আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
প্রকাশ্যে কবিরা গুনাহ বা অনবরত সগিরা গুনাহে লিপ্ত ব্যক্তিকে ফাসিক বলা হয় যতদূর জানি। কিন্ত যে ব্যক্তি নিজের পাপকে প্রকাশ করে বেড়ায় অর্থ্যাৎ এমন বলে বেড়ানো যে উমুক গান টা অনেক সুন্দর বা উমুক নায়িকা কে অনেক ভাল্লাগে (অবশ্যই উক্ত ব্যক্তি সেই নায়িকার কোন বেপর্দা-অশ্লীল সিনেমা দেখেই বলছে এমন কথা যেটা দেখা শতভাগ পাপ) ইত্যাদি। মূল প্রশ্ন এখানে যে প্রকাশ্যে গুনাহে লিপ্ত ব্যক্তি ফাসিক, যে প্রকাশ্যে গুনাহের কথা প্রকাশ করে বেড়ায়-উক্ত ব্যক্তিকেও কি ফাসিক হিসাবে গন্য করা হবে/ফাসিক বলা যাবে?

1 Answer

0 votes
by (712,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
নিজের গোনাহ এবং অপরের গোনাহ সকল গোনাহকে লুকিয়ে রাখার পরামর্শ আল্লাহ দিচ্ছেন, 
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﻟَﺎ ﻳَﺴْﺘُﺮُ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻰ ﻋَﺒْﺪٍ ﻓِﻲ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ ﺇِﻟَّﺎ ﺳَﺘَﺮَﻩُ ﺍﻟﻠَّﻪُ ﻳَﻮْﻡَ ﺍﻟْﻘِﻴَﺎﻣَﺔِ ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন- আল্লাহ (তাওবাহর মাধ্যমে)দুনিয়াতে যদি কোনো বান্দার দোষকে ঢেকে রাখেন,তাহলে কিয়ামতের দিনও সেই দোষকে ঢেকে রাখবেন।(সহীহ মুসলিম-২৫৯০)


https://www.ifatwa.info/1652 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
যেমন হাদীস শরীফে এসেছে.......
ﻋﻦ ﺯﻳﺪ ﺑﻦ ﺃﺳﻠﻢ- : «يا أَيُّهَا النَّاسُ، قَدْ آنَ لَكُمْ أَنْ تَنْتَهُوا عَنْ حُدُودِاللهِ. مَنْ أَصَابَ مِنْ هذِهِ الْقَاذُورَةِ شَيْئاً، فَلْيَسْتَتِرْ بِسِتْرِ اللهِ. فَإِنَّهُ مَنْ يُبْدِي لَنَا صَفْحَتَهُ، نُقِمْ عَلَيْهِ كِتَابَ اللهِ»
ﺍﻟﻜﺘﺐ » ﻣﻮﻃﺄ ﻣﺎﻟﻚ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﺪﻭﺩ » ﺑﺎﺏ ﻣﺎ ﺟﺎﺀ ﻓﻴﻤﻦ ﺍﻋﺘﺮﻑ ﻋﻠﻰ ﻧﻔﺴﻪ ﺑﺎﻟﺰﻧﺎ
তরজমাঃ- হযরত যায়েদ ইবনে আসলাম রাঃ থেকে বর্ণিত,নবী কারীম সাঃ বলেনঃ সাবধান!এখনও সময় আছে,তোমরা গুনাহ থেকে বিরত থাকো।তোমাদের মধ্য থেকে কেউ যদি এই নোংরা জিনিষে(গোনাহে)পতিত হয়,তাহলে সে যেন তা লোকিয়ে রাখে,(এবং তাওবা করে ছেড়ে দেয়)কিন্তু যদি সে আমাদের সামনে তা প্রকাশ করে, তাহলে আমরা তার উপর কিতাবুল্লাহকে (কোরআনে বর্ণিত শাস্তিকে)প্রয়োগ করব,বাস্তবায়িত করব।(মুয়াত্তা ইমাম মালিক-৩০৪৮)

ইমাম যারকানী রাহ উক্ত হাদীসের ব্যখ্যা করতে যেয়ে বলেনঃ-
ﻓﻴﺠﺐ ﻋﻠﻰ ﺍﻟﺸﺨﺺ ﺇﺫﺍ ﻓﻌﻞ ﻣﺎ ﻳﻮﺟﺐ ﺣﺪﺍ ﺍﻟﺴﺘﺮ ﻋﻠﻰ ﻧﻔﺴﻪ ﻭﺍﻟﺘﻮبة (ﺷﺮﺡ ﺍﻟﺰﺭﻗﺎﻧﻲ ﻋﻠﻰ ﻣﻮﻃﺄ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ)
অর্থাৎ-সমস্ত মানুষের উপর ওয়াজিব যখন সে কোন গুনাহর কাজ করবে তখন তা লুকিয়ে রাখবে এবং খালিছ নিয়তে তাওবা করবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, যে ব্যক্তি নায়ক নায়িকাদের অশ্লীল বিষয়াদি নিয়ে প্রচার করবে,সে ফাসিক হিসেবেই গণ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...