আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
821 views
in সাওম (Fasting) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম শায়খ।

আমি সম্প্রতি আইয়ামে বীজ রোজার ফজিলত সম্পর্কে অবগত হয়েছি এবং বড় কোন ওযর না থাকলে এই আমল আজীবন চালিয়ে যাওয়ার নিয়াত করেছি আলহামদুলিল্লাহ।

তবে তথ্যগত স্বল্পতায় এবং অজ্ঞতাবশত আমি হিজরি মাসের ১৩, ১৪, ১৫ না খেয়াল করে আজ (ইংরেজি ১৩ আগস্ট) রোজা রেখে ফেলেছি। এক্ষেত্রে আমার এ রোজা কি আইয়ামে বীজের রোজা হিসেবে গণ্য হবে নাকি সাধারণ নফল রোজা হিসেবে পর্যবসিত হবে?

আর একটি সম্পূরক প্রশ্ন হলো- এ রোজা কি মাসের যে কোন ৩ দিন রাখার অবকাশ আছে নাকি হিজরি ক্যালেন্ডার ধরে ১৩, ১৪, ১৫ তেই রাখতে হবে? নবী সাঃ এবং সাহাবী রাঃ দের সুন্নাত কোনটি? সর্বশেষ প্রশ্ন হলো - হিজরি ১৩ তারিখ রোজা রাখলে সাহরি কি ১২ তারিখ রাতে খেতে হবে?

জাযাকাল্লাহ খাইরান।

1 Answer

+1 vote
by (697,480 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7756 নং ফাতাওয়া আমরা বলেছি যে,
প্রত্যেক আরবী মানে তিনটি রোযা রাখা সুন্নত।সুন্নতে গায়রে মু'আক্কাদা।রাখলে অনেক সওয়াব।না রাখলে কোনো গেনাহ নাই।
মাসের যে কোনো সময় রাখা যায়।তবে উত্তম হল,আরবী মাসের ১৩,১৪,১৫তারিখ রোযা রাখা।
কোনো অসুবিধে থাকলে অন্য যেকোনো সময়ও রাখা যাবে।

প্রিয় রাসূলুল্লাহ (সা.) আইয়ামে বীজের তিনদিন নিয়মিত সিয়াম পালন করতেন।

□ আবু যর (রা.) থেকে বর্ণিত: রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "প্রত্যেক মাসে (নফল) সিয়াম পালন করলে শুক্লপক্ষের ১৩, ১৪ ও ১৫ তারিখে পালন করো"  (তিরমিযীঃ ৭৬১, নাসায়ীঃ ২৪২৪)

□ ক্বাতাদাহ ইবনে মিলহান (রা.) হতে বর্ণিতঃ রাসূলুল্লাহ (সা.) আমাদেরকে শুক্লপক্ষের ১৩, ১৪ ও ১৫ তারিখে সিয়াম পালনের জন্য আদেশ করতেন (আবু দাউদঃ ২৪৪৯, নাসায়ীঃ ২৪৩২)

□ আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিতঃ রাসূলুল্লাহ (সা.) বাড়ীতে থাকা অবস্থায় অথবা সফরে থাকা অবস্থায়, কখনোই আইয়ামে বীজের সিয়াম পালন ছাড়তেন না। (নাসায়ী ২৩৪৫)

প্রত্যেক মাসে ৩টা করে সিয়াম পালন করলে সারা বছর নফল সিয়াম পালনের সমান সওয়াব পাওয়া যায়; সুবহানাআল্লাহ! 
আব্দুল্লাহ ইবনে আ’মর ইবনে আ’স (রা.) হতে বর্ণিত: রাসূলুল্লাহ (সা.) বলেছেন, "প্রতি মাসে তিনটি করে সিয়াম পালন, সারা বছর ধরে সিয়াম পালনের সমান" (বুখারীঃ ১১৫৯, ১৯৭৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
জাযাকাল্লাহ খাইরান শায়খ। 
আরেকটি প্রশ্নের উত্তর দেয়া হয়নি। ১৩ তারিখে রোজা রাখা মানে কি হিজরি ১২ তে সাহরি খাওয়া? 
by (697,480 points)
জ্বী, ১২ তারিখে সাহরি খেয়েই ১৩ তারিখে রোযা রাখা

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 103 views
...