আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)

1. জামাতে নামাজ আদায় করার সময় ভুল করে জুডি সূরা পাঠ করি তাহলে কি নামাজ হবে নাকি জামাত শেষে আবার আদায় করব ?

2. আল্লাহর দয়া কি তার সিফাত আর আল্লাহর কান রয়েছে এরকম কি কুরআন বা হাদীস থেকে জানা যায় ?

3. ইসলামী পরিভাষায় সময় কি ? সময় কি আল্লাহর সৃষ্টি ?


 

1 Answer

0 votes
by (677,160 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
ইমামের পিছনে কিরা'আত পড়া যাবেনা।
তবে কেহ কিরাআত পাঠ করলে তার নামাজ হয়ে যাবে,পুনরায় আদায় করতে হবেনা।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ আদায় হয়ে গিয়েছে,তাহা আবার আদায় করতে হবেনা।     
,
হাদীস শরীফে এসেছেঃ  

হযরত আবূ মূসা আশআরী রা. বলেছেন,
قال رسول الله صلى الله عليه وسلم: إذا قرأ الإمام فأنصتوا، فإذا كان عند القعدة فليكن أوّل ذكر أحدكم التشهد. أخرجه مسلم (৪০৪) في باب التشهد في الصلاة، وأحمد في المسند ৪/৪১৫ (১৯৯৬১)، وأبو داود (৯৭৩) وابن ماجه (৮৪৭) واللفظ له. ؟
অর্থ: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,যখন ইমাম কুরআন পড়বে,তোমরা তখন চুপ করে থাকবে। আর বৈঠকের সময় তাশাহহুদ-ই প্রথম পড়তে হবে।
(মুসলিম শরীফ, হাদীস নং ৪০৪; আবূ দাউদ, হাদীস নং ৯৭৩; ইবনে মাজাহ, হাদীস নং ৮৪৭; মুসনাদে আহমাদ, ৪খ, ৪১৫ পৃ, হাদীস নং ১৯৯৬১। ইমাম আহমদ, (দ্র. তামহীদ ১১/৩৪), ইমাম মুসলিম, ইবনুল মুনযির (দ্র. আল আওসাত, ৩/১০৫), ইমাম ইবনে জারীর তাবারী র. (দ্র. তাফসীরে তাবারী, ৯/১০৩) ও ইবনে হাযম জাহেরী (দ্র. আল মুহাল্লা, ২/২৭০) প্রমুখ এ হাদীসকে সহীহ বলেছেন।

বিস্তারিত জানুনঃ  
,
(বিঃদ্রঃ অন্যান্য কিছু মাযহাব ও কিছু ইসলামী স্কলারদের মতে ইমামের পিছনে কিরাআত পড়া আবশ্যকীয়, তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
,        
(০২)
আল্লাহর দয়া তার ছিফাতের অন্তর্ভুক্ত। 
  
আয়াত হাদীসে কিছু এমন কথা আছে,তবে তাহা আয়াতে মুতাশাবিহাতের অন্তর্ভুক্ত, এগুলোর বাহ্যিক অর্থ তোলা ঠিক নয়।
,
বিস্তারিত জানুনঃ   
,
(০৩)
মুমিনের জন্য সময় অনেক দামী,প্রত্যেকটি মুহুর্ত অনেক মূল্যবান।    
সময় আল্লাহর সৃষ্টি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 261 views
...