আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
330 views
in পবিত্রতা (Purity) by (58 points)
edited by

১ । আমি আপনাদের ওয়েবসাইট থেকে নাপাকি সম্পর্কে জানার পর থেকে আমি শুধু সন্দেহে পরে যাই । 25439 এখানে আপ্নারা এক ভাই এর প্রস্নের (৪ নং প্রশ্নটি) উত্তরে বলেন যে তিনি ভাল ভাবে টিসু দিয়ে পবিত্রতা অর্জনের পরও যদি পানি লাগে তাও সেটাকে নাপাকি ধরে নিতে হবে। এতে করে আমি প্রচণ্ড ভাবে দুশ্চিন্তাই ভুগি ও অসুস্ত বোধ করি ।প্রসাব পাইখানা করে পাক হউয়ার পরও আমার পবিত্রতা নিয়ে  সন্দেহ হয় , আমি পাক নাপাকে নিশ্চিত হতে পারি না । ফলে আমি নামাজে , কোরআন তিলাওাতে কিনবা পড়া শোনায় মনোযোগ দিতে পারি না , সারাক্ষন মাথার মধ্যে শুধু নাপাকী লেগেছে কি লাগেনি সেটা ঘুরে। এত দুশ্চিন্তা হয় যে মাঝে মধ্যে মনে হয় কেদে ফেলি । আমাকে এই কষ্ট আর দুশ্চিন্তা থেকে মুক্তি লাভের কোন উপায় আছে?

বিদ্র ঃ আমি islamqa নামক শায়খ মুহাম্মদ সালিহ আল-মুনাজ্জিদ দারা সৌদি হতে পরিচালিত ওয়েবসাইট এ এক ভাই এর নাপাকি সম্পরকিত প্রস্নের উত্তরে তারা বলেন যে পেসাবের নাপাকি নিয়ে বেশি দুশ্চিন্তা না করতে । এটা সইতানের ওয়াস ওয়াসা । এতে করে ইবাদতে মনোযোগ হারাবে(প্রস্নের লিঙ্ক - islamqa)  । যেমনটা আমার ক্ষেত্রে হয়েছে ।এখন আমি কি করব আমার দুশ্চিন্তায় শুধু কাদতে ইচ্ছা করে ।আমার এত টেনশন এর জন্য আমার বাবা মাও বিরক্ত তারাও বলে এটা সইতানের ওয়াস ওয়াসা ।এখন আমার কি করা উচিত?


২। আমি প্রসাব করা শেষে প্রথমে পানি দিয়ে গপনাঙ্গ ধুই ।।তারপর আবার ভালভাবে পানি দিয়ে গপনাঙ্গ ধুই ।।এর পর একদম নিশ্চিত হওয়ার জন্য টিস্যু দিয়ে আবার গপনাঙ্গ মুছি ।।

 আজকে ২ বার পানি দিয়ে ধুয়ে তৃতীয় বার টিসুু ব্যবহার করে টিসু টি ফেলে দিয়ে তারপর হাত ধোওয়ার সময় প্যান্টে পানির ছিটা লাগে ।আমি কলের থেকে বেশ খানিকটা দূরে ছিলাম বলে ছিটার খুব ছোট ছোট ফোঁটা প্যান্টে লাগে ।

এখন আমি কোনভাবেই নিচ্ছিত নই যে ১ দিরহামের বেশি লেগেসিল না কম।

  যেহেতু আমি ২ বার পানি দিয়ে ধুয়ে তার পর টিসু ব্যবহার করেছি তাই আমি ধরে নিয়েসিলাম যে টিস্যু দিয়ে গপনাঙ্গ মোছার কারনে হাতে নাপাক লাগার কথা না ....তাই আমি সেটাকে শইতানের ওয়াস ওয়াসা ধরে নিয়ে অই প্যান্ট পরেই নামাজ আদায় করি । এখন  শুধু মাত্র সন্দেহের কারনে কি আমার নামাজ নষ্ট হবে? এবং আমি প্যান্ট পড়ে যেখানে বসেছি - শুয়েছি সব ধুতে হবে? (প্যান্টে খুব বেশি লাগেনি বলে কিছুক্ষণের মধ্যেই শুকিয়ে গেছিলো কিন্তু পরে অজু করতে গিয়ে আমার ভিজে গিয়ে থাকতে পারে - নিশ্চিত নই)

যদি আবার সব কিছু ধুতে হয় তাহলে সমস্যায় পরে যাবো কারণ আমার এই অযাচিত সন্দেহ নিয়ে আমার পরিবারের সবাই জারপনাই বিরক্ত এবং কোথায় কোথায় শুয়ে - বসে ছিলাম তাই মনে নেই ।আমার করণীয়?

1 Answer

0 votes
by (681,840 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
নাপাকি সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত কোনো কিছুকে নাপাক বলা যায়না। 
  
হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا " . - صحيح 

 ‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।
বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭), মুসলিম,আবু দাউদ ১৭৬।

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি লজ্জাস্থান ভালোভাবে টিস্যু ব্যবহার  করে,হাটাহাটি করে তারপর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।
কয়েকবার লিঙ্গ ঝাড়া দিবেন।
এরপর আর কোনো বিষয়ের প্রতি ভ্রুক্ষেপ করবেননা।

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ
হযরত ঈসাব বিন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল সাঃ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয়। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩২৬}

হ্যাঁ যদি তারপরেও কিছু বের হয়,তাহলে তাহা ধুয়ে নিবেন।
এতে চিকিৎসা প্রয়োজন।       
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উল্লেখিত আগের এক প্রশ্নে টয়লেটের প্যান থেকে আসা পানিকে নাপাক বলা হয়েছিলো।
,
(০২)
এক্ষেত্রে আপনার নামাজ নষ্ট হবেনা।
আপনার হাতে নাপাকি থাকা সম্পর্কে নিশ্চিত না হওয়ার কারনে উল্লেখিত ছুরতে কোনো সমস্যা হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহু খায়রান
এতো সুন্দর করে বুঝিয়ে দেওয়ার জন্য আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন। আমি আপনাকে বলে বোঝাতে পারবো না আপনি আমাকে কত বড় দুশ্চিন্তা থেকে মুক্তি দিয়েছেন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...