আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
596 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
ইউরোপে রাস্থার ধারে অনেক ফলের গাছ লাগানো থাকে। মানে সরকারি রাস্তার পাশের গাছ, কোন ব্যাক্তি মালিকানাধীন নয়। সে দেশের নাগরিকরা সেসব ফল খান না। পেকে গাছ থেকে পড়ে যায়। এশিয়ানরা সেসব ফল যার খুশি পাকলে সংগ্রহ করে বাসায় নিয়ে এসে খান।
আমার প্রশ্ন, এমন ফল কি খাওয়া হালাল হবে?

1 Answer

0 votes
by (63,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

অন্যের মাল অন্যায়ভাবে গ্রহণ করা জায়েজ নেই।

আল্লাহ তায়ালা বলেন-

وَلَا تَأْكُلُوا أَمْوَالَكُم بَيْنَكُم بِالْبَاطِلِ وَتُدْلُوا بِهَا إِلَى الْحُكَّامِ لِتَأْكُلُوا فَرِيقًا مِّنْ أَمْوَالِالنَّاسِ  بِالْإِثْمِ وَأَنتُمْ تَعْلَمُونَ [٢:١٨٨]

তোমরা অন্যায়ভাবে একে অপরের সম্পদ ভোগ করো না। এবং জনগণের সম্পদের কিয়দংশ জেনে-শুনে পাপ পন্থায় আত্নসাৎ করার উদ্দেশে শাসন কতৃপক্ষের হাতেও তুলে দিও না। [সূরা বাকারা-১৮৮]

 

হাদীস শরীফে এসেছেঃ  

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ»

 

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।

(আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২। মিশকাতুল মাসাবিহ ২৯৪৬)

 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ  

فى الدر المختار- لا يجوز التصرف فى مال غيره بلا اذنه ولا ولايته ( الدر المختار مع الشامى -9/291

 

অন্যের সম্পদ অনুমতি ব্যাতিত ব্যবহার জায়েজ নেই।  

وفى شرح المجلة- لا يجوز لأحد ان يتصرف فى ملك غيره بلا اذنه او وكالته او ولايته عليه وان فعل كان ضامنا( شرح المجلة-1/262)

অন্যের সম্পদ অনুমতি ব্যাতিত ব্যবহার জায়েজ নেই। তবে অনুমতি স্বাপেক্ষে হলে তা জায়েজ আছে।  

আরো বিস্তারিত জানুন - https://ifatwa.info/5346/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রশ্নে উল্লেখিত ফলের গাছ যদি সরকারী হয়ে থাকে,(যা প্রশ্নের দ্বারা বোঝা যাচ্ছে তাই হবে )তাহলে সরকারের পক্ষ থেকে যদি কোনো প্রকার নিষেধাজ্ঞা না থাকে,তাহলে উক্ত গাছের ফল খাওয়া জায়েয আছে।

আর যদি সরকারের পক্ষ থেকে কোনো প্রকার নিষেধাজ্ঞা থাকে,তাহলে সরকারের অনুমতি ছাড়া এসব গাছের ফল খাওয়া নাজায়েজ। (আদ্দুররুল মুখতার ৪/২৮৪; ফাতাওয়া খানিয়া ৩/৩৯১; আলমুহীতুল বুরহানী ৮/৫৪; আননাহরুল ফায়েক ৩/২৮৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...