আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ..

মুহতারাম, কোরবানি করার গরুর বট খাওয়া কি জায়েজ কিনা?

যিনি বা যারা কোরবানি দেন তারা খেতে পারবে কিনা?

করবানী পশুর কোন কোন অঙ্গ খাওয়া নাজায়েজ বা হারাম?

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/339 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হালাল পশুর যে ৭টি অঙ্গ হারাম সেগুলো হলো-
১- প্রবাহিত রক্ত। 
২- নর প্রাণীর পুং লিঙ্গ। 
৩- অন্ডকোষ। 
৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ। 
৫- মাংসগ্রন্থি। 
৬- মুত্রথলি। 
৭- পিত্ত।

বিঃদ্রঃ
মাংসগ্রন্থি যাকে আরবীতে গুদ্দাহ বা গুদুদ বলা হয়। প্রাণীর ঐ অংশকে মাংসগ্রন্থি বলা হল, যে অংশ রক্ত জমাট বাঁধার ধরুণ গোস্তে গিট্ট বা টিউমারের মত কোনো অংশে পরিণত হয়, যার চতুরপার্শে চর্বি সংযুক্ত থাকে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৭/২৯৭)
قَوْلُهُ: (وَالْغُدَّةُ) بِضَمِّ الْغَيْنِ الْمُعْجَمَةِ: كُلُّ عُقْدَةٍفِي الْجَسَدِ أَطَافَ بِهَا شَحْمٌ، وَكُلُّ قِطْعَةٍ صُلْبَةٍ بَيْنَ الْعَصَبِ وَلَا تَكُونُ فِي الْبَطْنِ كَمَا فِي الْقَامُوسِ.
প্রাণীর শরীরে প্রত্যেক ঐ গিট্ট যার চতুর্পার্শে চর্বি সংযুক্ত থাকে। শরীরের শ্বেতরগ জাতীয় একটি অংশের জমাট বাঁধা অংশ, যা কিন্তু পেটে হয় না।(তাকমিলাতু রদ্দিল মুহতার;৭/৩৪০)
كُلُّ عُقْدَةٍفِي الْجَسَدِ أَطَافَ بِهَا شَحْمٌ، وَكُلُّ قِطْعَةٍ لحم صُلْبَةٍ تحدث عن داء بين اللحم والجلد 
প্রাণীর শরীরে প্রত্যেক ঐ গিট্ট যার চতুর্পার্শে চর্বি সংযুক্ত থাকে।এবং প্রত্যেক ঐ গোস্তের শক্ত টুকরা যা গোস্ত এবং চামড়ার রোগের ধরুণ সৃষ্টি হয়। (ক্বাওয়াঈদুল ফিক্বহ-২৯৭)

গরুর বট বলতে আপনি কি বুঝিয়েছেন? তা আমাদেরকে বিস্তারিত বুঝিয়ে কমেন্টে উল্লেখ করবেন। আমরা তখন এর উত্তর দেওয়ার চেষ্টা করবো। জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ 
বট মানে ভূড়ি বুঝিয়েছি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...