلزم كون الثاني مثله. اهـ
সারমর্মঃ
খালওয়াতে সহীহাহ হওয়ার পর স্ত্রীকে এক তালাক দিলে তাহা নিঃসন্দেহে পতিত হবে।
তার পর ইদ্দতের মধ্যেই আরো তালাক দিলে তাহা পতিত হওয়া সংক্রান্ত মতবিরোধ রয়েছে।
তবে তালাক পতিত হওয়াটাই সঠিকতার নিকটতম মত।