আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
372 views
in সালাত(Prayer) by (1 point)
আমি যদি রুকুতে সুবহানা রব্বিয়াল আযিম না পড়ে,অন্য যেই তাসবিহ আছে,যেমন -সুব্বুহুন কুদ্দুসুন রব্বুল মালাইকাতি ওয়ার রুহ ৩ বার পড়ি।

তাহলে কি নামায হবে না?

আমি যদি রুকুতে সুবহানা রব্বিয়াল আযিম না পড়ে,অন্য যেই তাসবিহ আছে,যেমন -সুব্বুহুন কুদ্দুসুন রব্বুল মালাইকাতি ওয়ার রুহ ৩ বার পড়ি।

তাহলে কি নামায হবে না?

1 Answer

0 votes
by (696,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জ্বী,নামাযের রু'কু তে সুবহানা রব্বিয়াল আযিম না পড়ে,অন্য তাসবিহ যেমন "সুব্বুহুন কুদ্দুসুন রব্বুল মালাইকাতি ওয়ার রুহ" পড়ারও সুযোগ রয়েছে।পড়া যাবে। হ্যা, উক্ত তাসবিহ "সুবহানা রব্বিয়াল আযিম" পড়া সহজ।

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
حدثنا أبو بكر بن أبي شيبة، حدثنا محمد بن بشر العبدي، حدثنا سعيد بن أبي عروبة، عن قتادة، عن مطرف بن عبد الله بن الشخير، أن عائشة نبأته أن رسول الله صلى الله عليه وسلم كان يقول: «في ركوعه وسجوده سبوح قدوس، رب الملائكة والروح»
রাসূলুল্লাহ সাঃ নামাযের রু'কু এবং সিজদাতে বলতেন,
"সুব্বুহুন কুদ্দুসুন রব্বুল মালাইকাতি ওয়ার রুহ"(সহীহ মুসলিম-৪৮৭)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...