আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
293 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
closed by
সাধারনত পর্দার সাথে ঘরে চুলের খোপা উপরে বেঁধে থাকি কারণ তাতে চলাফেরায় এবং শোয়া-বসা সুবিধে হয় অধিকিন্তু গরমের হাত থেকে নিস্তার পাওয়া যায়। এখন প্রশ্ন হচ্ছে পর্দার সাথে অর্থাৎ হিজাব পরিহিত অবস্থায় উঁচুতে চুল বেঁধে বাইরে/ঘরে যাওয়া/থাকা যাবে কিনা?
closed

1 Answer

0 votes
by (712,600 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/338 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তাফসীরে রুহুল মা'আনীতে বর্ণিত রয়েছে,
رؤوسهن كَأَسْنِمَةِ الْبُخْت يعنى يعظمن رؤسهن بالخمر والقلنسوة حتى تشبه اسمة البخت ،
روح المعانى ٢/٣٤
وفي موضع اخر او معناه ينظرن الى الرجال برفع رؤسهن (المائلة)لان اعلى السنام يميل لكثرة شحمه
روح المعاني ٦/١٠٥
চাদর বা টুপির দ্বারা তারা তাদের মাথাকে উচু ও বড় করবে,যা শেষ পর্যন্ত উটের পিঠের কুঁজের ন্যায় ধারণ করবে।(রুহুল মা'আনী;২/৩৪)
উক্ত কিতাবের অন্যত্র বর্ণিত রয়েছে,অথবা এর অর্থ হল,"যারা উটের পিঠের কুঁজের মত মাথা উচু করে পুরুষের দিকে তাকাবে।"যা পুরুষকে নিজের দিকে আকৃষ্ট করতে সাহায্য করে।কেননা কুঁজ চর্বিসম্পন্ন হওয়ার কারণে তার দিকে সহজেই লোকজন আকৃষ্ট হয়।রুহুল মা'আনী;৬/১০৫

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দ্বীন-ইসলাম সম্পর্কে জানা ও মানার আগ্রহ দেখে এবং i.o.m এর প্রতি আশ্বস্ত দেখে আমি যারপরনাই আনন্দিত।আল্লাহ পাক আপনাদেরকে দ্বীনের উপর সর্বদা অঠল-অবিচল রাখুন।সেই কামনা ও প্রত্যাশা।

সারকথা 
উক্ত হাদীসে ঘরের বাহিরে এমন পোষাক পরিধান করে বের হওয়া থেকে নিষেধ করা হয়েছে।এমন পোষাক যা সতরকে ঢাকেনি বা উটের পিঠের মত কুঁজু করে চুল বাধাই ইত্যাদি সব যৌনকামনাকে প্রবুদ্ধ করে থাকে।সে জন্য একে নিষেধ করা হয়েছে।তবে বিশেষ প্রয়োজনে চুলকে কুঁজু করে বাধা যাবে।ঘরের ভিতর বাধা যাবে।তবে বাহিরে যাওয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...