আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
248 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (87 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু। আমার কিছু প্রশ্ন ছিল দয়া করে উত্তর দিবেন।

১/ নাপাক কাপড় ধোয়ার নিয়ম কি?
২/ যদি সাধারণ কাপড় এর সাথে মিশিয়ে সাবান দিয়ে ধোয়া হয় তাহলে নাপাক কাপড় কি পাক হবে?
৩/ আমি নিজের সৃষ্ট কাজ এর জন্য অনেক হতাশ থাকি। একসময় গুনাহ করলেও আল্লাহ এর কথা স্মরণ থাকত। কিন্তু এখন তাও ও হয় না। বেপরোয়া ভাবে সব কিছু জেনে বুঝে গুনাহ করে যাই। আমি জানি জাহান্নাম এর শাস্তি অনেক অসহনীয় কিন্তু তাও আমার মনে হয় যে আমার শাস্তি এখন ই শুরু হয়ে গেছে। আমআর মাথায় অনেক সময় আত্মহত্যা এর চিন্তাও আসে কিন্তু এতটা সাহস হয় না। পরকাল কবর হাশর জাহান্নাম এর জ্ঞান থাকা সত্ত্বেও আমি অনেক উদাসীন এবং নিজেকে শুধরাতে পারছি না। আমি কুফর এর চরম সীমায় উপনিত হয়েছি বলে আমার মনে হয়। দুনিয়াবি কাজ গুলোও ঠিক নেই। এক কথায় কোন কিছুই ঠিক নেই। নিজের বিরুদ্ধে যুদ্ধ করার ক্ষমতা নেই। যেটা ভাল লাগে সেটাই করি। খুব সহজে খারাপ কোন কিছুতে নিমগ্ন হয়ে পড়ি। আমার কি কোনো করণীয় আছে এমতাবস্থায়??
জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}

★নাপাক বস্তু পবিত্র করার পদ্ধতিঃ

পবিত্রকরণ এর দিক দিয়ে নাজাসত আবার দুই প্রকারঃ যথা-

(ক) দৃশ্যমান নাজাসত

(খ)অদৃশ্যমান নাজাসত

(ক)কাপড়ে প্রথম প্রকার তথা দৃশ্যমান নাজাসত লাগলে সেই নাজাসতকে দূর করে দিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে নাজাসত দূর করতে ধৌত করার কোনো পরিমাণ নেই।যতবার ধৌত করলে নাজাসত দূর হবে ততবারই ধৌত করতে হবে।যদি একবার ধৌত করলে তা চলে যায় তবে একবারই ধৌত করতে হবে।

(খ)কাপড়ে দ্বিতীয় প্রকার তথা অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭) 

আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118
,
(০২)
যদি অদৃশ্যমান নাপাকি হয়,তাহলে এক্ষেত্রেও তিন বার ধৌত করতে হবে,প্রত্যেকবার নিংড়াতে হবে।
,
(০৩)
https://ifatwa.info/4307/ ফতোয়াতে এ সংক্রান্ত করনীয় উল্লেখ রয়েছেঃ
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
আপনার মন অশান্তিতে আছে।এ জন্য আপনি নিয়মিত ধারাবাহিক আল্লাহর যিকির করতে থাকুন-দেখবেন মন শান্ত হবে।
الَّذِينَ آمَنُواْ وَتَطْمَئِنُّ قُلُوبُهُم بِذِكْرِ اللّهِ أَلاَ بِذِكْرِ اللّهِ تَطْمَئِنُّ الْقُلُوبُ
যারা বিশ্বাস স্থাপন করে এবং তাদের অন্তর আল্লাহর যিকির দ্বারা শান্তি লাভ করে; জেনে রাখ, আল্লাহর যিকির দ্বারাই অন্তর সমূহ শান্তি পায়।(সূরা রা'দ-২৮)

সব নেতিবাচক ধারণাকে পরিহার করুন।এবং একজন আল্লাহ ওয়ালা বুজুর্গের সহচরী হোন।মাদানি সিলসিলা বা থানভী সিলসিলার কারো খেদমতে হাজির হওয়ার চেষ্টা করুন।এবং সেখানে দীর্ঘদিন থাকার চেষ্টা করুন।বুজুর্গের কাছে সবকিছু খুলে বলবেন।তাবলীগে কমপক্ষে এক চিল্লা দেওয়ার চেষ্টা করুন।

জাযাকুমুল্লাহ।আল্লাহ আপনার সহায় হোক।আমীন।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 96 views
...