বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
*যারা অপবিত্রতা থেকে
বেঁচে থাকে আল্লাহ তায়ালা তাদেরকে পছন্দ করেন।
আল্লাহ তায়ালা বলেন-
إِنَّ اللَّهَ يُحِبُّ التَّوَّابِينَ
وَيُحِبُّ الْمُتَطَهِّرِينَ
নিশ্চয়ই আল্লাহ তওবাকারী
এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন। (সূরা বাকারাহ, আয়াত-২২২)।
*চার রাকাত বিশিষ্ট
নামাজে তৃতীয় রাকাতে বসার সাথে সাথেই তাকবীর
বলে উঠে গেলে সাহু সেজদা দিতে হবে না। তবে যদি তিনবার সুবহানাল্লাহ বলা পরিমান বসে
থাকে তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে, এর কম হলে ওয়াজিব নয়।
وتأخير القيام للثالثة بزيادة قدر أداء
ركن ولو ساكنا (طحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب سجود السهو-376
সারমর্ম: তৃতীয় রাকাতের
জন্য দাঁড়ানোকে কোনো রোকন আদায় করা পরিমাণ দেরী করলে সিজদায়ে সাহু ওয়াজিব হয়। (তাহতাবী আলা মারাকিল
ফালাহ-৩৭৬;
ফাতওয়া তাতারখানিয়া-১/৭২৪
৩; ফাতওয়া মাহমুদিয়া-১১/৪৮৭)
সু-প্রিয় প্রশ্নকারী
দ্বীনী ভাই/বোন!
১) কাপড়ে নাপাকি
যদি দৃশ্যমান না হয় তাহলে নামায ছাড়া অন্য
সময় পড়ে থাকলে তেমন কোনো সমস্যা নেই। সেক্ষেত্রে শরীর পাক থাকলেও কাপড় নাপাক থাকবে।
তবে নাপাক কাপড় পরিবর্তন করে সর্বদা পাক কাপড় পরিধান করে থাকাই উত্তম।
২) নাপাক কাপড় পরে
অজু করলে ওযু হবে।
৩) ৪রাকাত ফরজ নামাযের
৩য় রাকাতে ভুলে বৈঠক করে ফেললে বৈঠক করার সাথে সাথে যদি মনে পরে তখনই দাড়িয়ে যাবেন। বসার সাথে সাথেই তাকবীর বলে উঠে
গেলে সাহু সেজদা দিতে হবে না। তবে যদি তিনবার সুবহানাল্লাহ বলা পরিমান বসে থাকেন তাহলে
সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
৪) হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে শরীর পাক থাকবে।