আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
425 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (28 points)
edited by
১) একজন ব্যাক্তির ইচ্ছে সে বিয়ের পর স্ত্রীকে নিয়ে উমরাহ করবে। উমরাহ করতে ২ জনের মোট ৩ লক্ষ টাকার মতো লাগবে ঘুরাফেরা এবং শপিং সহ।
কিন্তু আর ১-২ বছর টাকা জমালে সে ৪ লাখ টাকা দিয়ে একা হজ্জ করতে পারবে। এখন তার কি করা উচিৎ?সে কি স্ত্রীসহ উমরাহ করে আসবে নাকি অপেক্ষা করে আরো টাকা জমিয়ে নিজে একা গিয়ে হজ্জ করবে।
আর যদি সে আগে উমরাহ করে স্ত্রীসহ তাহলে কি গুনাহ হবে যেহেতু সে পরবর্তীতে ২-৩ বছর টাকা জমালে হজ্জ করতে পারতো?

২) কোন ব্যাক্তির জন্য আগে বিয়ে করা এবং স্ত্রীসহ থাকার জন্য নিজিস্ব ঘর বানানো এবং ফার্নিচার ক্রয় করা জরুরি নাকি আগে হজ্জ এর জন্য যেতে হবে?

৩)আমরা ৪ ভাই,,, যৌথ ফ্যামিলিতে ভাড়া বাসায় থাকি। আমার মায়ের কিছু সম্পত্তি রয়েছে যেগুলো বিক্রি করে তিনি মাহরাম কে নিয়ে হজ্জ করতে পারবেন। কিন্তু তিনি চাইছেন যেন আমরা আগে নিজেদের বাড়ি নির্মান করি। এখন তার উপর কি হজ্জ ফরজ?

1 Answer

0 votes
by (706,240 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) সে টাকা জমিয়ে প্রথমে হজ্ব করবে। যদি উমরাহ করে নেয়, তাতেও কোনো সমস্যা হবে না। তবে উত্তম হল, হজ্ব করার জন্য টাকা জমানো এবং টাকা জমিয়ে হজ্ব করা। কেননা হজ্বের মাধ্যমে গোনাহ মাফ হয়। এবং হজ্বের সওয়াব অনেক বেশী। 

(২) সময়বেধে পরিস্থিতি অনুযায়ী বিয়ে করা ফরয। এবং বাসস্থান তৈরী করা অত্যান্ত জরুরী। তাই প্রথমে বিয়ে করতে হবে। এবং তারপর বাসস্থান তৈরী করতে হবে। তারপর হজ্বের জন্য চেষ্টা করতে হবে। 
রাসূলুল্লাহ সাঃ বলেন,
(يَا مَعْشَرَ الشَّبَابِ ، مَنْ اسْتَطَاعَ مِنْكُمْ الْبَاءَةَ فَلْيَتَزَوَّجْ ، فَإِنَّهُ أَغَضُّ لِلْبَصَرِ ، وَأَحْصَنُ لِلْفَرْجِ ، وَمَنْ لَمْ يَسْتَطِعْ فَعَلَيْهِ بِالصَّوْمِ فَإِنَّهُ لَهُ وِجَاءٌ)
হে যুবকদের দল! তোমাদের মধ্যে যারা সামর্থবান,তারা যেন বিয়ে করে নেয়।কেননা বিয়ে চক্ষুকে নিচু রাখে এবং লজ্জাস্থানকে হেফাজত করে।আর যাদের বিয়ের সামর্থ্য নেই তারা যেন রোযা রাখে।কেননা রোযা ঢাল স্বরূপ।(সহীহ বোখারী-১৯০৫,সহীহ মুসলিম-১৪০০)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 128 views
...