بسم الله الرحمن الرحيم
জবাব,
তালাককে শর্তের সাথে সংযুক্ত
করলে সেই শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।
, ফাতাওয়ায়ে
হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وَزَوَالُ الْمِلْكِ بَعْدَ الْيَمِينِ بِأَنْ طَلَّقَهَا
وَاحِدَةً أَوْ ثِنْتَيْنِ لَا يُبْطِلُهَا فَإِنْ وُجِدَ الشَّرْطُ فِي الْمِلْكِ
انْحَلَّتْ الْيَمِينُ بِأَنْ قَالَ لِامْرَأَتِهِ: إنْ دَخَلْت الدَّارَ فَأَنْت
طَالِقٌ فَدَخَلَتْ وَهِيَ امْرَأَتُهُ وَقَعَ الطَّلَاقُ وَلَمْ تَبْقَ
الْيَمِينُ وَإِنْ وُجِدَ فِي غَيْرِ الْمِلْكِ انْحَلَّتْ الْيَمِينُ بِأَنْ
قَالَ لِامْرَأَتِهِ: إنْ دَخَلْت الدَّارَ فَأَنْت طَالِقٌ فَطَلَّقَهَا قَبْلَ
وُجُودِ الشَّرْطِ وَمَضَتْ الْعِدَّةُ ثُمَّ دَخَلَتْ الدَّارَ تَنْحَلُّ الْيَمِينُ
وَلَمْ يَقَعْ شَيْءٌ كَذَا فِي الْكَافِي.
শর্তের সাথে তালাক প্রদাণের
পর যদি স্ত্রীর উপর স্বামীর কর্তৃত্ব ছুটে যায়,যেমন শর্তের সাথে তালাক প্রদাণের পর স্বামী যদি
স্ত্রীকে এক তালাক বা দুই তালাক দিয়ে দেয়,অতঃপর উক্ত স্বামীর
সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ থাকাবস্থায় যদি শর্ত পাওয়া যায়,তাহলে
শর্ত অনুযায়ী তালাক পতিত হবে।যেমন কেউ একজন তার স্ত্রীকে বলল,যদি তুমি ঘরে প্রবেশ করো,তাহলে তুমি তালাক।ঐ মহিলা উক্ত
ব্যক্তির স্ত্রী থাকাবস্থায় ঘরে প্রবেশ করল,তাহলে তালাক পতিত
হয়ে যাবে,এবং শর্তও নিঃশেষ হয়ে যাবে।
আর যদি স্ত্রী না থাকাবস্থায়
ঐ শর্ত পাওয়া যায়,তাহলে শর্ত নিঃশেষ হয়ে যাবে,তবে তালাক পতিত হবে না।যেমন
কেউ তার স্ত্রীকে বলল,তুমি যদি ঐ ঘরে প্রবেশ করো তাহলে তালাক।অতঃপর
ঐ ব্যক্তি তার স্ত্রীকে তালাক প্রদান করল,এবং ইদ্দতও শেষ হয়ে
গেল।অতঃপর ঐ মহিলা সেই ঘরে প্রবেশ করল,তাহলে শর্ত নিঃশেষ হয়ে
যাবে ঠিকই,কিন্তু তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪১৬)
«" وإذا أضافه إلى شرط وقع عقيب
الشرط مثل أن يقول لامرأته إن دخلت الدار فأنت طالق " وهذا بالاتفاق لأن
الملك قائم في الحال والظاهر بقاؤه إلى وقت وجود الشرط فيصح يمينا أو إيقاعا
"» - «الهداية في شرح بداية المبتدي» (1/ 244)
মর্মার্থ-তালাককে যদি স্বামী
কোনো শর্তের সাথে সম্বন্ধযুক্ত করে,তাহলে শর্ত পাওয়া গেলেই সাথে সাথে তালাক পতিত
হবে।যেমন স্বামী তার স্ত্রীকে বলল,যদি তুমি ঘরে প্রবেশ করো,তাহলে তালাক।এই তালাক পতিত হওয়াটা সর্বসম্মতিক্রমে সাব্যস্ত হয়েছে।
«ولنا أن صحة الكلام بأهلية المتكلم إلا أن الملك يشترط
حالة التعليق ليصير الجزاء غالب الوجود لاستصحاب الحال فتصح اليمين وعند تمام
الشرط لينزل الجزاء لأنه لا ينزل إلا في الملك» - «الهداية في شرح بداية المبتدي(1/ 246)»
মর্মার্থ- তালাককে যে জিনিষের
সাথে সম্বন্ধযুক্ত করা হবে,সেই জিনিষ যখন পাওয়া যাবে,তখন সাথে সাথেই তালাক পতিত
হবে।
واذا اضافه إلى الشرط، وقع عقيب الشرط اتفاقا، مثل أن يقول
لامرأته: إن دخلت الدار فأنت طالق، (الفتاوى الهندية، الفصل الثالث فى تعليق
الطلاق-1/420، الهداية، كتاب الطلاق، باب الأيمان فى الطلاق-2/385، تبيين الحقائق،
باب التعليق-3/109)
সারমর্মঃ
যদি তালাককে কোনো শর্তের সাথে
যুক্ত করে,তাহলে শর্ত পাওয়ার পরেই তালাক পতিত হয়ে যাবে।
★প্রিয়
প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার স্বামী তালাককে শর্তের
সাথে যুক্ত করার পর সেচ্ছায় যেহেতু উক্ত কাজ করেছে,বিধায়
এক তালাকে বায়েন পতিত হবে।