আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
189 views
in সালাত(Prayer) by (25 points)
যদি কেউ বিতরের নামাযের প্রথম বৈঠকে তাশাহহুদের পরে দরূদ শরিফ ও দোয়া মাসুরা পড়ে এবং শেষ বৈঠকে সেজদা সাহু ছাড়াই নামায সমাপ্ত করে, তাহলে তাকে উক্ত নামায আবার পড়তে হবে কিনা? উল্লেখ্য, এ বিষয়ক মাসয়ালা তার সুস্পষ্ট জানা না থাকায় ওয়াক্তের মধ্যে সে আর নামায দোহরায় নি।
by (25 points)
ফরজ নামাযের বেলায় কী হবে?

1 Answer

0 votes
by (696,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/15507 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
وظاهر كلامهم أنه إذا لم يسجد فإنه يأثم بترك الواجب ولترك سجود السهو ثم اعلم أن الوجوب مقيد بما إذا كان الوقت صالحا حتى أن من عليه السهو في صلاة الصبح إذا لم يسجد حتى طلعت الشمس بعد السلام الأول سقط عنه السجود وكذا إذا سها في قضاء الفائتة فلم يسجد حتى احمرت وكذا في الجمعة إذا خرج وقتها وكل ما يمنع البناء إذا وجد بعد السلام يسقط السهو.
যদি কেউ সাহু সিজদা না দেয়, তাহলে সে ওয়াজিব তরক করার গোনাহে পতিত হবে। এবং সাহু সিজদা তরক করার গোনাহে পতিত হবে। জেনে রাখা ভালো যে, সাহু সিজদা ওয়াক্তের সাথে নির্দিষ্ট। যথক্ষণ ওয়াক্ত বাকী থাকবে, ততক্ষণ সাহু সিজদা দেওয়া যাবে। যদি কারো ফজরের নামাযে সাহু সিজদা ওয়াজিব হয়ে থাকে, আর সে যদি এমন সময় নামাযের সালাম ফিরায় যে, সূর্যোদয় হয়ে যায়, তাহলে সাহু সিজদা রহিত হয়ে যাবে। ঠিকতেমনি যদি কাযা নামায আদায়ের পর সূর্য উদয় বা অস্ত হয়ে যায়, তাহলে সাহু সিজদা রহিত হয়ে যাবে। এবং জুমুআর নামাযে ওয়াক্ত শেষ হয়ে গেলে, সাহু সিজদা রহিত হয়ে যাবে। এবং নামাযের পর প্রত্যেক ঐ কাজ যা নামাযের প্রতিবন্ধক, তা করা হলে, সাহু সিজদা রহিত হয়ে যাবে। (বাহরুর রায়েক-২/৯৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রথম বৈঠকে তাশাহুদ ব্যতিত দুরুদ শরীফ পড়লে সাহু সিজদা দিতে হবে। সাহু সিজদা ওয়াজিব অবস্থায় যদি কেউ সাহু সিজদা না দেয়, তাহলে মসজিদের ভিতর থাকাবস্থায় কারো সাথে কথা না বললে, সাহু সিজদা দিয়ে দিতে হবে। আর কারো সাথে কথা বলে ফেললে, আবার উক্ত নামাযকে দোহড়াতে হবে। যদি ওয়াক্ত চলে যায়, তাহলে নামাযকে আর দোহড়াতে হবে না। বরং সাহু সিজদা মাফ হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 174 views
...