আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
Assalamu Alaikum
১. আমি নফল ইতিকাফ করার নিয়ত করেছিলাম। খাটের এক কোণায় জায়নামাজের অংশটুকু স্থির করেছিলাম। পরে আমি আমার একটা ইম্পর্ট্যান্ট জিনিস আনতে ভুলে যাই। জায়নামাজের অংশটুকু পার করে গিয়ে জিনিসটা নিয়ে আসি। পরে আমার মনে হলো যে আমার ইতিকাফ মনে হয় ভেঙে গেছে। এটার জন্য কোনো কাজা বা কাফারা আদায় করতে হবে?
২. নফল ইতিকাফ করার সময় কখন এটা শেষ করবো সেটার নিয়ত করে বসতে হবে? নাকি যতক্ষণ পারি অতক্ষণ করবো এমন করলেও হবে?
৩. আমার এক আত্মীয় আমার নামে মিথ্যা কথা বলে মার কাছে। মা বলেছে সে ফোন দিলে ফোন না ধরতে। আর একটু avoid করে চলতে। এক্ষেত্রে কি আমার গুনাহ হবে?
৪. কেউ একজন পরিপূর্ণ পর্দা করে। যদি কোনো পুরুষ ভুলে তাকে দেখে ফেলে, তাহলে মহিলাটির কি গুনাহ হবে?
৫. কোন কোন ক্ষেত্রে নামায কাযা করার অনুমতি আছে?
৬. ভুলক্রমে বা ঘুমের কারণে কোনো নামায ছুটে গেলে তার জন্য কি তাওবাহ করতে হবে?
৭. এতদিন যে নামায পড়েছি তার মনে হয় কিছু কিছু তিলাওয়াত অশুদ্ধ ছিলো। এখন আমার আগের সব নামায কি কাযা করতে হবে?
৮. নিজের আখলাক, ব্যবহার - আচরণ ইমপ্রুভ করার জন্য কিছু টিপস দিবেন প্লীজ। যদি এই নিয়ে কোনো পিডিএফ বা বই জানেন তাও দিতে পারেন।
অনেক প্রশ্ন করার জন্য afwaan হুজুর। জাজাকাল্লাহু খাইর।

1 Answer

0 votes
by (709,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) জ্বী, আপনার কোনো প্রকার গোনাহ হবে না। এবং এর জন্য আপনাকে কোনো প্রকার কাফফারাও দিতে হবে না। 
(২) কতক্ষণ নফল ইবাদত করা লাগবে, সেই সময়কে নির্ধারণ করা লাগবে না। বরং যতক্ষণ সম্ভব ততক্ষণই নফল ইবাদত করা যাবে। আপনি এভাবে ইতিকাফের নিয়ত করে বসতে পারবেন। 
(৩) না, তাকে avoid করে চললে আপনার কোনো গোনাহ হবে না। কেননা সে আপনার ব্যাপারে মিথ্যা কথা বলেছে। এজন্য তাকে avoid করার আপনার অধিকার থাকবে। আপনি তাকে avoid করতে পারবেন। তবে তার নামে গীবত করতে পারবেন না। 
(৪) কেউ একজন পরিপূর্ণ পর্দা করে। যদি কোনো পুরুষ ভুলে তাকে দেখে ফেলে, তাহলে মহিলাটির এজন্য কোনো গুনাহ হবে না। 
(৫) যথা সম্ভব নামায পড়তেই হবে। নামায কাযা করার কোনো সুযোগ নাই। 
(৬) ভুলক্রমে বা ঘুমের কারণে কোনো নামায ছুটে গেলে তার জন্য অবশ্যই তাওবাহ করতে হবে।
(৭) না, আগের নামাযকে আর দোহড়াতে হবে না। 
(৮) নিজের আখলাক, ব্যবহার - আচরণ সুন্দর করার জন্য কুরআন এবং হাদীসের সমস্ত বিধি-বিধানকে মেনে চলতে হবে। এরজন্য সবচেয়ে উপকারী মাধ্যম হল, কোনো নেককারের সংস্পর্শ গ্রহণ করা। 
তাকী উসমানী দাঃবাঃ লিখিত  “ইসলাম এবং আমাদের জীবন।” কিতাবখানা আপনি পড়তে পারেন। এবং ইমাম গাজ্জালি রাহ লিখিত ”মুসলিম চরিত্র” কিতাবখানাও আপনি পড়তে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 50 views
0 votes
1 answer 162 views
...