উত্তর
بسم الله الرحمن الرحيم
,
শরীয়তের বিধান হলো বহুতল বিশিষ্ট মসজিদে ইমাম যে তলায় দাঁড়ান সে তলায় জায়গা থাকা সত্ত্বেও অন্য তলায় দাঁড়ালে বা কাতার বাধলে তার নামাজ হয়ে যাবে,তবে মাকরুহ হবে।
তাই নিচ তলাতে জায়গা থাকলে সেখানেই নামাজ পড়তে হবে,বিশেষ প্রয়োজনে উপরের তলায় যাওয়া যেতে পারে।
ফাতাওয়ায়ে তাতারখানীয়াতে রয়েছেঃ
الصلاۃ علی الرفوف في المسجد الجامع من غیر
ضرورۃ مکروہۃ، وعند الضرورۃ بأن امتلأ المسجد ولم یجد موضعا یصلي فیہ، فلا بأس بہ ۔ (الفتاویٰ التاتارخانیۃ ۲؍۲۱۱ رقم: ۲؍۱۹۳ زکریا)
যার সারমর্ম হলো প্রয়োজন ছাড়া মসজিদের উপর তলায় নামাজ পড়া মাকরুহ, হ্যাঁ যদি প্রয়োজন হয়,যেমন নিচ তলাতে জায়গার সংকুলান হচ্ছেনা,অন্য কোনো নামাজের জায়গাও পাওয়া যাচ্ছেনা,তাহলে উপরের তলায় নামাজ পড়তে কোনো সমস্যা নেই।
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
ولو صلی علی رفوف المسجد إن وجد في صحنہ مکاناً کرہ کقیامہ في صف خلف صف فیہ فرجۃ۔ (درمختار مع الشامي ۲؍۳۱۲ زکریا، درمختار مع الشامي ۱؍۵۷۰ کراچی
যার সরমর্ম হলো নিচতলার বাড়ান্দায় জায়গা থাকা সত্ত্বেও উপরের তলায় নামাজ পড়া তেমনিভাবে মাকরুহ।
যেমন সামনে কাতার ফাকা রেখে পিছনের কাতারে নামাজ পড়া মাকরুহ।
,
والله أعلم بالصواب
.
উত্তর লিখনে
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ IOM