আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
327 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)

আসসালামু আলাইকুম শায়েখ।

আমাদের বাসার পাশে নতুন একটি মসজিদ নির্মাণ করা হচ্ছে, আলহামদুলিল্লাহ। কিন্তু আমি একটা বিষয় খেয়াল করলাম, খুব সম্ভবত এই মসজিদের সামনের অংশে কোন মেহরাব নির্মাণ করা হচ্ছে না!
উক্ত মসজিদের কাজের যেই অগ্রগতি, এখন যদি পুনরায় মেহরাব নির্মাণ করার চেষ্টা করা হয় তাহলে তার জন্য অতিরিক্ত অর্থের প্রয়োজন হবে। 
আমি জানতে চাই-
১। মসজিদের সামনের অংশে মেহরাব নির্মাণ করা শরিয়তে কতটা গুরুত্বপূর্ণ?
২। একজন সদ্য কলেজ পাশ ছাত্র হিসেবে এখানে আমার ভূমিকা কী হতে পারে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
মেহরাবকে মেহরাব নামকরণ করার ব্যাপারে কয়েকটি মতামত পাওয়া যায়। সবচেয়ে বিশুদ্ধ মত হলো এই, মেহরাবের আভিধানিক অর্থ মজলিসের অগ্রভাগ। মেহরাব যেহেতু মসজিদের অগ্রভাগেই অবস্থিত, যা কিবলার দিকে দেয়ালের মধ্যখানে ইমামের দাঁড়ানোর স্থান নির্ধারণ করার জন্য নির্মাণ করা হয়। তাই মেহরাবকে মেহরাব বলে নামকরণ করা হয়েছে।

রাসুল (সা.)-এর যুগে প্রচলিত মেহরাবের অস্তিত্ব ছিল কি না, এ ব্যাপারে ফুকাহায়ে কিরামের ও ইতিহাসবিদদের মধ্যে মতভেদ রয়েছে। কারো কারো মতে, রাসুল (সা.)-এর যুগে বর্তমান যুগের মতো মেহরাব ছিল না; বরং এজাতীয় মেহরাবের প্রচলন শুরু হয় ৯১ হিজরিতে ওমর ইবনে আব্দুল আজিজ (রহ.)-এর যুগে। তিনি যখন ওয়ালিদ ইবনে আব্দুল মালেক কর্তৃক মদিনার গভর্নর নিযুক্ত হয়ে মসজিদ-ই-নববীর পুনর্নির্মাণ করেছিলেন, তখনই মেহরাবসহ মসজিদ নির্মাণ করেন। (আল মাওসুআতুল ফিকহিয়্যাহ আল কুয়েতিয়্যাহ : ৩৬/১৯৫)

مرقاة المفاتيح شرح مشكاة المصابيح (2/ 624):
"(وعن أنس قال: رأى النبي صلى الله عليه وسلم نخامة) : بالضم (في القبلة) ، أي: جدار المسجد الذي يلي القبلة، وليس المراد بها المحراب الذي يسميه الناس قبلة؛ لأن المحاريب من المحدثات بعده صلى الله عليه وسلم، ومن ثم کره جمع من السلف اتخاذها والصلاة فيها قال القضاعي: وأول من أحدث ذلك عمر بن عبد العزيز، وهو - يومئذ عامل للوليد بن عبد الملك على المدينة لما أسس مسجد النبي صلى الله عليه وسلم وهدمه، وزاد فيه. ويسمى موقف الإمام من المسجد ’’محراباً‘‘ ؛ لأنه أشرف مجالس المسجد، ومنه قيل للقمر: محراب، لأنه أشرف المنازل، وقيل: المحراب مجلس الملك سمي به؛ لانفراده فيه، وكذلك محراب المسجد؛ لانفراد الإمام فيه، وقيل: سمي بذلك؛ لأن المصلي يحارب فيه الشيطان".
সারমর্মঃ
বর্তমান যেটিকে মেহরাব বলা হয়,এটি রাসুলুল্লাহ সাঃ এর পর নব আবিস্কৃত,এই কারনেই সালফের অনেকেই এটিকে মাকরুহ বলেছেন।
এটি সর্ব প্রথম ওমর ইবনে আব্দুল আজিজ রহঃ তৈরী করেছিলেন।,,,, 
.
মসজিদ, ঈদগাহে ইমামের দাড়ানোর জায়গা হিসেবে মাঝ বরাবর মেহরাব স্থাপন জায়েজ আছে,যাতে করে উভয় দিকে কাতার বরাবর হয়ে যায়।

وینبغی للامام ان یقف بازاء الوسط فان وقف فی میمنۃ الوسط اوفی مسیرتہ فقد اساء لمخا لفۃا لسنۃ ھکذا فی التبیین الخ فان تساوت المواضع ففی یمین الا مام وھو الا حسن (عالمگیری الباب الخامس فی الا مامۃ فصل خامس ج۱ ص ۸۳۔ط۔م۔ج۱ص۸۹)ظفیر۔

যার সারমর্ম হলো ইমামের জন্য কাতারের মাঝ বরাবর দাড়ানো সুন্নাত।   
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
যেহেতু শরিয়তের বিধান হলো ইমাম কাতারের মাঝখানেই মুক্তাদির থেকে সামনে দাঁড়াবে, রাসুল (সা.) ও সাহাবারা তা-ই করেছেন।
তাই আমাদেরও তাই করতে হবে।
এক্ষেত্রে মেহরাব না থাকলেও উপরোক্ত পদ্ধতিতে মসজিদ বানিয়ে ইমাম মাঝ বরাবর দাড়ালে কোনো সমস্যা হবেনা।

(০২)
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
হয়তোবা মসজিদের সামনে মসজিদের জায়গা না থাকার কারনে,বা মসজিদের ভিতরেই সামনের মাঝ পয়েন্টে তারা ইমামের জন্য একটি জায়গা প্ল্যান করেই রেখেছেন,তাই আলাদা ভাবে মেহরাব নির্মান করেননি।
,
আপনি মসজিদ কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে অবহিত করতে পারেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...